ওয়ার্ল্ড কার অ্যাওয়ার্ডে এবার নাম লেখাল ভারত

আন্তর্জাতিক ক্ষেত্রে বাড়ছে প্রতিযোগিতা। আর তার জেরেই ওয়ার্ল্ড কার অ্যাওয়ার্ডে উঠে আসা গাড়িগুলির মধ্যে প্রতিযোগিতায় টিকে থাকার লড়াই আরও তীব্র হয়ে উঠছে। ইতিমধ্যেই, বার্ষিক পুরষ্কার…

Car

আন্তর্জাতিক ক্ষেত্রে বাড়ছে প্রতিযোগিতা। আর তার জেরেই ওয়ার্ল্ড কার অ্যাওয়ার্ডে উঠে আসা গাড়িগুলির মধ্যে প্রতিযোগিতায় টিকে থাকার লড়াই আরও তীব্র হয়ে উঠছে। ইতিমধ্যেই, বার্ষিক পুরষ্কার বিতরণী অনুষ্ঠানটি প্রথম রাউন্ডের ভোটের উপর ভিত্তি করে মোট ছয়টি বিভাগে চূড়ান্ত প্রার্থীদের তালিকা প্রকাশ করেছে। বিশ্বের ১২০ জন শক্তিশালী বিচারকের মূল্যবান মতামতের উপর ভিত্তি করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, বিগত কয়েক বছর ধরে ভারতের অটোমোবাইল শিল্পের প্রাসঙ্গিকতা পুরষ্কারের সংক্ষিপ্ত তালিকায় যথেষ্ট প্রভাব ফেলতে শুরু করেছে। যদিও এ বছরও এর ব্যতিক্রম হয়নি। 2022 ওয়ার্ল্ড আরবান কার ক্যাটাগরির জন্য, ভারতের তৈরী দুটি নির্দিষ্ট মডেল মনোনীত হয়েছে। চূড়ান্ত তালিকায় নাম উঠেছে, Dacia Sandero hatchback, Opel Mokka এবং Renault Kiger – দুটো subcompact SUVs এবং দুটো compact SUVs।

জানা গিয়েছে, কিগার এবং তাইগুন শুধু এখানেই তৈরি করা হয়নি, প্রতিটি মডেল লাইনের প্রধান বাজার হিসেবে ভারতের সাথে ডিজাইন করা হয়েছে। কিগার দক্ষিণ আফ্রিকার মতো কিছু বাজারেও রপ্তানি করা হয়, যখন তাইগুন ভারত থেকে মেক্সিকোর মতো জায়গায় রপ্তানি শুরু করতে প্রস্তুত। অতীতে Hyundai Santro, Maruti Suzuki Swift এবং Ignis-এর মতো গাড়িও এই তালিকা তৈরি করেছে।