১২০০০ রান করেও ব্যর্থ বিরাট, নিজেকে প্রমান করতে মরিয়া চেষ্টা গিলের

দলীপ ট্রফির প্রথম পর্বে আশা জাগাতে ব্যর্থ হয়েছিলেন তিনি। এছাড়াও বেশ কিছু বছর ধরেই যেন রানের খরা কাটছিলো না ভারতের তরুণ তারকা শুভমন গিলের (Shubman…

Shubman Gill Fights to Regain Form with Big Runs in IND vs BAN Second Innings

দলীপ ট্রফির প্রথম পর্বে আশা জাগাতে ব্যর্থ হয়েছিলেন তিনি। এছাড়াও বেশ কিছু বছর ধরেই যেন রানের খরা কাটছিলো না ভারতের তরুণ তারকা শুভমন গিলের (Shubman Gill)। চলতি বাংলাদেশ সিরিজের প্রথম ইনিংসে খেলতে নেমেই ‘গোল্ডেন ডাক’ করে আউট হয়ে গিয়েছিলেন তিনি। তাই আজ দ্বিতীয় ইনিংস খেলতে নেমে নিজেকে প্রমান করার চেষ্টায় মরিয়া আইপিএলে গুজরাট টাইটান্স এর হয়ে খেলা এই ডান হাতি ব্যাটার। অন্যদিকে ব্যাট হাতে প্রথম ইনিংসের পর এবার দ্বিতীয় ইনিংসেও ‘সুপারফ্লপ’ ভারতের কিংবদন্তি ব্যাটার বিরাট কোহলি। ২০২৩ সালের পর লাল বলের ক্রিকেট খেলতে নেমে প্রথম ইনিংসে গতকাল মাত্র ৬ রানে ফেরত যান ভারতের তারকা ব্যাটার। আজ দ্বিতীয় ইনিংসে ঘরের মাঠে ব্যক্তিগতভাবে ১২০০০ রানের মাইলফলক স্পর্শ করলেও মাত্র ১৭ রানে ফিরতে হলো বিরাটকে। তবে এদিন মেহেদী হাসানের বলে এলবিডব্লিউ হলেও কোনো রিভিউ নেননি তিনি। 

গতবছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের আসরে জায়গা পেলেও খুব একটা আহামরি পারফরম্যান্স করতে পারেননি গিল। এছাড়াও  আইপিএলে গুজরাটের হয়ে সেভাবে গর্জে ওঠেনি তাঁর ব্যার্ট। ফলস্বরূপ টি টোয়েন্টি বিশ্বকাপের প্রথম একাদশে ঠাঁই  হয়নি তাঁর। ডাগআউটে বসেই দেশকে বিশ্বজয়ী হতে দেখেছেন। এমনকি চলতি দলীপ ট্রফিতেও ব্যাট হাতে নিষ্প্রভ ছিলেন ভারতের এই উদীয়মান তারকা। ফলত এই সিরিজে পারফরম্যান্স না করতে পারলে হয়ত আসন্ন বর্ডার- গাভাস্কার ট্রফিতে কতটা জায়গা পেতেন তিনি সেবিষয়ে সংশয় ছিল। গতকাল তিন নম্বরে ব্যাট করতে নেমে মাত্র ৮ বল খেলে হাসান মাহমুদের আউটসুইং বুঝতে না পেরে লিটন দাসকে সহজ ক্যাচ তুলে দেন গিল। ফলে মাত্র শূন্য রান করেই মাঠ ছাড়তে হয় তাঁকে। আজ দ্বিতীয় ইনিংস খেলতে নেমে নিজেকে প্রমাণ করার মরিয়া চেষ্টা চালাচ্ছেন ভারতের এই তরুণ তারকা।

   

গতবছর ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের আসরে জায়গা পেলেও খুব একটা আহামরি পারফরম্যান্স করতে পারেননি গিল। এছাড়াও আইপিএলে গুজরাটের হয়ে সেভাবে গর্জে ওঠেনি তাঁর ব্যার্ট। ফলস্বরূপ টি টোয়েন্টি বিশ্বকাপের প্রথম একাদশে ঠাঁই হয়নি তাঁর। ডাগআউটে বসেই দেশকে বিশ্বজয়ী হতে দেখেছেন। এমনকি চলতি দলীপ ট্রফিতেও ব্যাট হাতে নিষ্প্রভ ছিলেন ভারতের এই উদীয়মান তারকা। ফলত এই সিরিজে পারফরম্যান্স না করতে পারলে হয়ত আসন্ন বর্ডার-গাভাস্কার ট্রফিতে কতটা জায়গা পেতেন তিনি সেবিষয়ে সংশয় ছিল। গতকাল তিন নম্বরে ব্যাট করতে নেমে মাত্র ৮ বল খেলে হাসান মাহমুদের আউটসুইং বুঝতে না পেরে লিটন দাসকে সহজ ক্যাচ তুলে দেন গিল (Shubman Gill)। ফলে মাত্র শূন্য রান করেই মাঠ ছাড়তে হয় তাঁকে। আজ দ্বিতীয় ইনিংস খেলতে নেমে নিজেকে প্রমাণ করার মরিয়া চেষ্টা চালাচ্ছেন ভারতের এই তরুণ তারকা। প্রথম ইনিংসে অফস্টাম্পের বাইরের বল ঠিকভাবে রিড করতে না পেরে আউট হলেও , দ্বিতীয় ইনিংসে এই ভুল আর করেননি গিল। এদিন ভারতের হয়ে শুরুতে রোহিত শর্মা(৫) আউট হলেও প্রথমে জয়সওয়াল (১০) এবং পরের দিকে বিরাট কোহলিকে সাথে নিয়ে পার্টনারশিপ গড়ার  কাজ চালিয়ে যান তরুণ ব্যাটার। ভারতের হয়ে আজ দিনের শেষে ৩৩ রানে অপরাজিত আছেন গিল, সঙ্গে রয়েছেন ঋষভ পন্থ(১২*)।

হলো না শেষরক্ষা, একা লড়েও ‘ফলো অন’ বাঁচাতে ব্যর্থ মিরাজ

গিল রানের মধ্যে ফিরলেও বড় রান করতে ফের ব্যর্থ বিরাট কোহলি। গতকাল প্রথম ইনিংসে হাসান মাহমুদের একটি আউটসুইংয়ে খোঁচা দিয়ে আউট হয়েছিলেন ভারতের তারকা ব্যাটার। আজ দ্বিতীয় ইনিংস খেলতে নেমে মেহেদী হাসান মিরাজের বলে এলবিডাব্লিউ হয়ে ফিরতে হয় তাঁকে। ফলে বাংলাদেশের হয়ে প্রথম টেস্টে ভারতের তারকা ব্যাটারের স্কোর হলো ৬ এবং ১৭।  তবে এদিন ব্যাট হাতে ব্যর্থ হলেও ঘরের মাঠে ১২০০০ রানের মাইলফলক স্পর্শ করেন কিং কোহলি। এর সাথে সাথে কোহলি ঢুকে পড়লেন সচিন, পন্টিং, ক্যালিস, কুমার সাঙ্গাকারাদের মত কিংবদন্তিদের তালিকায়। টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র ২৪৩ টি ইনিংস খেলেই এই রেকর্ড রান করার কৃতিত্ব অর্জন করলেন তিনি।