প্যান কার্ড পাওয়া যাবে মাত্র ১০ মিনিটে, নতুন ব্যবস্থা আনছে কেন্দ্র

আয়কর রিটার্ন ও মোটা অঙ্কের লেনদেনের ক্ষেত্রে পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর বা প্যান কার্ড (PAN Card) থাকা আবশ্যক। আবার পরিচয় পত্রের ক্ষেত্রেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন…

Pan-Card-News

আয়কর রিটার্ন ও মোটা অঙ্কের লেনদেনের ক্ষেত্রে পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর বা প্যান কার্ড (PAN Card) থাকা আবশ্যক। আবার পরিচয় পত্রের ক্ষেত্রেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যারা এখনও প্যান কার্ড বানিয়ে উঠতে পারেননি, তাদের জন্য আয়কর বিভাগ একটি নতুন পরিকল্পনা নিয়ে কাজ করছে। যার অধীনে আবেদনকারীদের তৎক্ষণাৎ ই-প্যান কার্ড দেওয়া হবে। অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর লোকসভায় জানিয়েছেন যে, সরকার একটি প্যান / ট্যান প্রক্রিয়াকরণ কেন্দ্রের পরিকল্পনা করছে, যা সর্বাধিক ১০ মিনিটের মধ্যে ই-প্যান প্রদান করবে। এখন বিষয় হচ্ছে, অনেকেই এই ই-প্যান কার্ড সম্পর্কে জানেন না। চলুন ই-প্যান কার্ড সম্পর্কে পাঁচটি গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেওয়া যাক।

১) ঠাকুর সংসদে বলেছেন, আধার ভিত্তিক ই-কেওয়াইসির মাধ্যমে ভবিষ্যতে “রিয়েল টাইম প্যান / ট্যান (PAN/TAN Card) প্রসেসিং সেন্টার (আরটিপিসি) থেকে রিয়েল টাইম ভিত্তিতে (১০ মিনিটেরও কম সময়ে) ই-প্যান বরাদ্দের বিষয় নিয়ে বিবেচনা করা হচ্ছে।

   

২) ২০১৮ সালের ডিসেম্বরে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) দ্বারা জারি করা একটি বিজ্ঞপ্তি অনুসারে, কিউআর কোড সহ পিডিএফ ফর্ম্যাটে বৈদ্যুতিনভাবে ই-প্যান কার্ডগুলি বৈধ প্যান কার্ড হিসাবে জারি করা হবে।

৩) ই-কেওয়াইসি ব্যবহার করে আয়কর বিভাগ বৈদ্যুতিন ফরম্যাটে ইলেকট্রনিক প্যান কার্ড (ই-প্যান) জারি করবে। ইমেলের মাধ্যমে প্রেরিত, ই-প্যান একটি ডিজিটালি স্বাক্ষরিত নথি যা বৈদ্যুতিনভাবে অন্যান্য সংস্থার কাছে পরিচয়ের প্রমাণ হিসাবে জমা দেওয়া যেতে পারে।

৪) ই-প্যান কার্ডের সুবিধা কেবলমাত্র বৈধ আধার কার্ড রয়েছে এমন ভারতীয় নাগরিকদের জন্য উপলব্ধ হবে।

পুজোর মাস অক্টোবরে ১৫ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন তালিকা

৫) আবার প্যান কার্ড (PAN Card) বরাদ্দের জন্য নেওয়া সময়ও শীঘ্রই হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ আয়কর বিভাগ চিরাচরিত প্রক্রিয়া এবং পরিকাঠামোতে উপযুক্ত পরিবর্তন আনার চেষ্টা করা হচ্ছে। মন্ত্রী বলেন, প্যান বরাদ্দের জন্য প্রয়োজনীয় সময় আরও কমাতে আয়কর বিভাগ পদক্ষেপ নিচ্ছে। বিশেষত আধার-ভিত্তিক ই-কেওয়াইসি-র মাধ্যমে আবেদনকারীদের জন্য।