ইরানে হামলার পরিকল্পনা চূড়ান্ত, রাষ্ট্রসংঘ মহাসচিবকে ‘নিষিদ্ধ’ করল ইজরায়েল

রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে (UN Secretary-General Antonio Guterres) ‘পারসনা নন গ্রাটা’ আখ্যা দিয়ে তাকে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে ইজরায়েল (Israel)। ইজরায়েলের বিদেশমন্ত্রী ইজরায়েল কার্টজ বলেছেন, মঙ্গলবার…

UN Secretary-General Antonio Guterres

রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে (UN Secretary-General Antonio Guterres) ‘পারসনা নন গ্রাটা’ আখ্যা দিয়ে তাকে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে ইজরায়েল (Israel)।

ইজরায়েলের বিদেশমন্ত্রী ইজরায়েল কার্টজ বলেছেন, মঙ্গলবার ইরান যে মিসাইল হামলা চালিয়েছে দ্ব্যর্থহীনভাবে সেটির নিন্দা জানাতে ব্যর্থ হয়েছেন গুতেরেস। অভিযোগ, রাষ্ট্রসংঘ মহাসচিব ‘ইজরায়েল বিরোধী’ এবং ‘জঙ্গি’, ধর্ষক ও খুনিদের মদদদাতা। আগামী প্রজন্মের কাছে রাষ্ট্রসংঘ মহাসচিব কলঙ্কিত হিসেবে আখ্যায়িত হবেন।’

   

বিবিসি জানাচ্ছে, মঙ্গলবার রাষ্ট্রসংঘের প্রধান মধ্যপ্রাচ্যের সংঘাত বৃদ্ধির পর নিন্দা জানিয়েছেন। একই সাথে তিনি যুদ্ধ বিরতির আহবান জানিয়েছিলেন। রাষ্ট্রসংঘ মহাসচিব গুতেরেস ‘ইজরায়েলবিরোধী’ পক্ষপাতিত্ব করছেন বলে অভিযোগ করেছে ইজরায়েল সরকার।

ইজরায়েলের বিদেশমন্ত্রী সোশ্যাল মিডিয়ায় বলেছেন “যে কেউ দ্ব্যর্থহীনভাবে ইজরায়েলের উপর ইরানের জঘন্য হামলার নিন্দা বিশ্বের প্রায় প্রতিটি দেশ করেছে। এমন একজন মহাসচিব যিনি এখনও পর্যন্ত গত ৭ অক্টোবর হামাসের হত্যাকারীদের দ্বারা সংঘটিত গণহত্যা এবং যৌন নৃশংসতার নিন্দা করেননি বা তিনি তাদের একটি জঙ্গি সংগঠন ঘোষণা করার কোনও প্রচেষ্টার নেতৃত্ব দেননি।
গুতেরেসকে রাষ্ট্রসংঘের ইতিহাসে একটি দাগ” হিসাবে স্মরণ করা হবে বলে জানিয়েছে ইজরায়েল।