বিনামূল্যে মিউজিক কনসার্টের পাওয়া এই টিকিট খালি করতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট

বিখ্যাত ব্রিটিশ রক ব্যান্ড কোল্ডপ্লে আগামী বছরের জানুয়ারিতে ভারতে একটি শো করবে। BookMyShow-এ এর টিকিটের জন্য বিশাল প্রতিযোগিতা শুরু হয়েছে। ইন্টারনেটে জাল টিকিট বিক্রির তথ্যও…

Coldplay

বিখ্যাত ব্রিটিশ রক ব্যান্ড কোল্ডপ্লে আগামী বছরের জানুয়ারিতে ভারতে একটি শো করবে। BookMyShow-এ এর টিকিটের জন্য বিশাল প্রতিযোগিতা শুরু হয়েছে। ইন্টারনেটে জাল টিকিট বিক্রির তথ্যও উঠে এসেছে কিন্তু এখানে ব্যাপারটা একটু ভিন্ন। ধরুন আপনি একটি মিউজিক কনসার্টে ফ্রি টিকিট জেতার কথা জানিয়ে একটি কল পেলেন, আপনার প্রতিক্রিয়া কী হবে? আজকাল গানের আসরের উন্মাদনা ছড়িয়ে পড়েছে সর্বত্র।

বিশেষ করে তরুণরা তাদের প্রিয় শিল্পীর লাইভ পারফরম্যান্সের অংশ হওয়ার সুযোগ হাতছাড়া করতে চায় না। সাইবার স্ক্যামারদের অপরাধ করার জন্য এটি একটি সুবর্ণ সুযোগ। সঙ্গীতপ্রেমীদের এই দুর্বলতার সুযোগ নেওয়ার চেষ্টা করতে পারে তারা। সাইবার অপরাধীরা ফ্রি মিউজিক কনসার্ট টিকিটের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা করতে পারে। প্রায়শই এই প্রতারকরা আপনাকে ফোন কলের মাধ্যমে বিনামূল্যে টিকিট অফার করে, তবে এর পিছনে অনেক বিপজ্জনক উদ্দেশ্য লুকিয়ে থাকতে পারে।

   

কলের মাধ্যমে প্রতারণা
আপনি হঠাৎ আপনার ফোনে একটি কল পান এবং আপনাকে বলা হয় যে আপনি একটি ফ্রি কনসার্টের টিকিট জিতেছেন। কথাটা শুনে খুশির সীমা থাকেনা আপনার। তবে অপেক্ষা করুন, একটু সাবধানে থাকুন। এটি সাইবার হামলা হতে পারে। কারণ এমনও হতে পারে যে আপনি গান শুনতে গিয়ে সমস্যায় পড়তে পারেন।

এই ৫টি জিনিস অনুসরণ না করলে আপনি সেলে নতুন iPhone কিনতে পারবেন না

ফ্রি টিকিটের নামে প্রতারণা
ফোন কল:
সাধারণত একটি ফোন কলের মাধ্যমে এই প্রতারণা শুরু হয়। আপনি একটি অজানা নম্বর থেকে একটি কল পান এবং আপনাকে বলা হয় যে আপনি একটি প্রতিযোগিতা জিতেছেন এবং একটি বিনামূল্যে সঙ্গীত কনসার্টের টিকিট পাচ্ছেন৷

একটি লিঙ্কে ক্লিক করতে বলা হয়:
আপনাকে একটি লিঙ্কে ক্লিক করতে বলা হয়। এই লিঙ্কটি এসএমএ বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাঠানো যেতে পারে।

ব্যক্তিগত তথ্যের জন্য জিজ্ঞাসা করা:
তারপর আপনাকে আপনার ব্যক্তিগত তথ্য যেমন নাম, ঠিকানা, ইমেল আইডি এবং ব্যাঙ্কের বিবরণ প্রদান করতে বলা হতে পারে।

ব্যাঙ্ক জালিয়াতি:
আপনি আপনার তথ্য প্রবেশ করার সঙ্গে সঙ্গে সাইবার অপরাধীরা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকে টাকা তুলতে পারে।

কিভাবে এই প্রতারণা এড়ানো যায়
ফ্রি মিউজিক কনসার্ট টিকিটের লোভ এড়াতে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া উচিত-

কোনো অজানা কল ধরবেন না:
যদি আপনি একটি অজানা নম্বর থেকে একটি কল পান, যেখানে আপনাকে একটি বিনামূল্যে টিকিট দেওয়া হচ্ছে, তাহলে অবিলম্বে কলটির সংযোগ বিচ্ছিন্ন করুন।

যাচাই করুন:
যদি আপনি এই ধরনের কনসার্ট সংক্রান্ত অফার পান, তাহলে সঠিক তথ্য যাচাই করতে কনসার্ট আয়োজকদের অফিসিয়াল ওয়েবসাইটে যান।

সন্দেহজনক লিঙ্কগুলিতে ক্লিক করবেন না:
যে কোনও কলের মাধ্যমে আপনাকে পাঠানো লিঙ্কগুলিতে কখনই ক্লিক করবেন না। এতে আপনি সমস্যায় পড়তে পাড়েন।

সাইবার জালিয়াতি ঘটলে কি করবেন?
যদি আপনার সঙ্গে কোনো ধরনের সাইবার জালিয়াতি ঘটে, অথবা আপনি সন্দেহ করেন যে আপনি কেলেঙ্কারির শিকার হতে পারেন, তাহলে অবিলম্বে সাইবার ক্রাইম হেল্পলাইনে যোগাযোগ করুন। আপনি সাইবার ক্রাইম হেল্পলাইনের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অভিযোগ জানাতে পারেন। এছাড়াও, আপনি সাইবার ক্রাইম হেল্পলাইন নম্বর 1930- তে কল করতে পারেন।