৩৪ ডিগ্রি তাপমাত্রা! গরমে সিকিম গলে জল হয়ে যাবে?

গরম সিকিম! গা দিয়ে গলগল করে ঘাম ঝরছে বরফ ঘেরা এ রাজ্যের কিছু অঞ্চলে। সিকিমের (Sikkim) একটি অংশে প্রবল গরম। তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস নথিভুক্ত…

Mazitar in Sikkim recorded a temperature of 34 degrees Celsius

গরম সিকিম! গা দিয়ে গলগল করে ঘাম ঝরছে বরফ ঘেরা এ রাজ্যের কিছু অঞ্চলে। সিকিমের (Sikkim) একটি অংশে প্রবল গরম। তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস নথিভুক্ত করা হলো। বনবন করে ঘুরছে পাখা। ফ্রিজ থেকে ঠাণ্ডা জল গিলে স্বস্তি পাচ্ছেন অনেকে।

হিমালয় রাজ্য সিকিমের মাজিতারে আগুন ছুটছে। পাকিয়ং জেলার মাজিতারে গত ২৫ সেপ্টেম্বর একটি অভূতপূর্ব তাপপ্রবাহ বয়ে গেছে। এই নাটকীয় আবহাওয়া পরিবর্তনটি স্পাইকটি আবহাওয়াবিদদের চিন্তায় ফেলেছে। এই অঞ্চলে জলবায়ুর ধরণ নিয়ে উদ্বেগ বাড়িয়েছে।

   

গত ২৩ সেপ্টেম্বর সিকিমের আবহাওয়ার ইতিহাসে একটি মাইলফলক হিসাবে চিহ্নিত। ওই দিন গ্যাংটকের তাপমাত্রা ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আবহাওয়া বিভাগ (আইএমডি) নিশ্চিত করেছে ১৯৬৯ সালে রাজ্যে তাপমাত্রা রেকর্ড শুরু হওয়ার পর থেকে এটিই সবচেয়ে উষ্ণ সেপ্টেম্বর। এবার সিকিমের মাজিতার শহরে ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ধরা পড়েছে। মাজিতার পশ্চিমবঙ্গের নিকটবর্তী স্থান। তবে এখানে এত গরম আগে দেখা যায়নি।

মৌসম ভবন জানিয়েছে, মধ্য মহারাষ্ট্র, গোয়া, কোঙ্কন, গুজরাট অঞ্চল, পশ্চিমবঙ্গ এবং সিকিমে ভারী বর্ষণের লাল সতর্কতা জারি করেছে। অরুণাচল প্রদেশ, আসাম এবং মেঘালয়ের জন্য কমলা সতর্কতা। আবহাওয়া রিপোর্টে বলা হয়েছে,পার্বত্য পশ্চিমবঙ্গ এবং সিকিমে ২৬ সেপ্টেম্বর বিচ্ছিন্ন অত্যন্ত ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

হিমালয় রাজ্য সিকিম। আবহাওয়া বিভাগে নথিভুক্ত তথ্য বলছে গত পাঁচ দশকের মধ্যে উষ্ণতম সেপ্টেম্বর দেখা গেছে এ রাজ্যে। আইএমডি গ্যাংটকের প্রধান গোপীনাথ রাহা বলেছেন, “এই মাসজুড়ে, বিশেষ করে গত সপ্তাহে, তাপমাত্রা সেপ্টেম্বরের স্বাভাবিকের চেয়ে ৩-৬ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। ১৯৬৯ থেকে ২০২৪ সাল পর্যন্ত আমাদের পরিসংখ্যান তুলনা করে আমরা দাবি করতে পারি যে এটি সিকিমে রেকর্ডে সবচেয়ে উষ্ণ সেপ্টেম্বর। এই মাসের গড় তাপমাত্রা 24 ডিগ্রি সেলসিয়াসে দাঁড়িয়েছে।

তিনি বলেছেন, গ্যাংটকে এই মাসে ২৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রা ১১ দিন ছিল। গ্যাংটক থেকে আনুমানিক ১৫০০ ফুট নিচে অবস্থিত তাডোং-এ গত ২১ সেপ্টেম্বর ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে, যা এখন পর্যন্ত সেপ্টেম্বরের সর্বোচ্চ তাপমাত্রা চিহ্নিত করেছে। এমনটা গ্যাংটকের বাইরেও দেখা গেছে। পড়শি রাজ্য পশ্চিমবঙ্গের শৈলশহর দার্জিলিং শহরেও একই দিনে ২৮ ডিগ্রি সেলসিয়াস উচ্চ তাপমাত্রা নথিভুক্ত হয়েছে।