লেবাননে ইজরায়েলের এয়ারস্ট্রাইকে নিহতের সংখ্যা বেড়ে ৫৫৮

Israel Hezbollah Conflict: লেবাননে ইজরায়েলি বিমান হামলায় (airstrike) নিহতের সংখ্যা বেড়ে ৫৫৮ হয়েছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, নিহতদের মধ্যে ৫০ জন শিশু ও ৯৪ জন…

Lebanon

Israel Hezbollah Conflict: লেবাননে ইজরায়েলি বিমান হামলায় (airstrike) নিহতের সংখ্যা বেড়ে ৫৫৮ হয়েছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, নিহতদের মধ্যে ৫০ জন শিশু ও ৯৪ জন মহিলা রয়েছেন। এসব হামলায় আহত হয়েছে ১৮৩৫ জন। সোমবার ইজরাইল হিজবুল্লাহর শতাধিক অবস্থান লক্ষ্য করে ব্যাপক বিমান হামলা চালায়। লেবাননের সরকার এই হামলাকে ২০০৬ সালের যুদ্ধের পর সবচেয়ে মারাত্মক হামলা বলে বর্ণনা করেছে।

রাষ্ট্রসংঘের মানবাধিকার অফিসও ইজরায়েলি হামলাকে গত কয়েক বছরের সহিংসতার সবচেয়ে মারাত্মক দিন হিসেবে বর্ণনা করেছে। UNHR বলেছে যে আন্তর্জাতিক মানবিক আইন যুদ্ধের ব্যাপারে খুবই স্পষ্ট। সশস্ত্র সংঘাতে জড়িত সকল পক্ষকে অবশ্যই বেসামরিক এবং যোদ্ধাদের মধ্যে পার্থক্য বুঝতে হবে, সেইসাথে সামরিক ঘাঁটি এবং বেসামরিক আবাসিক এলাকার মধ্যে পার্থক্য।

   

মঙ্গলবারও লেবাননের অনেক এলাকায় ইজরায়েলি হামলা অব্যাহত রয়েছে, যার কারণে মানুষ দক্ষিণ লেবানন ছেড়ে নিরাপদ স্থানের সন্ধানে বৈরুতের দিকে ছুটছে। অন্যদিকে ইরান সমর্থিত হিজবুল্লাহ উত্তর ইজরায়েলে সামরিক লক্ষ্যবস্তুকেও টার্গেট করছে। এদিকে লেবাননের জনগণকে আবারও সতর্কতা জারি করেছে ইজরায়েল।

ইজরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র আভিচে আদ্রাই লেবাননের জনগণকে ভবন থেকে অন্তত এক কিলোমিটার দূরে সরে যাওয়ার জন্য একটি ‘জরুরি বিবৃতি’ জারি করেছেন। ইজরায়েলি সেনাবাহিনীর মতে, এই ভবনগুলো হিজবুল্লাহ ব্যবহার করছে। ইজরায়েলের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, হিজবুল্লাহ টার্গেটগুলোতে বিমান হামলা অব্যাহত থাকবে।