গড়াপেটার দায়ে এবার ক্রিকেট থেকে নিষিদ্ধ হলেন মুরালির এই ‘শিষ্য’

বেশ কিছুদিন আগেই ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ জিতেছে তাঁর দেশ। সিরিজের দ্বিতীয় টেস্টে ধুন্ধুমার ক্রিকেট খেলে ফেভারিট কিউয়িদের ফলো অন করে পিছনে ফেলে…

CC Bans Praveen Jayawickrama from All Cricket for Breaching Anti-Corruption Code"

বেশ কিছুদিন আগেই ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ জিতেছে তাঁর দেশ। সিরিজের দ্বিতীয় টেস্টে ধুন্ধুমার ক্রিকেট খেলে ফেভারিট কিউয়িদের ফলো অন করে পিছনে ফেলে দিয়েছেন লঙ্কানরা। তবে এই মুহূর্তে ‘অপ্রত্যাশিত’ জয়ে শ্রীলঙ্কার ক্রিকেটাররা যখন সম্মানরক্ষার লড়াইতে নামার চূড়ান্ত প্রস্তুতিতে ব্যস্ত, তখনই এক চমকে দেওয়ার মত খবরে নড়েচড়ে বসলো ক্রিকেটবিশ্ব। আরও একবার ম্যাচ ফিক্সিং-এর অন্ধকার গ্রাস করলো বাইশ গজের দুনিয়াকে। আজ সকালে আইসিসির দুর্নীতিবিরোধী নীতিমালা ভাঙায় সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হলেন (Praveen Jayawickrama ICC Ban) শ্রীলঙ্কার বাঁহাতি স্পিনার প্রবীণ জয়াবিক্রমা। যদিও এই মুহূর্তে তিনি জাতীয় দলের বাইরে রয়েছেন।

এই বছরের আগষ্ট মাসে জয়াবিক্রমার বিরুদ্ধে দুর্নীতির খবর আনে আইসিসি। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি নাকি ম্যাচ ফিক্সিং করানোর জন্য বিপুল পরিমাণে টাকা নিয়েছেন। তাই সব মিলিয়ে তাঁর বিরুদ্ধে দুটি ধারা ভঙ্গের অভিযোগ আনে আইসিসির দুর্নীতিবিরোধী বিভাগ। তবে নিজেকে নির্দোষ প্রমাণ করার জন্য বাঁ হাতি স্পিনারকে সময়ও দিয়েছিল বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থা। কিন্তু শেষপর্যন্ত নিজেকে নির্দোষ প্রমাণ করতে ব্যর্থ হন জয়াবিক্রমা।

   

২০২১ সালের লঙ্কা প্রিমিয়ার লিগের আসরে এক ম্যাচে লঙ্কান স্পিনারের বিরুদ্ধে এই অভিযোগ আনেন আইসিসির কর্মকর্তারা। আজ এই স্পিনার দুর্নীতিবিরোধী ২.৪.৭ ধারা ভাঙার কথা স্বীকার করেছেন নিজমুখে। আইসিসির এই  ধারাটিতে বলা হয়েছে, ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে দ্রুত সেটি আইসিসিকে জানাতে ব্যর্থ হওয়া, তদন্তের স্বার্থে প্রয়োজনীয় নথিপত্র গোপন, টেম্পারিং ও ধ্বংস করা। অর্থাৎ দুর্নীতিতে জড়ানোর প্রস্তাব যেসব বার্তার মাধ্যমে দেওয়া হয়েছিল, সেসব মুছে ফেলে দুর্নীতিবিরোধী বিভাগের অনুসন্ধানে ব্যাঘাত ঘটিয়েছেন ও বাধা সৃষ্টি করেছেন। তবে এই মুহূর্তে জয়াবিক্রমার মোট শাস্তি এক বছরের হলেও শেষ ছয় মাস স্থগিত করা হয়েছে।

IND vs SL: সিরিজ জয় আরও সহজ! সরে গেল কঠিন বাধা

প্রসঙ্গত উল্লেখ্য যে শ্রীলঙ্কার হয়ে জয়াবিক্রমা সর্বশেষ টেস্ট খেলেছেন বাংলাদেশে, ২০২২ সালে মিরপুর টেস্ট। এর পর থেকে সেভাবে জাতীয় দলের হয়ে ক্রিকেট বিশ্বের মঞ্চে আর দেখা যায়নি তাঁকে। ২০২১ সালে বাংলাদেশের বিপক্ষে পাল্লেকেলে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় জয়াবিক্রমার। শ্রীলঙ্কার হয়ে ৩২টি উইকেট নেওয়া এই স্পিনার ২০২২ এশিয়া কাপজয়ী দলের সদস্যও ছিলেন। এছাড়াও কিংবদন্তি স্পিনার মুরালিধরনের কাছে তিনি প্রশিক্ষণও নিয়েছেন একসময়| তবে একদা ফিক্সিং কান্ডে অভিযুক্ত হয়েও পাক ক্রিকেটার মহম্মদ আমির আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন ফিনিক্স পাখির মত। তাই এই মুহুর্তে একবছরের জন্য নির্বাসিত হওয়া (Praveen Jayawickrama ICC Ban) জয়াবিক্রমা কতটা কামব্যাক করতে পারেন সেটাই এখন দেখার বিষয়।