২৬টি রাফায়েল মেরিন জেট চুক্তির জন্য ভারতের কাছে চূড়ান্ত মূল্য প্রস্তাব জমা ফ্রান্সের

ফ্রান্স ২৬টি রাফায়েল মেরিন জেট (Rafale Marine Jets) চুক্তির জন্য ভারতের কাছে চূড়ান্ত মূল্য প্রস্তাব জমা দিয়েছে৷ ভারতীয় জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের নির্ধারিত ফ্রান্স…

Rafale Marine Jets

ফ্রান্স ২৬টি রাফায়েল মেরিন জেট (Rafale Marine Jets) চুক্তির জন্য ভারতের কাছে চূড়ান্ত মূল্য প্রস্তাব জমা দিয়েছে৷ ভারতীয় জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের নির্ধারিত ফ্রান্স সফরের ঠিক আগে এই প্রস্তাব পেশ করা হল। প্রতিরক্ষা সূত্রে জানা গেছে, ফ্রান্স বহু আলোচনার পর চুক্তির প্রস্তাবিত মূল্যে উল্লেখযোগ্য ছাড় দিয়ে চূড়ান্ত প্রস্তাব জমা দিয়েছে।

ভারত ও ফ্রান্সের মধ্যে ২৬টি রাফায়েল মেরিন জেট কেনার চুক্তি নিয়ে আলোচনা চলছে, যা আইএনএস বিক্রান্ত বিমানবাহী রণতরী এবং অন্যান্য ঘাঁটিতে মোতায়েন করা হবে।

   

গত সপ্তাহে দিল্লিতে ফ্রান্সের একটি দল ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে চূড়ান্ত আলোচনা করতে আসে। এই চুক্তি ভারত-ফ্রান্স কৌশলগত সংলাপের সময় আলোচনায় ওঠার কথা রয়েছে, যেখানে ভারতীয় এনএসএ ফ্রান্সের প্রতিপক্ষের সঙ্গে প্যারিসে সাক্ষাৎ করবেন। এই চুক্তিটি ভারতীয় নৌবাহিনীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ এটি তাদের সমুদ্রপথে আক্রমণ সক্ষমতা বাড়ানোর দিকে মনোনিবেশ করেছে।

ভারত ইতিমধ্যে চুক্তির দরপত্রের ডকুমেন্টে কিছু পরিবর্তনের অনুমোদন দিয়েছে, যার মধ্যে রয়েছে ভারতীয় নৌবাহিনীর জন্য রাফায়েল জেটে দেশীয় উৎপাদিত উত্তম রাডার সংযুক্ত করার প্রস্তাব।

সূত্রের মতে, এই সংযোজন করতে আট বছর সময় লাগবে এবং ফ্রান্সকে এর জন্য উচ্চ মূল্য প্রদান করতে হবে। ভারত ফ্রান্সকে দেশীয় অস্ত্র সংযোজনের অনুরোধও জানিয়েছে, যার মধ্যে রয়েছে অ্যাস্ট্রা ভিজ্যুয়াল রেঞ্জ মিসাইল এবং রুদ্রাম অ্যান্টি-রেডিয়েশন মিসাইল।

এই চুক্তির মূল্য নির্ধারণ করা হয়েছে পূর্বের ৩৬টি রাফায়েল যুদ্ধবিমানের চুক্তির ওপর ভিত্তি করে, যা ভারতীয় বায়ু সেনার জন্য কেনা হয়েছিল। এছাড়া, নৌবাহিনীর প্রয়োজনীয়তাও এই চুক্তিতে অন্তর্ভুক্ত করা হয়েছে, যার মধ্যে রয়েছে প্রায় ৪০টি ড্রপ ট্যাঙ্ক এবং কিছু কর্মক্ষেত্র।

ভারত দীর্ঘ পাল্লার এয়ার-টু-এয়ার মেটিওর মিসাইল এবং অ্যান্টি-শিপ অস্ত্রশস্ত্রও পেতে যাচ্ছে। চুক্তিটি এই অর্থবছরের শেষের মধ্যে চূড়ান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।