দক্ষিণে বাড়বে বৃষ্টি, উত্তরেও একই অবস্থা!

আজ অর্থাৎ ২৮ সেপ্টেম্বর দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ (Weather Update) সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কিন্তু, এই বৃষ্টির পরিমাণ রবিবার ও সোমবারে বাড়বে। বুধবার পর্যন্ত…

rain kolkata

আজ অর্থাৎ ২৮ সেপ্টেম্বর দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ (Weather Update) সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কিন্তু, এই বৃষ্টির পরিমাণ রবিবার ও সোমবারে বাড়বে। বুধবার পর্যন্ত এই বৃষ্টি অনবরত চলবে। বুধবারের পর থেকে দক্ষিণবঙ্গে আবহাওয়ার উন্নতি হবে। কিন্তু, তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে অস্বস্তিও।

আজ সারাদিন শহরে মেঘলা আকাশ থাকবে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৮৮% । হাওয়া অফিস সূত্রে খবর, বুধবার থেকে শহরে মেঘ সরিয়ে রোদের দেখা মিলবে। তাছাড়া, আজ সাত সকালেই বৃষ্টিতে ভিজেছে তিলোত্তমা।

   

অন্যদিকে, উত্তরবঙ্গেও বৃষ্টির পরিমাণ বেড়েছে। আজ অর্থাৎ ২৮ সেপ্টেম্বর পার্বত্য অঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পার্বত্য অঞ্চলে আরও বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে এবং ঝোড়ো হাওয়াও বইতে পারে।

বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপ দুর্বল হতে শুরু করেছে। তাই সপ্তাহের মাঝামাঝি সময় থেকেই বৃষ্টিপাতের পরিমাণ কমবে। কিন্তু, পুজোয় বৃষ্টির ভ্রূকুটির পূর্বাভাস উড়িয়ে দিচ্ছেনা আবহাওয়া দফতর।

আগমনীর সুর শোনা গেলেও, বৃষ্টি এসে মাটি করে দিতে পারে বাঙালির পুজো। হাওয়া অফিস সূত্রে খবর, বাংলা থেকে বর্ষা বিদায় নিচ্ছে ১৫ অক্টোবর। অক্টোবরের প্রথম এবং দ্বিতীয় সপ্তাহে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টির আশঙ্কা রয়েছে দক্ষিণবঙ্গে। তাই পুজোর আনন্দ বৃষ্টি মাটি করে দিতে পারে বলেই আশঙ্কা করছে সবাই। তবে আজ বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।