বাড়িতে বসে তৈরি হবে পাসপোর্ট, পরিষেবা দেবে বিশেষ মোবাইল ভ্যান

বাড়িতে বসে তৈরি হবে পাসপোর্ট (Passport), পরিষেবা (service) দেবে বিশেষ মোবাইল ভ্যান (Mobile Van)। উত্তরাখণ্ডের প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী মানুষের জন্য এই বিশেষ উদ্যোগ নিয়েছে আঞ্চলিক…

Passport Service Mobile Van

বাড়িতে বসে তৈরি হবে পাসপোর্ট (Passport), পরিষেবা (service) দেবে বিশেষ মোবাইল ভ্যান (Mobile Van)। উত্তরাখণ্ডের প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী মানুষের জন্য এই বিশেষ উদ্যোগ নিয়েছে আঞ্চলিক পাসপোর্ট অফিস। পাসপোর্ট তৈরির প্রক্রিয়া সহজ করতে মোবাইল ভ্যান পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে দেরাদুনের পাসপোর্ট অফিস।

পাসপোর্ট তৈরির জন্য এই ভ্যানটি প্রত্যন্ত অঞ্চলে গিয়ে মানুষের বাড়ি ও প্রতিষ্ঠানে পরিষেবা দেবে। জনগণের পাসপোর্টের আবেদন প্রক্রিয়ার যাবতীয় কাজ সেখান থেকে করা হবে। আগামী দিনে এই পরিষেবার ফলে জনগণ অনেক সুবিধা পাবে বলে আশা করা যায়।দূর-দূরান্ত থেকে মানুষকে আর দেরাদুনের পাসপোর্ট অফিসে আসতে হবে না।

   

আঞ্চলিক পাসপোর্ট অফিসের এই উদ্যোগের ফলে দেরাদুনের পাসপোর্ট অফিসে কাজের চাপ অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।গত ৩০ সেপ্টেম্বর সোমবার থেকে এই ভ্যানটিকে পরীক্ষামূলক ভাবে চালু করা হয়েছে। আঞ্চলিক পাসপোর্ট অফিসার বিজয় শঙ্কর পান্ডে বলেন, তাদের উদ্দেশ্য হল আবেদনকারীদের পাসপোর্ট সংক্রান্ত যাবতীয় পরিষেবা দ্রুত প্রদান করা।

দূর-দূরান্ত থেকে লোকজনের এখানে আসতে অসুবিধা হচ্ছে এবং আবেদনকারীর সংখ্যা বাড়ছে। এ কারণে ভ্যানের মাধ্যমে মানুষের কাছে পৌঁছানোই তাদের লক্ষ্য। তবে, প্রাথমিক পর্যায়ে পরীক্ষামূলক ভাবে এই পরিষেবা চালু করেন তারা। প্রতিদিন পাঁচটি অ্যাপয়েন্টমেন্ট দেওয়া হবে এবং সেখানে এই মোবাইল ভ্যান যাবে বলে জানান তিনি।

এই ভ্যানটি অ্যাপয়েন্টমেন্টের জায়গায় পরিষেবা দেবে, যাতে লোকজনকে পাসপোর্ট অফিস বা কেন্দ্রে আসতে না হয়। অফিসার বলেন, এই ভ্যানে একটি বায়োমেট্রিক্স ক্যাপচারিং ডিভাইস লাগানো আছে। আবেদনকারীদের নথি যাচাইয়ের প্রক্রিয়ার কাজও এই মোবাইল ভ্যান থেকে দেওয়া হবে। এই ভ্যানটি সম্পূর্ণ আধুনিক প্রযুক্তিতে তৈরি করা হয়েছে বলে জানান তারা।