ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়ায় আটকে হাজার কোটি টাকা, বিপাকে ভারতের তেল সংস্থাগুলি

ভারতে তেল রফতানিকারক দেশগুলির শীর্ষে রাশিয়া। ভারতকে তার চাহিদার ৮৫ শতাংশ তেলই আমদানি করতে হয় বিদেশ থেকে। এর মধ্যে আমদানি খরচ কমানোর জন্য রাশিয়া থেকে…

Indian oil company facing loses from Russia for ukraine war sanction issue

ভারতে তেল রফতানিকারক দেশগুলির শীর্ষে রাশিয়া। ভারতকে তার চাহিদার ৮৫ শতাংশ তেলই আমদানি করতে হয় বিদেশ থেকে। এর মধ্যে আমদানি খরচ কমানোর জন্য রাশিয়া থেকে অশোধিত তেল কেনার পরিমাণ বাড়িয়ে দিয়েছিল ভারত। ইউক্রেনের সঙ্গে যুদ্ধ (Ukraine war) শুরুর পরে পশ্চিমি দুনিয়ার নিষেধাজ্ঞা এড়াতে কম দামে তেল বিক্রি করে শুরু করেছিল রাশিয়া। এই সুযোগে মধ্যএশিয়ার দেশগুলির থেকে তেল আমদানির পরিবর্তে মস্কো থেকে তেল আমদানির পরিমান বাড়ায় নয়াদিল্লি। 

রাজ্যের বন্যা পরিস্থিতিতে মমতাকে জোড়া চ্যালেঞ্জ শুভেন্দুর

   

কিন্তু ইউক্রেন যুদ্ধের আবহে ৭ হাজার ৫২৫ কোটি টাকা রাশিয়া মেটাতে পারছে না বলে দাবি তেল সংস্থাগুলির। ফলে ইন্ডিয়ান ওয়েল, ওএনজিসি, ভারত পেট্রোলিয়াম ও অয়েল ইন্ডিয়ার মতো সংস্থাগুলির আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে।

‘কেষ্টদা ফিরছেন ঘরে ঢাক বাজবে জোরে’, বীরভূম তৃণমূলে কাজল শেখ ব্যাকফুটে?

রাশিয়ার একাধিক তেল সংস্থার প্রায় ৪৯ শতাংশ শেয়ার ভারতের সংস্থাগুলির নিয়ন্ত্রণে। এখন আর মুনাফার মোট অর্থের ভারতের অংশীদারিত্বের অর্থ জমা পড়ে তার নাম কমার্শিয়াল ইন্দো ব্যাঙ্ক। যেটি স্টেট ব্যাঙ্কের অনুমোদিত একটি বিশেষ শাখা। 

ভোটের সময় বদলি হলেও এখনও ঘরে ফেরেনি, রাজীব কুমারের দ্বারস্থ পুলিশ পরিবারেরা

এদিকে ইউক্রেন যুদ্ধের (Ukraine war) কারণে একাধিক নিষেধাক্কা রয়েছে রুশ অর্থনীতির ওপর। তবে এই বিষয়টি রাশিয়ার সঙ্গে আগে আলোচনা করেও মেলেনি কোনও সুরাহা। এমন অবস্থায় ভারতীয় সংস্থাগুলির লাভের ভাগ কবে দেখবে তা নিয়ে ধোঁয়াশা ক্রমেই বাড়ছে।