আরও শক্তিশালী ভারত, নৌ বহরে যুক্ত হবে 7 টি নতুন যুদ্ধজাহাজ ও একটি সাবমেরিন

Indian Navy: 7 টি নতুন যুদ্ধজাহাজ এবং একটি সাবমেরিন শীঘ্রই ভারতীয় নৌ সেনার বহরে যুক্ত হতে চলেছে। এটি ভারতের সামুদ্রিক নিরাপত্তা আরও জোরদার করার দিকে একটি…

Indian Navy

Indian Navy: 7 টি নতুন যুদ্ধজাহাজ এবং একটি সাবমেরিন শীঘ্রই ভারতীয় নৌ সেনার বহরে যুক্ত হতে চলেছে। এটি ভারতের সামুদ্রিক নিরাপত্তা আরও জোরদার করার দিকে একটি বড় পদক্ষেপ হবে। আগামী চার মাসের মধ্যে ৭টি যুদ্ধজাহাজ ও একটি সাবমেরিন পাবে ভারতীয় নৌ সেনা। এতে নৌসেনার নজরদারি ক্ষমতাও বাড়বে, যাতে সমুদ্রে শত্রুর প্রতিটি গতিবিধি কঠোর নজরদারিতে রাখা যায়।

নৌ সেনা শীঘ্রই একটি সার্ভে ভেসেল এবং ডাইভিং সাপোর্ট ভেসেল পাবে। এর মধ্যে একটি রাশিয়ায় নির্মিত হচ্ছে, বাকিগুলো ভারতীয় শিপইয়ার্ডে নির্মিত হচ্ছে। তারা সবাই নভেম্বরের মধ্যে নৌ সেনাতে যোগ দিতে পারবেন। অর্থাৎ ভারত মহাসাগর অঞ্চলে ভারতীয় নৌ সেনাকে শক্তিশালী করতে নৌবহর বাড়ানো হবে। বর্তমানে এগুলো পরীক্ষার বিভিন্ন পর্যায়ে রয়েছে।

   

দেশীয় ব্রহ্মাস্ত্রে থাকবে ব্রহ্মোস মিসাইল

এই জাহাজগুলির মধ্যে রয়েছে ডেস্ট্রয়ার, ফ্রিগেট, সার্ভেয়ার শিপ এবং সাবমেরিন। তাদের সকলেই আধুনিক যোগাযোগ মাধ্যম এবং অস্ত্র দিয়ে সজ্জিত। সূত্রের খবর, রাশিয়ায় তৈরি করা তালওয়ার ক্লাসের তৃতীয় ব্যাচের প্রথম গাইডেড মিসাইল ফ্রিগেট নভেম্বরের মধ্যে ভারতীয় নৌবাহিনীতে যোগ দেবে। এর ওজন 3600 টনের বেশি। এতে 180 জন নাবিক 9000 কিলোমিটার পর্যন্ত ভ্রমণ করতে পারবেন।

এই ফ্রিগেটটি দেশীয় ব্রহ্মাস্ত্র “ব্রহ্মোস মিসাইল” দিয়ে সজ্জিত। এই বছরের শেষ নাগাদ, বিশাখাপত্তনম শ্রেণীর চতুর্থ এবং শেষ গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার ভারতীয় নৌ সেনায় যোগ দেবে। এই ডেস্ট্রয়ারটির ওজন 7400 টন এবং এটি ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র দিয়ে সজ্জিত, যা দূরপাল্লার ক্ষেপণাস্ত্র। এটিতে 32টি বারাক ক্ষেপণাস্ত্র রয়েছে যা 100 কিলোমিটার পর্যন্ত আঘাত করতে পারে।

এর সাথে শত্রু সাবমেরিন মোকাবেলা করার জন্য রকেট এবং টর্পেডোও রয়েছে। এতে দুটি হেলিকপ্টার মোতায়েন করা যাবে। এটি চমৎকার যোগাযোগ মাধ্যম এবং রাডার দিয়ে সজ্জিত। এটি 300 নাবিকের সাথে 45 দিন সমুদ্রে থাকার ক্ষমতা রাখে এবং একবারে 15,000 কিলোমিটার ভ্রমণ করতে পারে। দ্বিতীয় প্রধান যুদ্ধজাহাজ হল নীলগিরি, নীলগিরি শ্রেণীর প্রথম গাইডেড মিসাইল ফ্রিগেট।

নভেম্বরে নৌ সেনায় যোগ দেবে মিসাইল ফ্রিগেট নীলগিরি

মিসাইল ফ্রিগেট নীলগিরির ওজন ৬৬৭০ টন। এটি 8টি দূরপাল্লার ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র দিয়ে সজ্জিত, যা শত্রু জাহাজ বা স্থল লক্ষ্যবস্তুর বিরুদ্ধে ব্যবহার করা যেতে পারে। এটি বারাক ক্ষেপণাস্ত্র, রকেট এবং টর্পেডো দিয়ে সজ্জিত। শত্রু সাবমেরিনকে টার্গেট করার জন্য এটি প্রথম মাহে শ্রেণীর অ্যান্টি-সাবমেরিন যুদ্ধ জাহাজ, যা নভেম্বরে নৌবাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে।

এটি উপকূলের কাছাকাছি অগভীর জলে ডুবোজাহাজ সনাক্ত এবং ধ্বংস করতে সক্ষম। এটি টর্পেডোর সাথে আধুনিক সোনার সিস্টেমে সজ্জিত। কালভরি শ্রেণীর ষষ্ঠ ও শেষ সাবমেরিন নভেম্বরে নৌবাহিনীতে যোগ দেবে। এটি 43 জন নাবিককে মিটমাট করতে পারে এবং এই সাবমেরিনটি 50 দিন জলের নিচে থাকতে পারে। এই সাবমেরিন একবারে 12,000 কিলোমিটার পর্যন্ত যেতে পারে।