চাঁদের পর পৃথিবীর নতুন উপগ্রহ, রবিবার রাতেই সঙ্গী হবে ‘ছোট্ট বন্ধু’

পৃথিবীর উপগ্রহব চাঁদ। এবার সেই চাঁদের আরও এক নতুন সঙ্গী পৃথিবীকে পরিক্রমণ করবে। একা একা অন্ধকারে আর ঘুরতে হবে না চাঁদকে। রবিবার রাত থেকেই তাঁর…

ISRO claims that New mini moon PT-five will see on Sunday night

পৃথিবীর উপগ্রহব চাঁদ। এবার সেই চাঁদের আরও এক নতুন সঙ্গী পৃথিবীকে পরিক্রমণ করবে। একা একা অন্ধকারে আর ঘুরতে হবে না চাঁদকে। রবিবার রাত থেকেই তাঁর সঙ্গী হতে চলেছে ‘পিটি-৫ ২০২৪’ (PT-5 2024)। ইসরোর (ISRO) দাবি চাঁদের পর এই নয়া উপগ্রহ পেতে চলেছে পৃথিবী। যার আয়তন মাত্র ১০ মিটার। চাঁদ যার তুলনায় তিন লক্ষ গুন বড়। তবে নতুন এই সঙ্গী বেশিদিন সঙ্গ দেবে না পৃথিবীকে। 

পিছিয়ে গেল সুপ্রিম কোর্টে আরজি কর শুনানির সময়

   

মাত্র ৫৩ দিন অর্থ্যাৎ দেড় মাসের বেশি স্থায়ী হবে না এই ছোট্ট সঙ্গীটি। তারপরই শেষ নিঃশ্বাস ত্যাগ করে মহাকাশের অন্ধকারে হারিয়ে যাবে পিটি-৫ ২০২৪। তবে খালি চোখে দেখা সম্ভব নয়। বিশেষ টেলিস্কোপ দিয়েই দেখা যাবে এই খুদে উপগ্রহটিকে। 

“আইএমএফের চেয়ে বড় আর্থিক সাহায্য দেবে ভারত….” পাকিস্তানকে বার্তা রাজনাথের

সৌরজগতে শনির ১৪৬ ও বৃহস্পতির ৯৫ টি উপগ্রহ রয়েছে। কিন্তু এতদিন চাঁদকে নিয়েই কত স্বপ্ন দেখছে পৃথিবী। এবার চাঁদের পাশাপাশি পিটি-৫ এর অংশগ্রহন পৃথিবীর উপগ্রহের ঝুলিতে একটি সংখ্যা বাড়ল। তবে বেশিদিনের জন্য নয়, কদিন পরই পৃথিবীকে বিদায় জানাবে এই ‘ছোট্ট বন্ধুটি’। 

নির্বাচনী বন্ডে চরম দুর্নীতি, নির্মলার ইস্তফার দাবিতে সরব কংগ্রেস

এই ছোট্ট উপগ্রহটি আসলে একটি গ্রহাণু, মহাজগতের গ্রহাণুগুলিকে মূলত পাঁচ ভাগে ভাগ করা যায় অর্জুন, অ্যাপোলো, অ্যাটেন, আমোর এবং অ্যাটিরা। ইসরোর মতে পৃথিবীর নয়া সঙ্গী পিটি- ৫ এই অর্জুন গোষ্ঠীর গ্রহাণু। গত অগস্টে এই গ্রহাণুর সন্ধান পান মহাকাশ বিজ্ঞানী কার্লোস মার্কোস ও রাউল মার্কোস। তাঁদের মতে, মহাবিশ্বে ঘুরতে ঘুরতে অনেক সময়ই পৃথিবীর কক্ষপথে চলে আসে এই ধরনের গ্রহাণু। অতীতে ২০১৩ ও ২০১৮ সালেও একরম ঘটনা ঘটেছে বলেও দাবি করেন তাঁরা।