কার্লেসের উত্তরসূরী হিসেবে সার্বিয়ান কোচের দিকে নজর লাল-হলুদের!

গত সোমবার ইমামি ইস্টবেঙ্গল (East Bengal) ফুটবল ক্লাবের দায়িত্ব ছেড়েছেন কার্লেস কুয়াদ্রাত। যারফলে অন্তবর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব গ্ৰহন করেছেন বিনো জর্জ। যা কিছুটা হলেও হতাশ…

Serbian Coach Ivan Vukomanovic

গত সোমবার ইমামি ইস্টবেঙ্গল (East Bengal) ফুটবল ক্লাবের দায়িত্ব ছেড়েছেন কার্লেস কুয়াদ্রাত। যারফলে অন্তবর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব গ্ৰহন করেছেন বিনো জর্জ। যা কিছুটা হলেও হতাশ করবে সমর্থকদের। গত বছর স্টিফেন কনস্টানটাইনের পর এই স্প্যানিশ কোচের হাতে তুলে দেওয়া হয়েছিল ময়দানের এই প্রধানের দায়িত্ব। তারপর থেকেই ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে শুরু করেছিল ইস্টবেঙ্গল। সেবার ডুরান্ড কাপে চূড়ান্ত সাফল্য না আসলেও দলের পারফরম্যান্স মন জয় করেছিল সকলের। পরবর্তীতে এই কোচের হাত ধরেই কলিঙ্গ সুপার কাপ জয় করেছিল লাল-হলুদ।

যারফলে বহু বছর পর জাতীয় স্তরের কোনও ট্রফি এসেছিল ক্লাবে। কিন্তু আইএসএলে সেভাবে প্রভাব ফেলতে সক্ষম হয়নি ইস্টবেঙ্গল। তবুও নতুন সিজনে ভালো পারফরম্যান্স করার আশায় তাঁর দিকেই তাকিয়ে ছিল সকলে। কিন্তু সে আর হল কোথায়। এবারের ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনালে ছিটকে যেতে হয়েছিল তাঁদের। পরাজিত হতে হয়েছিল আই লিগের ক্লাব শিলং লাজং এফসির কাছে। তারপর এএফসি চ্যাম্পিয়নস লিগের টায়ার টুয়ের প্রিলিমিনারী ম্যাচে ও মিলেছে হতাশা। তারপরেও ইন্ডিয়ান সুপার লিগের দিকে নজর ছিল সকলের।

   

সেখানে প্রথম তিনটি ম্যাচেই জোর ধাক্কা খেতে হয়েছে ময়দানের এই প্রধানকে। যা নিয়ে ক্ষোভ প্রকাশ করতে শুরু করেছিলেন ইস্টবেঙ্গল সমর্থকরা। তারপর ম্যানেজমেন্টের বৈঠকের পর পদত্যাগ করা সিদ্ধান্ত নেন এই স্প্যানিশ কোচ। তারপর থেকেই তড়িঘড়ি করে নতুন কোচ চূড়ান্ত করার কাজে হাত দেয় লাল-হলুদ ম্যানেজমেন্ট। সেক্ষেত্রে গত কয়েকদিনে উঠে এসেছে একাধিক হাইপ্রোফাইল কোচের নাম। যাদের মধ্যে রয়েছেন আলবার্তো রোকা থেকে শুরু করে আন্তোনিও লোপেজ হাবাস সহ স্টাইকোস ভার্গেটিসের মতো নাম।

কিন্তু সেখানেই শেষ নয়। এসবের মাঝেই আরো ব্যাপকভাবে উঠে আসতে শুরু করেছে ইভান ভুকোমানোভিচের নাম।‌ উল্লেখ্য, গত কয়েক সিজনে কেরালা ব্লাস্টার্সের হয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন এই সার্বিয়ান কোচ। চূড়ান্ত সাফল্য না এলেও তাঁর তত্ত্বাবধানে অনবদ্য পারফরম্যান্স ছিল দক্ষিনের এই ফুটবল ক্লাবের। কিন্তু শেষ মরসুমে দল সুপার সিক্স থেকে ছিটকে যাওয়ার পর তাঁকে বিদায় জানায় কেরালা।

পরবর্তীতে আর কোনও ক্লাব পাননি তিনি। শোনা যাচ্ছে চলতি মরসুমের জন্য এই কোচের সাথেই নাকি কথাবার্তা চালাচ্ছে ইমামি ইস্টবেঙ্গল। তবে তাঁরা একা নয়, আরও জানা গিয়েছে এই সার্বিয়ান কোচের সঙ্গে নাকি কথাবার্তা শুরু করেছে চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব মোহনবাগান সুপার জায়ান্ট। বর্তমানে জোসে মোলিনা‌ দলের দায়িত্বে থাকলেও তাঁর তত্ত্বাবধানে দলের পারফরম্যান্স যথেষ্ট হতাশ করছে সকলকে। এই মর্মে কোচ বদলের দাবি জানাতে শুরু করেছেন সবুজ-মেরুন সমর্থকদের একটা বিরাট অংশ। কিন্তু তা আদৌ কতটা কার্যকরী হয় এখন সেটাই দেখার।