উচ্চ মাধ্যমিকে শূন্যপদ নিয়োগে হাইকোর্টের রায়কেই বহাল রাখল সুপ্রিম কোর্ট

২০১৫ সাল থেকে আটকে রয়েছে উচ্চ-মাধ্যমিকের নিয়োগ প্রক্রিয়া (SSC Upper Primary Recruitment)। এর আগে শূন্যপদে নিয়োগের দাবি নিয়ে দীর্ঘদিন ধরে রাজপথে নেমে আন্দোলন চালিয়ে গেছেন…

The Supreme Court upheld the High Court's ruling regarding the recruitment of vacant positions in the higher secondary level.

২০১৫ সাল থেকে আটকে রয়েছে উচ্চ-মাধ্যমিকের নিয়োগ প্রক্রিয়া (SSC Upper Primary Recruitment)। এর আগে শূন্যপদে নিয়োগের দাবি নিয়ে দীর্ঘদিন ধরে রাজপথে নেমে আন্দোলন চালিয়ে গেছেন চাকরিপ্রার্থীরা। হাই কোর্টের নির্দেশে প্রত্যেকবার এই নিয়োগ প্রক্রিয়া আটকে গিয়েছে। তবে এবার উচ্চ প্রাথমিকে ১৪ হাজারেরও বেশি শূন্যপদে নিয়োগের ক্ষেত্রে হাইকোর্টের রায়কেই বহাল রাখল সুপ্রিম কোর্ট।

এখন স্কুল সার্ভিস কমিশন এই শূন্যপদগুলোতে নিয়োগ করতে পারবে। এ বিষয় ঠিক কী জানিয়েছে শীর্ষ আদালত? মঙ্গলবার প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ জানিয়েছে, তাঁরা এই মুহূর্তে হাই কোর্টের নির্দেশে কোনরকম হস্তক্ষেপ করছে না। সেইসঙ্গে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ জানিয়েছে, নতুনদের আবেদন শোনা হবে না।

   

হাই কোর্টে মামলাকারীদের বক্তব্য শুনবে উচ্চ আদালত। প্রসঙ্গত, ২৮ অগস্ট বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি পার্থসারথি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ রায় দিয়ে জানিয়েছিল উচ্চ-প্রাথমিকে নতুন করে মেধাতালিকা প্রকাশ করতে হবে এসএসসিকে। সেই অনুযায়ী কাউন্সেলিং করে চাকরিতে নিয়োগ করতে হবে। আদালতের রায়ের পরে ৮ বছর বাদে ১৪,০৫২ পদে নিয়োগ শুরু করেছিল এসএসসি।

কিন্তু হাই কোর্টের নির্দেশ সংরক্ষণ নীতির বিরোধী সেই দাবি তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন রাজীব ব্রহ্ম-সহ কয়েক জন চাকরিপ্রার্থী। সুপ্রিম কোর্টে ফের দায়ের হয় মামলা। এবার শীর্ষ আদালতও উচ্চ-আদালতের নিয়মই বহাল রাখল। এদিকে গত সোমবার উচ্চ-প্রাথমিকের ২০১৬ সালের মেধাতালিকা প্রকাশের বিজ্ঞপ্তি দিয়েছিল এসএসসি।

সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী বুধবার অর্থাৎ ২৫ সেপ্টেম্বর প্রকাশিত হবে মেধাতালিকা। অস্থায়ী শিক্ষকদের জন্য ১০ শতাংশ আসন সংরক্ষিত রেখে বাকি পদে নিয়োগের মেধাতালিকা প্রকাশ করা হবে।