মার্কিন সফরে প্রধানমন্ত্রী, রাষ্ট্রসঙ্ঘ থেকে কোয়াড সম্মেলন কী কী থাকছে কর্মসূচিতে?

আমেরিকা চললেন প্রধানমন্ত্রী মোদী। শনিবার সকালে আমেরিকার উদ্দেশ্যে রওনা দিলেন প্রধানমন্ত্রী (Narendra Modi)। এদিন থেকেই আমেরিকায় শুরু হচ্ছে চতুর্দেশীয় কোয়াডের বৈঠক। আমেরিকার ডেলওয়ারে এই কোয়াড…

PM modis visit to US to attend Quad and UN summit

আমেরিকা চললেন প্রধানমন্ত্রী মোদী। শনিবার সকালে আমেরিকার উদ্দেশ্যে রওনা দিলেন প্রধানমন্ত্রী (Narendra Modi)। এদিন থেকেই আমেরিকায় শুরু হচ্ছে চতুর্দেশীয় কোয়াডের বৈঠক। আমেরিকার ডেলওয়ারে এই কোয়াড সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে সভাপতিত্ব করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আমেরিকা, ভারত, অস্ট্রেলিয়া ও জাপানকে নিয়ে কোয়াড গোষ্ঠীটি গড়ে উঠেছে। কোয়াড বৈঠক ছাড়াও মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

সেখানে বানিজ্য, সহযোগিতা, কৌশলগত সমর্থন ও আন্তর্জাতিক পরিস্থিতি নিয়ে কথা হবে দুই রাষ্ট্রনেতার মধ্যে। এছাড়াও অন্যান্য কোয়াডভুক্ত দেশগুলির নেতাদের সঙ্গেও বৈঠক করবেন তিনি। তিনদিনের সফরে প্রবাসী ভারতীয়দের সঙ্গেও দেখা করার পাশাপাশি বেশ কিছু ব্যবসায়ীর সঙ্গেও তাঁর দেখা হওয়ার কথাও রয়েছে।

   

এমনকী ট্রাম্পের সঙ্গেও আগামী সপ্তাহেই দেখা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। কারণ ট্রাম্পের সঙ্গে মোদীর এক সৌহার্য্যপূর্ণ সম্পর্ক রয়েছে। আগামী নভেম্বরে ৫ তারিখ মার্কিন মুলুকে নির্বাচন। তার আগে সেদেশের ভারতীয় প্রবাসীদের সঙ্গে যোগাযোগ বাড়াতে চাইছে ট্রাম্প।মার্কিন দেশে নীতিনির্ধারণ ও ভোট-রাজনীতির ক্ষেত্রে ভারতীয় প্রবাসীদের প্রভার দিন দিন বাড়ছে।

এক্ষেত্রে সেই ভোট ব্যাঙ্ককে কাজে লাগাতে মরিয়া রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সেক্ষেত্রে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে তাঁর পুরনো সম্পর্ক ফের ঝালিয়ে নিতে চাইছেন ডোনাল্ড ট্রাম্পও।