হাই-টেক ড্রোন! জল থেকে টেক-অফ ও ল্যান্ড দুটোই করতে সক্ষম Water Drone

Water drone : ড্রোন শিল্পে প্রবেশ করেছে এমন একটি ড্রোন যা টেক অফ এবং জলে অবতরণ করতে পারে। সাঁতারও জানে। এক প্রতিবেদনে বলা হয়েছে, দুটি…

Drone representational image

Water drone : ড্রোন শিল্পে প্রবেশ করেছে এমন একটি ড্রোন যা টেক অফ এবং জলে অবতরণ করতে পারে। সাঁতারও জানে। এক প্রতিবেদনে বলা হয়েছে, দুটি জাপানি কোম্পানি যৌথভাবে এই ড্রোন তৈরি করেছে। এর নাম Penta-Ocean Vanguard-DroneAqua (POV-DA)। জাপানের পেন্টা ওশান কনস্ট্রাকশন অ্যান্ড প্রড্রোন কোম্পানি লিমিটেড ড্রোনটি তৈরি করেছে। বিশ্বের অনন্য এই ড্রোনটির অনেক বৈশিষ্ট্য রয়েছে। এটি বিশেষভাবে জল দিয়ে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে।

ড্রোনে স্যাটেলাইট সিস্টেম, জলের গভীরতা মাপার যন্ত্র ও থ্রাস্টার বসানো হয়েছে। এটি রিমোট কন্ট্রোল দিয়েও চালিত হতে পারে এবং ব্যবহারকারীদের জলে যেতে হবে না। অপারেটর মাটিতে থাকা অবস্থায় ড্রোনটিকে জলে অবতরণ করতে পারে। এই ড্রোন যখন সমুদ্র এলাকায় অবতরণ করে তখন এটি বিশেষ যত্ন নেয় এবং সমুদ্রের ঢেউ থেকে নিজেকে রক্ষা করতে সক্ষম।

   

POV-DA or Water drone, Japan

প্রতিবেদনে বলা হয়েছে, পিওভি-ডিএ একটি সার্ভে ড্রোন, যা সমুদ্রে ব্যবহার করা হবে। এটি একটি নির্দিষ্ট এলাকায় জলের গভীরতা এবং তার তরঙ্গ পর্যবেক্ষণ করতে কাজ করবে। এটি তার অপারেটরদের কাছে রিয়েল টাইম ডেটা প্রেরণ করবে, যাতে স্পটটি পর্যবেক্ষণ করা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, জলের নিচে নির্মাণে ড্রোন ব্যবহার করা যাবে। পরিস্থিতির বাস্তবতা অনুধাবন করে এটি নির্মাণস্থলকেও সতর্ক করবে। এটি দাবি করা হয় যে সমুদ্রে কোনো দুর্যোগের ক্ষেত্রে, এটি জলের উপর দিয়ে উড়তে পারে এবং এলাকার বায়বীয় শট নিতে পারে। ড্রোন তৈরিকারী কোম্পানিগুলো এর দাম কত হবে এবং কবে থেকে উৎপাদন শুরু করতে পারবে তা জানায়নি।

আশা করা হচ্ছে, ভবিষ্যতে এই ড্রোনটিতে আরও যন্ত্র যুক্ত করা হবে, যার পরে ড্রোনটি জলের নমুনা সংগ্রহ করবে এবং এর গুণমানও নির্ধারণ করবে।