অক্টোবরের শুরুতেই চালু সিম কার্ডের নতুন নিয়মে বাড়তি সুবিধা পাবেন গ্ৰাহকরা!

ফোনে যেকোন গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করার জন্য আমরা মূলত সিম কার্ডকেই প্রাথমিকভাবে প্রাধান্য দিয়ে থাকি। আমাদের দৈনন্দিন জীবনে ফোন কল থেকে শুরু করে ফোনের যাবতীয়…

New Sim Card And Trai New Rules

ফোনে যেকোন গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করার জন্য আমরা মূলত সিম কার্ডকেই প্রাথমিকভাবে প্রাধান্য দিয়ে থাকি। আমাদের দৈনন্দিন জীবনে ফোন কল থেকে শুরু করে ফোনের যাবতীয় কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই সিম কার্ড। কিন্তু আপনি কি এর মধ্যে নতুন সিম কার্ড কেনার কথা ভাবছেন? ভেবে থাকলে আজই জেনে নিন সিম কার্ড কেনা থেকে শুরু করে টেলিকম সেক্টরে (New Sim Card And Trai New Rules) কী কী নিয়মে বদল এসেছে?

ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন সিম কার্ড কেনার পদ্ধতিতে বদল এনেছে। জানা যাচ্ছে, এবার থেকে সিম কেনার পদ্ধতি পুরোপুরিভাবে পেপারলেস হয়ে যাবে। নতুন নিয়ম মানলে আপনাকে সিম কেনার জন্য আর টেলিকম কোম্পানির অফিসে যেতে হবে। এমনকী অপারেটর পরিবর্তন করার জন্যও যেতে হবে না স্টোরে। এখন সিম কিনতে চাইলে অনলাইনেই ভেরিফাই করা যাবে আপনার ডকুমেন্টস।

   

তাঁদের চালু করা নতুন নিয়মের মধ্যে অন্যতম হল ই-কেওয়াইসি (e-KYC) বা ইলেকট্রনিক কেওয়াইসি এবং সেলফ-কেওয়াইসি (Self-KYC)। এর ফলে স্টোরে না গিয়ে গ্রাহকরা ভেরিফিকেশন সম্পূর্ণ করতে পারবেন। এর ফলে অনলাইনেই প্রিপেড থেকে পোস্টপেড কিংবা পোস্টপেড থেকে প্রিপেডে আপনারা একটি ওটিপি ভেরিফিকেশন প্রসেসের মাধ্যমে অনলাইন সম্পন্ন করতে পারবেন।

ডিজিটাল ভেরিফিকেশনের জন্য আপনি নিজের আধার কার্ড ব্যবহার করে একটি সিম কার্ড কিনতে পারবেন। টেলিকম অপারেটর ব্যবহারকারীর আধার তথ্য ভেরিফাই করবে পেপারলেস পদ্ধতির মাধ্যমেই, আর এর মূল্য হবে মাত্র ১ টাকা। মূলত, সিম কার্ড কেনার গোটা পদ্ধতি ডিজিটাল ভাবে সম্পন্ন হবে। আর তার জন্য নিজের ডকুমেন্টের ফটোকপি শেয়ার করতে হবে না।

এক্স হ্যান্ডলের মাধ্যমে এই নতুন নিয়মের ঘোষণা করেছে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস। অন্যদিকে চলতি বছরে ১ অক্টোবর অর্থাৎ মঙ্গলবার থেকে টেলিকম সেক্টরে নতুন নিয়ম চালু হচ্ছে। এবার থেকে টেলিকম কোম্পানিগুলোকে তাদের ওয়েবসাইটে পরিষেবা সম্পর্কিত তথ্য প্রকাশ করতে হবে। অর্থাৎ এবার থেকে গ্রাহকরা জানতে পারবেন তাদের এলাকায় ২জি, ৩জি, ৪জি নাকি ৫জির মতো পরিষেবা উপলব্ধ রয়েছে।

এর ফলে আপনি সঠিক নেটওয়ার্কটি বেছে নিতে পারবেন। তবে টেলিকম কোম্পানিগুলো এতদিন এই তথ্য দিত। কিন্তু তা সবার জন্য সহজলভ্য ছিল না। তবে এবার থেকে এইসব তথ্য ওয়েবসাইটে প্রকাশ করা বাধ্যতামূলক করা হল। আসলে এই নতুন নিয়মগুলো টেলিকম সেক্টরে স্বচ্ছতা ও গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করবে। টেলিকম নিয়ন্ত্রক ট্রাই (TRAI)-এর চালু করা এই নতুন নিয়মগুলো সাধারণ মানুষদের যে বাড়তি সুবিধা দেবে তা আর বলার অপেক্ষা রাখে না।