মধ্যবিত্তর কপালে ভাঁজ, শনিবারের বারবেলায় কমল না জ্বালানির দাম

পেট্রোল-ডিজেলের দামের উপর জনজীবনের অনেক কিছুই নির্ভর (Petrol Diesel Price) করে। পেট্রোল-ডিজেলের দাম বাড়লে অন্যান্য সব জিনিসপত্রেরও দাম বৃদ্ধি পায়। প্রতিদিন সকাল ৬ টায়, তেল…

petrol diesel price

পেট্রোল-ডিজেলের দামের উপর জনজীবনের অনেক কিছুই নির্ভর (Petrol Diesel Price) করে। পেট্রোল-ডিজেলের দাম বাড়লে অন্যান্য সব জিনিসপত্রেরও দাম বৃদ্ধি পায়। প্রতিদিন সকাল ৬ টায়, তেল বিপণন সংস্থাগুলি (OMCs) পেট্রোল এবং ডিজেলের দাম নির্ধারণ করে।

ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দামের উপরই নির্ধারিত হয় পেট্রোল ও ডিজেলের দাম। এছাড়া কেন্দ্র ও রাজ্যের করযুক্ত হয়ে যে সর্বশেষ দামটি নির্যাহৃত হয়, তার বিনিময়েই কিনতে হয় পেট্রোল ও ডিজেল। কেন্দ্র সরকার দ্বারা নির্ধারিত কর সারা দেশে এক হলেও, রাজ্য বিশেষে করের পরিমাণ বদলাতে থাকে। আর তাই রাজ্য বিশেষে জ্বালানি তেলের দামও বদলাতে থাকে।

   

প্রথমেই আসি রাজধানীর কথায়। দিল্লিতে আজ লিটার প্রতি পেট্রোলের দাম ৯৪.৭২ টাকা। লিটার প্রতি ডিজেলের দাম ৮৭.৬২ টাকা। মুম্বাইতে আজ প্রতি লিটার পেট্রোলের দাম ১০৩.৪৪ টাকা।

ডিজেলের দাম ৮৯.৯৭ টাকা/লিটার। চেন্নাইতে আজ প্রতি লিটার পেট্রোলের দাম ১০০ টাকার সামান্য বেশি, অর্থাৎ ১০০.৯৮ টাকা/লিটার। ডিজেলের দাম ৯২.৫৬ টাকা/লিটার।

নয়ডাতে আজ প্রতি লিটার পেট্রোলের দাম ৯৪.৮০ টাকা। ডিজেলের দাম ৮৭.৯৩ টাকা। এদিকে পশ্চিমবঙ্গের রাজধানী অর্থাৎ কলকাতায় আজ পেট্রোলের দাম ১০৪.৯৫ টাকা/লিটার। ডিজেল প্রতি লিটারে ৯১.৭৬ টাকা।

বিগত ১০ দিনের পরিসংখ্যান দেখলে স্পষ্ট বোঝা যায় কলকাতায় পেট্রোলের দামে কোনও হেরফের হয়নি এই দশ দিনে। একেবারেই অপরিবর্তিত রয়েছে পেট্রোল ও ডিজেলের দাম। এবার বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর আবহে জ্বালানির দাম কমে কিনা সেই আশাতেই দিন গুনছে মধ্যবিত্ত বাঙালিরা।