স্টেডিয়াম বিতর্কে ভারতের পর এবার বিদ্ধ ওয়েস্ট ইন্ডিজ

বেশ কিছুদিন আগেই টি টোয়েন্টি বিশ্বকাপের আসর বসেছিল তাদের দেশে। তবে বিশ্বকাপের সময় কোনও অসুবিধা না হলেও, চলতি বছর ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে (সি পিএল) আর…

After India's Stadium Controversy, West Indies Now Caught in Similar Troubles

বেশ কিছুদিন আগেই টি টোয়েন্টি বিশ্বকাপের আসর বসেছিল তাদের দেশে। তবে বিশ্বকাপের সময় কোনও অসুবিধা না হলেও, চলতি বছর ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে (সি পিএল) আর ‘মানরক্ষা’ হল না। গত মাসেই পর্যাপ্ত মাঠ কর্মীদের অভাব, নিকাশী ব্যবস্থার দুর্বলতা ইত্যাদি অভিযোগে বিসিসিআই কে বিদ্ধ করেছিলেন আফগানিস্তান অধিনায়ক হাসমাতুল্লাহ শাহিদি।

এবার দুর্বল ফ্লাডলাইট ব্যবস্থার (West Indies stadium controversy) জন্য ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকে সমালোচনায় ভরিয়ে দিয়ে নতুন বিতর্কের জন্ম দিলেন ক্যারিবিয়ান তারকা নিকোলাস পুরান। গতকাল ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগের এলিমিনেটর ম্যাচ খেলতে নেমে পর্যাপ্ত আলোর অভাবে ব্যাট করতে না পেরে শেষমেশ ম্যাচ হেরে যায় ত্রিনবাগো নাইট রাইডার্স। আর এদিন দলের হারের পরই ওয়েস্ট ইন্ডিজ বোর্ডের বিরুদ্ধে তোপ দাগেন পুরান।

   

গতকাল গ্রূপ পর্বের পর ফের একবার এলিমিনেটর ম্যাচ খেলতে মুখোমুখি হয় ত্রিনবাগো নাইট রাইডার্স এবং বার্বাডোজ রয়্যালস। গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে কায়রন পোলার্ডের দল। তবে এদিন শুরুতেই ত্রিনবাগোর দুই ওপেনার সুনীল নারিন (২) এবং জেসন রয় (২৫) ফেরত গেলে ম্যাচের রাশ ধরে নেন পুরান। মাঠে নামার পরই ধীরে ধীরে হাত খুলে খেলতে শুরু করেন ওয়েস্ট ইন্ডিজের বাঁ হাতি তারকা ব্যাটার। যদিও গতকাল রাতে পুরান খেললেও , ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন ত্রিনবাগো অধিনায়ক কায়রন পোলার্ড (১৭)। তবে পোলার্ড ফিরলেও আরেক তারকা অলরাউন্ডার রাসেলকে নিয়ে খেলা চালিয়ে যান পুরান। শেষ পর্যন্ত ত্রিনবাগো ১৯.১ ওভারে ১৬৮ রান করার পরই প্রভিডেন্স স্টেডিয়ামের ফ্লাডলাইট বন্ধ হয়ে যায়। যার ফলে খেলা বন্ধ হয়ে যায় প্রায় দুই ঘণ্টার জন্য।

এদিন খেলা বন্ধের আগেই ৯১ রান করে অপরাজিত ছিলেন পুরান। তাই এদিন ফ্লাডলাইটের জন্য খেলা বন্ধ হয়ে গেলে স্বভাবতই নিজের শতরান পূরণ না করতে পেরে হতাশ হন তিনি। এছাড়াও ম্যাচ বন্ধ থাকায় পরে ব্যাট করতে নেমে ডিএলএস পদ্ধতিতে বার্বাডোজের লক্ষ্য দাঁড়ায় ৫ ওভারে ৬০ রান। আর এই ‘ছোট’ রানের লক্ষ্য পূরণ করতে খুব একটা অসুবিধা হয়নি বার্বাডোজের। ডেভিড মিলারের ১৭ বলের হাফ সেঞ্চুরিতে মাত্র ৪ বল বাকি থাকতেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বার্বাডোজ। আর দলে সুনীল নারাইন, আন্দ্রে রাসেল, কাইরন পোলার্ড, পুরানরা থাকার পরও এলিমিনেটর থেকেই ছিটকে যেতে হয় নাইট রাইডার্সকে।

জয়ের খুব কাছে থাকলেও এদিন হারতে হয়েছে শাহরুখ খানের ফ্র্যাঞ্চাইজিকে। এদিন হারের পর ম্যাচ শেষে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকে নিশানা করে পুরান বলেন, ” ম্যাচ এভাবে হারতে হবে ভাবিনি। তাই নিজেকে নিয়ে একটু বেশিই অখুশি রয়েছি। তবে আজকের এই ঘটনা আমাদের দেশে প্রথম। হয়তো এই বিষয়ের কোনো খারাপ প্রভাব বিশ্ব ক্রিকেটে সেভাবে পড়বে না। তবুও এই ধরনের বিষয় ঘটলে সবসময়ই খারাপ লাগে ।

এদিন ফ্লাড লাইটের অভাবে দুই ঘণ্টা বন্ধ থাকলেও একটা পর্যায়ে শোনা যায় ম্যাচ বাতিলের গুঞ্জনও। ম্যাচ বাতিল হলে হয়ত পয়েন্ট তালিকায় ওপরে থাকায় কোয়ালিফায়ারে খেলার সুযোগ পেত ত্রিনবাগো নাইট রাইডার্স । কিন্তু শেষ পর্যন্ত আম্পায়ারদের সম্মতিতে খেলা চালু করেন স্টেডিয়াম কর্তৃপক্ষ। গতকাল ম্যাচ হেরে দল বাদ পড়লেও ৫০৪ রান নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ রানসংগ্রাহক এখন পুরান। সিপিএলের এ মরশুমে এখনও পর্যন্ত তিনি এই রান করেছেন ৫৬ গড় এবং প্রায় ১৭০ স্ট্রাইক রেট নিয়ে। এছাড়াও কিছুদিন আগেই এক পঞ্জিকাবর্ষে স্বীকৃত টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন এই উইকেটকিপার–ব্যাটসম্যান।

প্রসঙ্গত উল্লেখ্য যে,গত ২৭ সেপ্টেম্বর ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে বার্বাডোজ রয়্যালসের বিপক্ষে ১৫ বলে ২৭ রানের ইনিংস খেলার পথে মহম্মদ রিজওয়ানকে টপকে যান পুরান। ২০২১ সালে ৪৫ ইনিংসে ৫৬.৫৫ গড় ও ১৩২.০৩ স্ট্রাইক রেটে ২০৩৬ রান করেছিলেন পাক উইকেটকিপার-ব্যাটার রিজওয়ান। পুরান এ বছর এখন পর্যন্ত রান করেছেন ২২৫১। এই রান করতে তাঁর লেগেছে ৬৮ ইনিংস। তিনি ব্যাটিং করেছেন ৪৫ গড় আর ১৬০ স্ট্রাইক রেটে। গতকাল ম্যাচ থেকে ছিটকে না গেলে হয়তো আরও রান করতে পারতেন পুরান। তবে পুরানের বক্তব্য এদিন স্টেডিয়াম বিতর্ককে (West Indies stadium controversy) ঘিরে ক্যারিবিয়ান ক্রিকেটকে আরও একবার বিশ্বমঞ্চে ‘লজ্জার’ মুখ হিসাবে ফুটিয়ে তুলল সে কথা প্রায় একপ্রকার নিশ্চিত।