আপনার স্মার্টফোন লক হয়ে থাকলে চিন্তা করবেন না, লক খুলতে অবলম্বন করুন এই পদ্ধতি

আমাদের স্মার্টফোনকে সুরক্ষিত রাখতে, আমরা প্রায়ই এটিতে একটি পিন, পাসওয়ার্ড বা প্যাটার্ন লক রাখি। কিন্তু অনেক সময় এমন হয় যে আমরা আমাদের লক ভুলে যাই…

Unlock-Phone-without-PIN

আমাদের স্মার্টফোনকে সুরক্ষিত রাখতে, আমরা প্রায়ই এটিতে একটি পিন, পাসওয়ার্ড বা প্যাটার্ন লক রাখি। কিন্তু অনেক সময় এমন হয় যে আমরা আমাদের লক ভুলে যাই এবং ফোন লক হয়ে যায়। এমন পরিস্থিতিতে আতঙ্কিত হওয়ার দরকার নেই। আজকাল অনেক ফোনে বায়োমেট্রিক ভেরিফিকেশন ব্যবহার করা হয়, যা আপনিও চেষ্টা করে দেখতে পারেন।

আপনি যদি ফোনের পাসওয়ার্ড ইত্যাদি ভুলে গিয়ে থাকেন তবে আপনাকে এটি খোলার জন্য (Unlock Phone without PIN) কোনও উপায় খুঁজে বের করতে হবে। আমরা আপনাকে কিছু পদ্ধতি বলব যার সাহায্যে আপনি আপনার ফোন আনলক করতে পারবেন।

   

ফোন আনলক করা একটু কঠিন, তবে আপনি এটি খুলতে Google Find My Device-এর সাহায্য নিতে পারেন। আপনি যদি বায়োমেট্রিক ভেরিফিকেশন যেমন ফিঙ্গারপ্রিন্ট বা ফেসিয়াল রিকগনিশন ব্যবহার না করেন তাহলে পাসওয়ার্ড ইত্যাদি ব্যবহার করা যেতে পারে। স্মার্টফোনের পাসওয়ার্ড ইত্যাদি ভুলে গেলে এই পদ্ধতি অবলম্বন করুন।

Google Find My Device ব্যবহার করুন
আপনার লক করা ফোন খুলতে আপনি Google Find My Device-এর সাহায্য নিতে পারেন-

Google অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক:
আপনি যদি ফোনটিকে আপনার Google অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করে থাকেন তাহলে আপনি Google Find My Device ব্যবহার করে আপনার ফোন আনলক করতে পারবেন।

একটি কম্পিউটার বা অন্য ফোন থেকে লগ ইন করুন:
অন্য কম্পিউটার বা ফোন থেকে Google Find My Device ওয়েবসাইটে যান এবং আপনার Google অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করুন৷

আপনার ফোন রিসেট করুন:
আপনি যে ফোনটি আনলক করতে চান সেটি নির্বাচন করুন এবং ‘Factory Reset Data’ অপশনে ক্লিক করুন। এরপর রিসেট এ ক্লিক করে ফোন রিসেট করুন।

৫০ হাজারেরও কম দামে পেয়ে যান Apple-এর MacBook Air M1, থাকছে আকর্ষণীয় ডিল

নতুন পাসওয়ার্ড:
এখানে আপনি ফোনের জন্য একটি নতুন পাসওয়ার্ড সেট করতে পারেন। এইভাবে পাসওয়ার্ড সহ সমস্ত ডেটা হারিয়ে যায়। অতএব, আপনি যদি এই পদ্ধতি অবলম্বন করতে চান, তবে মনে রাখবেন যে আপনার ফোনের ডেটা আগে থেকেই ব্যাকআপ করা উচিত। অন্যথায় সমস্ত ডেটা ডিলিট হয়ে যাবে। অতএব, ব্যাকআপ নেওয়া আপনি অভ্যাস করুন।

স্মার্টফোন কোম্পানির my device অপশন খুঁজুন
বেশিরভাগ স্মার্টফোন কোম্পানির নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে যেমন Find My Device। যেমন Samsung এর SmartThings Find ইত্যাদি। আপনি যখন সীমার চেয়ে বেশি পাসওয়ার্ড লিখবেন, আপনার ভুলে যাওয়া পাসওয়ার্ড অপশনটি প্রদর্শিত হতে পারে। এই অপশনে ক্লিক করার পর আপনাকে লগইন করতে হবে। ফোনটির ইতিমধ্যেই একটি ব্যাকআপ থাকা উচিত এবং ইতিমধ্যেই স্মার্টফোন কোম্পানির পরিষেবাতে লগ ইন করা উচিত। তবে এতে ডেটা নষ্ট হওয়ার আশঙ্কাও রয়েছে।

এই বিষয়টি মাথায় রাখুন 
আপনি যদি আপনার ফোনের ডেটা ব্যাক আপ না নিয়ে থাকেন তবে আপনার ডেটা ডিলিট হয়ে যেতে পারে৷ অতএব, নিয়মিত আপনার ডেটা ব্যাক আপ রাখুন। স্মার্টফোন আনলক করার সময় ডেটা ডিলিট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। কিন্তু আপনি যদি ডেটা ক্ষতি এড়াতে চান, তাহলে আপনি একটি অনুমোদিত পরিষেবা কেন্দ্রের সাহায্য নিতে পারেন।