ভারত সহ এই 9টি দেশ প্রতি মিনিটে 1.45 কোটি টাকা খরচ করছে পারমাণবিক অস্ত্রে

Ican Report on Nuclear Weapons : বিশ্বের ৯টি দেশ পারমাণবিক অস্ত্রধারী রাষ্ট্রের মর্যাদা পেয়েছে। এর মধ্যে রয়েছে চিন, ফ্রান্স, ভারত, ইজরায়েল, উত্তর কোরিয়া, পাকিস্তান, রাশিয়া, যুক্তরাজ্য…

nuclear-weapon

Ican Report on Nuclear Weapons : বিশ্বের ৯টি দেশ পারমাণবিক অস্ত্রধারী রাষ্ট্রের মর্যাদা পেয়েছে। এর মধ্যে রয়েছে চিন, ফ্রান্স, ভারত, ইজরায়েল, উত্তর কোরিয়া, পাকিস্তান, রাশিয়া, যুক্তরাজ্য ও আমেরিকা। আপনি জেনে অবাক হবেন যে এই দেশগুলো পারমাণবিক অস্ত্রের আধুনিকায়ন ও সম্প্রসারণে বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করছে। একটি প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর অর্থাৎ 2023 সালে, 9টি দেশ এতে মোট 91.4 বিলিয়ন ডলার ব্যয় করেছে, যা প্রতি সেকেন্ডে 3 হাজার ডলার (প্রায় 2 লাখ 50 হাজার টাকা) এবং প্রতি মিনিটে 173,884 ডলার (প্রায় 1.45 কোটি টাকা)। .

ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার উইপন্স (Ican) এ তথ্য দিয়েছে। পারমাণবিক অস্ত্রে ব্যয়কারী দেশগুলোর মধ্যে আমেরিকা সবচেয়ে এগিয়ে রয়েছে। এটি পারমাণবিক অস্ত্রের আধুনিকায়ন ও সম্প্রসারণে এক বছরে $51.5 বিলিয়ন (প্রায় 4300 বিলিয়ন টাকা) ব্যয় করেছে। এটি মোট ব্যয়ের ৮০ শতাংশ।

   

আমেরিকার পর চিন আসে, যেটি গত বছর পারমাণবিক অস্ত্রের জন্য $11.8 বিলিয়ন ব্যয় করেছে। যুদ্ধে জর্জরিত রাশিয়াও পারমাণবিক অস্ত্র ব্যয়ে পিছিয়ে নেই। গত বছর এটি ব্যয় করেছে $8.3 বিলিয়ন। যুক্তরাজ্যও পারমাণবিক অস্ত্রে ব্যয় বাড়াচ্ছে। গত বছর এটি 17 শতাংশ ব্যয় বৃদ্ধি করেছে এবং এই কাজে ব্যয় করেছে 8.1 বিলিয়ন ডলার।

Ican বলছে, গত ৫ বছরে পারমাণবিক অস্ত্রের পেছনে ৩৮৭ বিলিয়ন ডলার ব্যয় করা হয়েছে এবং প্রতি বছর এই ব্যয় ৩৪ শতাংশ বেড়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, 9টি পারমাণবিক শক্তিধর দেশ তাদের অস্ত্র ক্রমাগত আধুনিকায়ন করছে। কেউ কেউ তাদের সম্প্রসারণ করছে।

প্রতিবেদনের সহ-লেখক অ্যালিসিয়া স্যান্ডার্স বলেছেন যে এই অমানবিক এবং ধ্বংসাত্মক অস্ত্রের ব্যয়ের দ্রুত বৃদ্ধি বৈশ্বিক নিরাপত্তার উন্নতি করছে না বরং এটিকে হুমকি দিচ্ছে।

মজার বিষয় হল, গত বছর ভারতের পারমাণবিক অস্ত্রের ব্যয় ছিল $2.7 বিলিয়ন এবং ইজরায়েল, উত্তর কোরিয়া এবং পাকিস্তানের চেয়ে এগিয়ে ছিল।