সচিনের পর বিরাটই প্রথম ছুঁলেন এই রেকর্ড

বাংলাদেশের বিপক্ষে চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে বিশেষ কৃতিত্ব অর্জন করেছেন ভারতীয় দলের অভিজ্ঞ ব্যাটসম্যান বিরাট কোহলি (Virat Kohli)। ঘরের মাঠে ১২ হাজার রান…

Virat Kohli Joins Sachin Tendulkar

বাংলাদেশের বিপক্ষে চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে বিশেষ কৃতিত্ব অর্জন করেছেন ভারতীয় দলের অভিজ্ঞ ব্যাটসম্যান বিরাট কোহলি (Virat Kohli)। ঘরের মাঠে ১২ হাজার রান পূর্ণ করেছেন কোহলি। সচিন তেন্ডুলকরের পর দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন কোহলি।

আরও পড়ুন: বিশ্বকাপ এখন অতীত ! সেঞ্চুরি করে আফ্রিকাকে যোগ্য জবাব আফগান ব্যাটারের 

   

সদ্য টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়া কোহলি এই কীর্তি গড়লেন ২১৯তম ম্যাচে। ঘরের মাঠে ৩৮টি সেঞ্চুরি ও ৫৯টি হাফসেঞ্চুরি সহ ৫৮.৮৪ গড়ে ১২ হাজার রান পূর্ণ করেছেন কোহলি। সচিন ২৫৮ ম্যাচে ৫০.৩২ গড়ে ১৪১৯২ রান করেছেন, যার মধ্যে ৪২টি সেঞ্চুরি ও ৭০টি হাফসেঞ্চুরি রয়েছে। সক্রিয় খেলোয়াড়দের মধ্যে অধিনায়ক রোহিত শর্মাই একমাত্র খেলোয়াড় যিনি এই দুই ব্যাটসম্যানের কাছাকাছি রয়েছেন।

আরও পড়ুন: ব্যর্থই ‘আস্ফালন’, পাকিস্তানের পর ভারতেও রানের খরা অব্যাহত শান্তর 

২০২৭ ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত ভারতের হয়ে খেলতে পারেন বিরাট। জুনে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা করেছিলেন কোহলি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে হাফ সেঞ্চুরি করেছিলেন। আইপিএল ২০২৪-এর সময়ও ভাল ফর্মে ছিলেন।

আরও পড়ুন: হলো না শেষরক্ষা, একা লড়েও ‘ফলো অন’ বাঁচাতে ব্যর্থ মিরাজ 

বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে কোহলি দুই ইনিংসেই ছাপ ফেলতে পারেননি। প্রথম ইনিংসে ৬ রান, দ্বিতীয় ইনিংসে ১৭ রান করে প্যাভিলিয়নে ফেরেন। কোহলিকে আউট করেন অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ। এশিয়ার মাটিতে ২০২১ সাল থেকে টেস্টে ১৮ বার স্পিনারের বলে উইকেট হারিয়েছেন বিরাট কোহলি। গত তিন বছরে এশিয়ায় স্পিনারদের বিপক্ষে ১০৯৪ বল মোকাবেলা করে ৪৫.৬১ স্ট্রাইক রেট ও ২৭.৭২ গড়ে ৪৯৯ রান করেছেন।