ব্যর্থতা ভুলে কানপুরে টেস্ট জেতার ‘আশ্বাস’দিলেন শান্ত

পাকিস্তানকে ঘরের মাঠে হোয়াইটওয়াশ করার পর ভারতীয় ক্রিকেট দলকে বেশ সহজ ভাবেই নিয়েছিলেন শান্ত এন্ড কোম্পানি। যার ফল হাতেনাতে পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। চেন্নাইয়ে প্রথম…

hanto Eyes Redemption in Second Test After Heavy Loss to India

পাকিস্তানকে ঘরের মাঠে হোয়াইটওয়াশ করার পর ভারতীয় ক্রিকেট দলকে বেশ সহজ ভাবেই নিয়েছিলেন শান্ত এন্ড কোম্পানি। যার ফল হাতেনাতে পেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। চেন্নাইয়ে প্রথম টেস্টে (IND vs BAN) ভারতীয় বোলারদের সামনে কার্যত ‘আত্মহত্যা’ করেছিলেন বাংলাদেশি ব্যাটাররা। দ্বিতীয় ইনিংসে অধিনায়ক শান্ত কিছুটা চেষ্টা করলেও অশ্বিন-জাদেজা ঘূর্ণির সামনে দাঁড়াতেই পারেননি বাংলাদেশের বাকি ব্যাটাররা।এছাড়া প্রথম ইনিংসে সফল হলেও দ্বিতীয় ইনিংসে বল হাতে ব্যর্থ বাংলাদেশ। যদিও ব্যাট -বল হাতে এই ব্যর্থতা ‘ক্ষনিকের’ বলেই গতকাল দাবি করেন বাংলাদেশ অধিনায়ক। গতকাল চেন্নাইয়ে হোটেল থেকে ফেরার সময় নিজ দেশের সাংবাদিকদের দেওয়া এক ক্ষুদ্র সাক্ষাৎকারে ভারতীয় দলের প্রশংসা করে শান্ত জানান পরের টেস্ট জেতার জন্য বাংলাদেশ রীতিমত ‘প্রস্তুত’।

আসন্ন বর্ডার-গাভাসকার ট্রফির জন্য উপমহাদেশীয় উইকেটে এই প্রথমবার ‘ঘাসের’ পিচ প্রস্তুত করেছে ভারত। বাংলাদেশের প্রথম ইনিংস খেলার পর সাংবাদিক সম্মলেন তাসকিন ভারতকে ‘উইকেটের ফায়দা’ নেওয়ার অভিযোগের নিশানায় বিদ্ধ করেন। কিন্তু চেন্নাইয়ের উইকেটে বল হাতে সফল হয়েছেন বুমরাহ , হাত ঘুরিয়ে উইকেট নিয়েছেন অশ্বিন-জাদেজাও। ফলত ব্যর্থ হওয়ার পাশাপাশি সমালোচনাতেও বাংলাদেশকে ভরিয়ে দিয়েছেন নেটিজেনরা। তবে সমস্ত সমালোচনাকে দূরে ঠেলে এদিন ভারতীয় দলের প্রশংসা করে অধিনায়ক শান্ত বলেন, “বোলিংয়ে তাঁদের (ভারতের) স্পিন ও পেস বিভাগ খুবই উঁচু মানের। তবে আমরা তাদের শক্তি নিয়ে বেশি ভাবতে পারি না। আমাদের নিজেদের শক্তিমত্তার ওপর আস্থা রাখতে হবে এবং কীভাবে দলের জন্য অবদান রাখতে পারি, তা ভাবতে হবে। আমাদের অনেক অভিজ্ঞ ক্রিকেটার আছে। আশা করি, কানপুরে আমরা ভালোভাবে ঘুরে দাঁড়াতে পারব।”

   

IPL2025: আশঙ্কায় বৈভব! এই তিন বোলারকে দলে নিতে প্রস্তুত কেকেআর

প্রসঙ্গত উলেখ্য যে পাকিস্তান সফরে রেকর্ড ব্যবধানে টেস্ট জিতে সমগ্র ক্রিকেটমহলকে চমকে দিয়েছিলো বাংলাদেশি ক্রিকেট দল। টাইগারদের স্পিডস্টার নাহিদ রানা কিংবা তাসকিন আহমেদ, অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ কিংবা ইনফর্ম মুশফিকুর রহিম, লিটন দাসদের নিয়ে তৈরি হয় এক্সটা হাইপ। এমনকি এই জয়ের পর প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলির মুখেও শোনা যায় ‘টাইগার ‘ দলের প্রশংসা। তবে বর্তমান টেস্ট ক্রমতালিকায় ৮ নম্বরে স্থানে থাকা পাকিস্তানের বিরুদ্ধে জিতলেও ২ নম্বর স্থানে থাকা ভারতের বিরুদ্ধে জয় যে অতটাও সহজ হবে না ; সেকথা চেন্নাই টেষ্টের পরে ভালোভাবেই বুঝতে পেরেছেন শান্ত-সাকিব- লিটনরা। গত রবিরার (২২ সেপ্টেম্বর) জয়ের পর ভারতের অন্যতম সেরা অলরাউন্ডার জাদেজা বলেন, “যে কোনো জয়ই খুব আনন্দদায়ক। তবে পাকিস্তান আর ভারত এক নয়!”

চেন্নাইয়ে অনুষ্ঠিত প্রথম টেস্টের টস জিতে ফিল্ডিং নেওয়ার মতো সাহস দেখিয়েছিলেন শান্ত। পেস আক্রমণে হাসান মাহমুদ-নাহিদ রানাদের নিয়ে শুরুটা বেশ ভালোই করেন তাঁরা। দ্রুত কোহলি,রোহিত,গিল,পন্থকে ফিরিয়ে  দেন বাংলাদেশের পেস জুটি। কিন্তু তারপরেই জাদেজা এবং অশ্বিনের ব্যাটিং জুটির সামনে আর কিছু করতে পারেননি বাংলাদেশি বোলাররা। এরপর ভারতের ৩৭৬ রানের জবাবে মাত্র ১৪৯ রানে গুটিয়ে প্রথম ইনিংসেই কার্যত ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে (IND vs BAN) ৫১৫ রানের অসম্ভব লক্ষ্য তাড়া করতে গিয়ে অধিনায়ক শান্ত বাদে ফের ব্যর্থ হয় তাদের ব্যাটিং বিভাগ। শেষপর্যন্ত রেকর্ড ২৮০ রানে লজ্জার হার হারতে হয় বাংলাদেশকে। তবে ব্যটিং বিভাগে হাজারো ব্যার্থতার ছায়া এলেও অধিনায়ক আশা হারাননি। এদিন তিনি আরও বলেন, ” উইকেটে সময় কাটানো যে জরুরি, এ ব্যাপারে আমি খুবই নিশ্চিত ছিলাম। তবে এটি যথেষ্ট ছিল না। হয়তো কানপুরে এটি সাহায্য করবে। আমাদের ওপেনাররা ৬২ রানের জুটি গড়েছে। এটি হয়তো দ্বিতীয় ম্যাচে নিয়ে যেতে পারি আমরা। চেষ্টা করবো কানপুরে পুরো ইনিংস জুড়েই ব্যাট করার। “