পেঁয়াজের দাম নিয়ন্ত্রণের বাইরে, ছুঁল ৭০ টাকা কেজি

Onion Price Hike: সাধারণ মানুষ এখনও মূল্যস্ফীতির কবলে। এই বছর ভারতজুড়ে ভাল বৃষ্টিপাত হলেও এর কারণে বেড়েছে সবুজ শাক-সবজির দাম। দেশের বিভিন্ন স্থানে পেঁয়াজ, টমেটোর পাশাপাশি…

onion

Onion Price Hike: সাধারণ মানুষ এখনও মূল্যস্ফীতির কবলে। এই বছর ভারতজুড়ে ভাল বৃষ্টিপাত হলেও এর কারণে বেড়েছে সবুজ শাক-সবজির দাম। দেশের বিভিন্ন স্থানে পেঁয়াজ, টমেটোর পাশাপাশি সবুজ সবজির দাম আকাশছোঁয়া।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, সবুজ শাক-সবজির দাম ব্যাপক বৃদ্ধি পেয়েছে। মেট্রো সিটির খুচরো বাজারে বেড়েছে আলু-পেঁয়াজের দাম। এগুলো বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি দরে। তবে দাম নিয়ন্ত্রণে সরকার ভর্তুকি দিয়ে পেঁয়াজ বিক্রি করছে। সবুজ শাক-সবজির কথা বললে অনেক বাজারে ক্যাপসিকাম, করলা ও পালং শাক বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি দরে। সবজির দাম বাড়ার পর সাধারণ মানুষের রান্নাঘরের বাজেট পরিচালনা করা কঠিন হয়ে পড়ছে।

   

কেন দামি হচ্ছে সবজি? সবজির পাইকারি বিক্রেতারা জানিয়েছেন, টানা বৃষ্টির কারণে যানবাহন চলাচল ব্যাহত হয়েছে। একই সঙ্গে অতিবৃষ্টির কারণে ফলনও ক্ষতিগ্রস্ত হয়েছে। মহানগরীতে দেরিতে সবজি আসছে যার কারণে দাম আকাশছোঁয়া। একই সঙ্গে কম উৎপাদনশীলতাও একটি কারণ। এ বছর মহারাষ্ট্র, হিমাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশ প্রভৃতি রাজ্যে প্রবল বৃষ্টি হয়েছে। এ কারণে সবজির দাম বেড়েছে।

প্রতি বছর বর্ষাকালে সবজির দাম বাড়ে। সরকার এটি নিয়ন্ত্রণে আনার সব ধরনের চেষ্টা করছে। এই বছরও পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে ভর্তুকি দিয়ে পেঁয়াজ বিক্রি শুরু করেছে সরকার। সরকার ৫ সেপ্টেম্বর ২০২৪ থেকে প্রতি কেজি ৩৫ টাকা রেয়াতি হারে পেঁয়াজ বিক্রি করছে।

টমেটোর দামও বাড়ছে। দিল্লির বাজারে টমেটো বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে। এমতাবস্থায় সরকার দাম নিয়ন্ত্রণে টমেটোও কম দামে বিক্রি করবে বলে আশা করা হচ্ছে। এখন পর্যন্ত সরকার এই বিষয়ে কোনো আনুষ্ঠানিক তথ্য দেয়নি।