পুজোয় ছুটিতে ব্যাঙ্ককর্মীরা, কতদিন বন্ধ থাকবে পরিষেবা?

বাঙালির প্রিয় দুর্গোৎসব শুরু হতে বাকি আর মাত্র কিছুদিন। এখন শুধু শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। কিন্তু এই পুজোর মাসে কতদিন ব্যাঙ্ক বন্ধ (Bank Holiday In…

Bank employees are getting an extended holiday during the festive month; RBI releases the list.

বাঙালির প্রিয় দুর্গোৎসব শুরু হতে বাকি আর মাত্র কিছুদিন। এখন শুধু শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। কিন্তু এই পুজোর মাসে কতদিন ব্যাঙ্ক বন্ধ (Bank Holiday In October 2024) থাকবে জানেন? না জানা থাকলে এক্ষুনি দেখে নিন সেই ছুটির তালিকা। প্রতিটি মাস শুরুর আগে আরবিআই সেই মাসের ব্যাঙ্ক ছুটির তালিকা প্রকাশ করে থাকে। এবারেও পুজোর আগে অক্টোবরে ছুটির তালিকা প্রকাশ করল আরবিআই (RBI)।

সেই তালিকায় দেখা যাচ্ছে, পুজোর মাসে ৩১ দিনের মধ্যে ১৫ দিনই ছুটি থাকবে ব্যাঙ্ক। তাহলে এবার দেখে নেওয়া যাক, অক্টোবরের কোন কোন দিন ব্যাঙ্কের দরজায় ঝুলবে তালা? রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই-এর ছুটির তালিকা অনুযায়ী, সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ১৫ দিন ছুটি থাকতে চলেছে। এমনিতেই প্রতিমাসের চতুর্থ শনি ও রবিবার ছুটি পেয়ে থাকেন ব্যাঙ্ককর্মীরা।

   

এবার অক্টোবরে সেই ছুটির সাথে যুক্ত হতে চলেছে বিভিন্ন উৎসব ও জাতীয় ছুটির দিনগুলো। পুজোর মাসে ৬, ১৩, ২০ ও ২৭ অক্টোবর রবিবার এবং ১২ ও ২৬ অক্টোবর দ্বিতীয় ও চতুর্থ শনিবার হওয়ায় সারা দেশে বন্ধ থাকবে ব্যাঙ্ক। এছাড়া ১ অক্টোবর বিধানসভা নির্বাচনের জন্য জম্মু ও কাশ্মীরের ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। ২ অক্টোবর গান্ধী জয়ন্তী উপলক্ষে সারা দেশে বন্ধ থাকবে সমস্ত ব্যাঙ্ক।

৩ অক্টোবর নবরাত্রির শুভারম্ভের কারণে জয়পুরের ব্যাঙ্কগুলি ছুটি থাকবে। দুর্গাপুজো, দশেরা এবং মহা সপ্তমীর কারণে ১০ অক্টোবর বন্ধ থাকবে আগরতলা, গুয়াহাটি, কোহিমা এবং কলকাতার ব্যাঙ্কগুলো। আগরতলা, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চেন্নাই, গ্যাংটক, গুয়াহাটি, ইম্ফল, ইটানগর, কোহিমা, ইম্ফল, কলকাতা, পাটনা, রাঁচি এবং শিলং-এ দশেরা, মহাঅষ্টমী, মহানবমী, আয়ুধ পুজা, দুর্গাপুজা এবং দুর্গা অষ্টমীর কারণে ব্যাঙ্ক ছুটি থাকবে ১১ অক্টোবরে।

অন্যদিকে ১২ অক্টোবর দশেরা, বিজয়া দশমী, দুর্গাপুজোর  কারণে প্রায় সারা দেশেই বন্ধ থাকতে চলেছে ব্যাঙ্ক। আবার দুর্গাপুজা বা দাসেনের কারণে গ্যাংটকের ব্যাঙ্কগুলিতে ছুটি থাকবে ১৪ অক্টোবর। তবে এখানেই শেষ নয়, আরবিআই-এর তালিকা অনুযায়ী ১৬ অক্টোবর যেহেতু লক্ষ্মী পুজো রয়েছে সেই কারণে আগরতলা এবং কলকাতায় বন্ধ রাখা হবে সমস্ত ব্যাঙ্ক।

১৭ অক্টোবর মহর্ষি বাল্মীকি জয়ন্তী এবং কান্তি বিহুতে বেঙ্গালুরু এবং গুয়াহাটির ব্যাঙ্কগুলিতে ছুটি থাকবে। সবশেষে দীপাবলির কারণে ৩১ অক্টোবর প্রায় সারা দেশেই ব্যাঙ্ক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।