ভারতীয় সেনার অর্ডার করা ‘মেড ইন ইন্ডিয়া’ ASMI পিস্তল কতটা ভয়ানক জানুন

What is ASMI Gun : অস্ত্রের ক্ষেত্রে ভারত ক্রমেই অন্য দেশের ওপর নির্ভরতা কমিয়ে আনছে। মেক ইন ইন্ডিয়া উদ্যোগের আওতায় দেশে এখন অনেক অস্ত্র তৈরি…

ASMI Gun

What is ASMI Gun : অস্ত্রের ক্ষেত্রে ভারত ক্রমেই অন্য দেশের ওপর নির্ভরতা কমিয়ে আনছে। মেক ইন ইন্ডিয়া উদ্যোগের আওতায় দেশে এখন অনেক অস্ত্র তৈরি হচ্ছে। তাদের মধ্যে একটি হল ASMI বন্দুক, যা কেনার জন্য সেনাবাহিনীর উত্তর কমান্ড 4.26 কোটি টাকার অর্ডার দিয়েছে। এই বন্দুক তৈরিকারী লোকেশ মেশিনস লিমিটেড নামে একটি সংস্থা এই অর্ডার পেয়েছে। নতুন আদেশ হঠাৎ করেই লাইমলাইটে নিয়ে এসেছে কোম্পানিটিকে। সর্বোপরি, ASMI বন্দুকের বৈশিষ্ট্যগুলি কী কী, আসুন জেনে নেওয়া যাক।

TOI রিপোর্ট অনুসারে, ASMI হল একটি 9X19mm ক্যালিবার সাবমেশিন গান। এটি বিশ্বের অনেক বিখ্যাত মেশিনগানকে প্রতিদ্বন্দ্বিতা করেছে। এর ডিজাইন, ডেভেলপমেন্ট এবং ম্যানুফ্যাকচারিং কাজ শেষ হয়েছে ৩ বছরেরও কম সময়ে।

   

রিপোর্ট অনুযায়ী, ক্লোজ কোয়ার্টার যুদ্ধে ছোট ও হালকা অস্ত্র ব্যবহার করা হয় এবং এএসএমআই বন্দুক এতে উপকারী প্রমাণিত হতে পারে। ASMI শব্দটি এসেছে সংস্কৃত থেকে। এর অর্থ অহংকার। DRDO-এর পাশাপাশি আর্মি ইনফ্যান্ট্রি স্কুল এই বন্দুক তৈরিতে সাহায্য করেছে।

৯ মিমি বন্দুক তৈরিতে অ্যালুমিনিয়াম ও কার্বন ফাইবার ব্যবহার করা হয়েছে। এই বন্দুকটি পরীক্ষার জন্য এনএসজিকে দেওয়া হয়েছে। আসাম রাইফেলসও বন্দুক ব্যবহার করার চেষ্টা করেছে বলে জানা গেছে। কিছু বন্দুকও বিএসএফ অর্ডার দিয়েছে, যাতে সেগুলো পরীক্ষা করা যায়। প্রতিবেদনে বলা হয়েছে যে ভারতীয় সেনাবাহিনীর দেওয়া আদেশ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন হতে পারে।

ASMI বন্দুকটির ওজন 1 কেজি 80 গ্রাম বলা হয়। এটিতে একটি টেলিস্কোপ বা দূরবীন লাগানো যেতে পারে। এটি 100 মিটারের সঠিক রেঞ্জের সাথে আসে এবং গুলি চালানোর সময় বুলেট আটকে যাওয়ার কোন ঝামেলা নেই। একটি প্রতিবেদনে বলা হয়েছে যে ASMI বন্দুক এক মিনিটে 600 গুলি ছুড়তে পারে। যেহেতু লোডিং সুইচ উভয় পাশে থাকে, তাই এই বন্দুকটি উভয় হাত দিয়ে চালানো সহজ।