বাংলার শিল্পভাবনায় জোয়ার, টেক্সটাইল ক্লাস্টার নিয়ে বড় সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর

পুজোর মুখে বাংলার শিল্পের জন্য কেন্দ্রের তরফ থেকে আসতে চলেছে বড়সড় সুখবর। আর রাজ্যে শিল্পের ক্ষেত্রে খুশির খবর এলে কর্মসংস্থানে যে জোয়ার আসবে তা আর…

Significant decisions by the Prime Minister regarding the west bengal textile cluster in Bengal's artistic vision

পুজোর মুখে বাংলার শিল্পের জন্য কেন্দ্রের তরফ থেকে আসতে চলেছে বড়সড় সুখবর। আর রাজ্যে শিল্পের ক্ষেত্রে খুশির খবর এলে কর্মসংস্থানে যে জোয়ার আসবে তা আর বলার অপেক্ষা রাখে না। এদিকে মার্কিন সহযোগিতায় বাংলায় তৈরি হচ্ছে সেমি কন্ডাক্টর হাব। অন্যদিকে এবার সেমি কন্ডাক্টর হাবের পাশাপাশি বাংলায় তৈরী হতে চলেছে টেক্সটাইল ক্লাস্টার (West Bengal Textile Cluster)।

বিভিন্ন কেন্দ্রীয় স্তরে বেশ অনেকদিন ধরেই টেক্সটাইল ক্লাস্টার গঠনের জন্য পরিকল্পনা করা হচ্ছে। এমনকি দেশের বিভিন্ন কেন্দ্রে এটি তৈরি হওয়ার কথাও ভেবেছে বাণিজ্যমন্ত্রক। আর সেই ভাবনা অনুযায়ী ৭৫টি নতুন টেক্সটাইল ক্লাস্টার গড়ে তোলার ক্ষেত্রে একটি রোডম্যাপ তৈরি করা হচ্ছে। তবে অনেকদিন ধরে আলোচনা করার পর বর্তমানে সেই রোডম্যাপ কিংবা প্রকল্পের রূপরেখা চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানা যাচ্ছে।

   

এও শোনা যাচ্ছে, বস্ত্রশিল্পের জন্য বাংলাকে বেছে নিয়ে একটা সাপ্লাই চেইন গড়ে তোলার চেষ্টা করা হচ্ছে। প্রসঙ্গত, বাংলায় বস্ত্র শিল্পের একটা আলাদা গুরুত্ব রয়েছে। তাই সেখানে বাংলার নাম থাকাটা অনেকটাই স্বাভাবিক বলে মত অনেকের। এক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ভারতে বস্ত্রশিল্পের মোট সম্পদ ১০ লক্ষ কোটি টাকারও বেশি।

আগামী পাঁচ বছরে সেটা ২০ লক্ষ কোটি টাকায় নিয়ে যাওয়া সম্ভব বলে মনে করছেন তাঁরা। প্রসঙ্গত, মার্কিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠকের পরেই বাংলায় সেমি কন্ডাক্টর হাব তৈরির কথা জানা যাচ্ছে। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বাংলায় টেক্সটাইল ক্লাস্টার কারখানা তৈরির জমি তৈরি রয়েছে। যদিও এখন এই বিষয়ে আলোচনা চলছে।

কিন্তু সূত্র মারফত জানা যাচ্ছে, টেক্সটাইল ক্লাস্টারের অন্যতম কেন্দ্র হিসাবে বাংলাকে বেছে নেওয়া হবে। আর তাই বাণিজ্য মন্ত্রক বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে। আর তার জন্য নির্দিষ্ট পরিকল্পনার কথা বলে উৎপাদন, সরবরাহ, রফতানি চেইন সিস্টেমকে একটা জায়গায় আনার চেষ্টা করছেন বাণিজ্যমন্ত্রকের আধিকারিকরা।

জানা যাচ্ছে, খুব শীঘ্রই এই বিষয়ে বড় ঘোষণা হতে চলেছে। তবে বাংলায় টেক্সটাইল ক্লাস্টার তৈরী নিয়ে বেশ উচ্ছসিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।