বঙ্গোপসাগরে তৈরী ঘূর্ণবাত, সপ্তাহের শুরুতেই স্বস্তি মিলবে বঙ্গবাসীর

গত দু-তিনদিন ধরে প্রচন্ড তাপপ্রবাহে গরমে নাজেহাল হয়ে উঠেছে বঙ্গবাসী। মাঝেমধ্যে কিঞ্চিৎ বৃষ্টির দেখা মিললেও সেভাবে বৃষ্টিপাত প্রায় হচ্ছে না বললেই চলে। আর তাই মহালয়ার…

weather update today kolkata possibilities of rain

গত দু-তিনদিন ধরে প্রচন্ড তাপপ্রবাহে গরমে নাজেহাল হয়ে উঠেছে বঙ্গবাসী। মাঝেমধ্যে কিঞ্চিৎ বৃষ্টির দেখা মিললেও সেভাবে বৃষ্টিপাত প্রায় হচ্ছে না বললেই চলে। আর তাই মহালয়ার আগে বৃষ্টির আশায় পথ চেয়ে বসে আছে বঙ্গবাসী। এর মধ্যেই সকলকে সুখবর শোনাল আলিপুর আবহাওয়া অফিস। জানা যাচ্ছে, সপ্তাহের প্রথম দিন অর্থাৎ আজ সোমবার থেকেই উত্তর ও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি (Weather Update Today) শুরু হতে চলেছে।

আবহাওয়া অফিসার তরফ থেকে ভারী বৃষ্টির সতর্কতা জারি করার পাশাপাশি কোথাও কোথাও ঝোড়ো হাওয়া বইতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে। দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, বাঁকুড়া, মুর্শিদাবাদ এবং নদিয়ায় মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিঙপং এবং আলিপুরদুয়ারের বিভিন্ন অংশে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

   

সোমবার থেকে বুধবারের মধ্যে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা সবচেয়ে বেশি রয়েছে হুগলি, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাগুলোতে। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস।

সোমবারও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ওই ২৭ ডিগ্রির কাছাকাছি। আর সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রির কাছে। তবে বৃষ্টির সম্ভাবনা থাকলেও বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তি ও গরম থাকবে। আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণবাত তৈরি হয়েছে। তার জন্যই এই নিম্নচাপ তৈরী হতে চলেছে। এই ঘূর্ণাবর্তটি রয়েছে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও মায়ানমার উপকূলে।

মায়ানমার থেকে সেটা উত্তর ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। যার জন্য সোমবার পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। তবে নিম্নচাপের জায়গাটা পশ্চিমবঙ্গের থেকে অনেকটাই দূরে। তাই পশ্চিমবঙ্গে সপ্তাহের শুরুতে সেভাবে বৃষ্টি না হলেও সপ্তাহের শেষের দিকে বৃষ্টির পরিমাণ বাড়তে চলেছে।

আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে জারি হয়েছে হলুদ সতর্কতা। বুধবার দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। অন্যদিকে বৃহস্পতিবার এই চার জেলার সঙ্গে ঝাড়গ্রামেও জারি হয়েছে হলুদ সতর্কতা।