প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা থেকে আপনি কতটা ঋণ নিতে পারেন এবং এর শর্তগুলি কী কী? জানুন বিস্তারিত

ভারত সরকারের নিজস্ব অনেকগুলি পরিকল্পনা রয়েছে, যার সঙ্গে যুক্ত হয়ে বর্তমানে বিপুল সংখ্যক লোক উপকৃত হচ্ছে। এই ধারাবাহিকতায়, পিএম বিশ্বকর্মা কৌশল সম্মান যোজনা (PM Vishwakarma…

PM-Vishwakarma-Yojana

ভারত সরকারের নিজস্ব অনেকগুলি পরিকল্পনা রয়েছে, যার সঙ্গে যুক্ত হয়ে বর্তমানে বিপুল সংখ্যক লোক উপকৃত হচ্ছে। এই ধারাবাহিকতায়, পিএম বিশ্বকর্মা কৌশল সম্মান যোজনা (PM Vishwakarma Yojana) নামে একটি প্রকল্প রয়েছে যা কেন্দ্রীয় সরকার গত বছরের সেপ্টেম্বর মাসে শুরু করেছিল। আপনি এই স্কিমে যোগ দিলে, আপনাকে অনেক ধরনের আর্থিক সুবিধা দেওয়া হবে।

এর একটি সুবিধা হল ঋণ। আসলে, পিএম বিশ্বকর্মা যোজনায় (PM Vishwakarma Yojana) যোগ দেওয়ার পরে, আর্থিক সুবিধা ছাড়াও আপনি ঋণ সুবিধাও পান, কিন্তু আপনি কি জানেন যে আপনি কতটা ঋণ পেতে পারেন এবং এর শর্তগুলি কী কী? নিম্নে বিস্তারিত আলোচনা করা হল। প্রকৃতপক্ষে, আপনি যদি প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনায় (PM Vishwakarma Yojana) যোগ দেন, অনেক সুবিধার পাশাপাশি আপনি ঋণ সুবিধাও পাবেন।

   

এতে আপনি মোট ৩ লাখ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। জেনে রাখুন যে এই সুবিধাটি শুধুমাত্র সেই সমস্ত লোকদের জন্য উপলব্ধ যারা এই স্কিমের সুবিধাভোগী। এছাড়াও, এই প্রকল্পের অধীনে প্রাথমিক প্রশিক্ষণ সম্পন্নকারী সুবিধাভোগীরা ১ লাখ টাকা পর্যন্ত ঋণের জন্য যোগ্য বলে বিবেচিত হয়। যেখানে, যারা প্রথম কিস্তি নিয়েছেন এবং একটি স্ট্যান্ডার্ড লোন অ্যাকাউন্ট বজায় রেখেছেন তাদের জন্য ২ লাখ টাকার অতিরিক্ত ঋণ পাওয়া যায়।

তারকেশ্বরের জন্য পৃথক মাস্টার প্ল্যান, বন্যা কবলিত মানুষের পাশে ভারতীয় জনতা পার্টির যুব মোর্চা

এর আরেকটি শর্ত হল আপনি যে ব্যবসাই করুন না কেন ডিজিটাল লেনদেন আপনার জন্য বাধ্যতামূলক। আপনি যদি এই শর্তগুলি পূরণ করেন তবে আপনি ঋণ নিতে পারেন। যারা যোগ্য তারা প্রথমে ১ লক্ষ টাকা ঋণ নেয় যা আপনাকে ১৮ মাসের মধ্যে পরিশোধ করতে হবে। এর পরে আপনি ৩০ মাসের জন্য ২ লক্ষ টাকা লোন নিতে পারেন। এর জন্য আপনাকে দিতে হবে ৫ শতাংশ সুদের হার। যাইহোক, এগুলো কোন ছাড়াই আপনাকে দেওয়া হয়।

আপনি এখানে যোগাযোগ করতে পারেন
আপনি যদি ঋণ নিতে চান তবে আপনি স্কিমের অফিসিয়াল হেল্পলাইন 18002677777 এ কল করতে পারেন। এছাড়াও আপনি স্কিমের অফিসিয়াল ইমেল pm-vishwakarma@dcmsme.gov.in-এ যোগাযোগ করতে পারেন।