যাদবপুরে আর জি করের প্রতিবাদ মিছিলে কাশ্মীরের স্বাধীনতার দাবি

আর জি করের প্রতিবাদ (RG Kar Protest )। সেই মিছিলেই দাবি, কাশ্মীর হোক আজাদ (Kashmir independence)। রবিবার সন্ধেয় এমনই স্লোগানের সাক্ষী থাকল কলকাতা। যাদবপুরে আর…

RG Kar Protest March in Jadavpur Calls for Kashmir's Independence

আর জি করের প্রতিবাদ (RG Kar Protest )। সেই মিছিলেই দাবি, কাশ্মীর হোক আজাদ (Kashmir independence)। রবিবার সন্ধেয় এমনই স্লোগানের সাক্ষী থাকল কলকাতা। যাদবপুরে আর জি করের মহিলা চিকিৎসকের ধর্ষণ-খুনের বিচারে স্লোগান উঠল, কাশ্মীর মাঙ্গে আজাদি। সোমবার সুপ্রিম কোর্টে আর জি কর মামলার শুনানি। তার আগের সন্ধেয় মশাল মিছিলের ডাক আন্দোলনকারী জুনিয়র ডাক্তাররা। কলকাতার পাশাপাশি বিভিন্ন জেলাতেও হয় মশাল মিছিল।

আরও পড়ুন: শুনানির প্রাক্বালে মশাল হাতে প্রতিবাদে জুনিয়র চিকিৎসকরা 

   

কলকাতার মোট সাত জায়গায় হয় মশাল মিছিল। মেডিক্যাল কলেজ কলকাতা থেকে এসপ্ল্যানেড।এনআরএস মেডিক্যাল থেকে এসপ্ল্যানেড, ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজ থেকে পার্ক সার্কাসের সেভেন পয়েন্ট, সাগরদত্ত মেডিক্যাল কলেজ থেকে ডানলপ, আরজি মেডিক্যাল কলেজ থেকে শ্যামবাজার ফাইভ পয়েন্ট ক্রসিং এবং কেপিসি মেডিক্যাল কলেজ থেকে যাদবপুর ৮বি বাসস্ট্যান্ড পর্যন্ত মশাল হাতে মিছিল। এই যাদবপুরের মিছিল থেকেই উঠল কাশ্মীরের স্বাধীনতার দাবির পক্ষে স্লেগান।

কারো হাতে মোমবাতি। কারও হাতে মশাল। কয়েকজনের হাতে বিশাল ফ্লেক্স। সেই ফ্লেক্সের উপরের দিকে লেখা- ছাত্রছাত্রীদের ডাকে। মাঝে লেখা – তিলোত্তমা ভেবো না, আগুন নিভতে দেবো না। নীচে ডানদিকে ইংরেজিতে লেখা- উই ওয়ান্ট জাস্টিস।

আরও পড়ুন: সাগর দত্ত মেডিক্যাল কলেজে বাড়ানো হল নিরাপত্তা, মোতায়েন আরও বেশি পুলিশ

এই আন্দোলনকারীরাই আজাদি অর্থাৎ স্বাধীনতা চেয়ে স্লোগান দিলেন। কাশ্মীরের স্বাধীনতার পক্ষে সওয়াল করলেন। তাঁদের‌ এই কাশ্মীর মাঙ্গে আজাদি স্লোগানের ভিডিও ছড়িয়েছে সোশাল মিডিয়ায়। Kolkata24x7 এই ভিডিওর সত্যতা যাচাই করেনি।

২০১৬ সালে দিল্লির জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে কাশ্মীর মাঙ্গে আজাদি স্লোগান দেন ছাত্রনেতা কানহাইয়া কুমার।দেশদ্রোহ আইনে তাঁকে গ্রেফতার করা হয়। তৎকালীন বাম নেতার গ্রেফতারিতে দেশজুড়ে শোরগোল পড়ে। কানহাইয়ার গ্রেফতারির প্রতিবাদে যাদবপুরেও একটা মশাল মিছিল হয়। সিপিআই ছেড়ে কানহাইয়া এখন কংগ্রেসে। তবে আজাদি স্লোগান নিয়ে চর্চা হলেই তাঁর নাম উঠে আসে।

যাদবপুরে নানা ইস্যুতে আন্দোলনে আজাদি স্লোগান শোনা গিয়েছে। কাশ্মীরের পাশাপাশি উত্তর পূর্ব ভারতের রাজ্যের স্বাধীনতা চেয়ে স্লোগান শোনা গিয়েছে যাদবপুরে। গত দশকের সেই ঘটনায় এক যুবককে পাকড়াও করে পুলিশ।

আবারও সেই যাদবপুরে আজাদি স্লোগান। কাশ্মীরের স্বাধীনতার পক্ষে সওয়াল। আর জি করের নির্যাতিতার বিচারের দাবিতে মিছিলে কাশ্মীর মাঙ্গে আজাদি স্লোগান কেন? সোমবার সুপ্রিম কোর্টে এই প্রশ্ন কি উঠবে। তেমনটা হলে কি ব্যাকফুটে চলে যাবে না আর জি কর-আন্দোলন! এ প্রশ্ন থাকছেই।