শিখদের অপমান! রাহুল গান্ধীর বিরুদ্ধে তিনটি FIR দায়ের

দুই রাজ্যে বিধানসভা ভোটের আবহে নতুন করে বিপাকে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। এমনিতে শিখ সম্প্রদায়কে নিয়ে মন্তব্য করে বেশ কিছুদিন ধরেই শিরোনামে রয়েছেন…

rahul gandhi

দুই রাজ্যে বিধানসভা ভোটের আবহে নতুন করে বিপাকে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। এমনিতে শিখ সম্প্রদায়কে নিয়ে মন্তব্য করে বেশ কিছুদিন ধরেই শিরোনামে রয়েছেন সাংসদ। এবারও তার ব্যতিক্রম ঘটল না। শিখ সম্প্রদায়ের ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে বিজেপি নেতা অমরজিৎ ছাবরার অভিযোগের ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির ২৯৯ এবং ৩০২ (বিএনএস ১০৩) ধারায় সিভিল লাইন থানায় এফআইআর দায়ের করা হয়েছে রাহুলের বিরুদ্ধে।

এদিকে, দিল্লিতে বিজেপির শিখ সেলের আহ্বায়ক চরণজিৎ সিং লাভলি তিলক নগর থানায় একটি অভিযোগপত্র জমা দিয়েছেন। দিল্লি বিজেপির তফসিলি উপজাতি মোর্চার আহ্বায়ক সিএল মীনা পার্লামেন্ট স্ট্রিট থানায় এবং এসসি মোর্চার রাজ্য সভাপতি মোহনলাল গিহারার কাছে সংরক্ষণ শেষ করার বিষয়ে তাঁর বক্তব্যের বিরুদ্ধে অভিযোগ করেছেন।

   

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে আপত্তিকর শব্দ ব্যবহার করায় রাহুল গান্ধীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে মধ্যপ্রদেশ বিজেপি। রাজ্য সভাপতি বিষ্ণু দত্ত শর্মা, রাজ্য ইনচার্জ ডঃ মহেন্দ্র সিং এবং কো-ইনচার্জ সতীশ উপাধ্যায় বৃহস্পতিবার ভোপালের ক্রাইম ব্রাঞ্চ থানা এমপি নাগরে পৌঁছে এফআইআর নথিভুক্ত করার জন্য একটি অভিযোগপত্র দিয়েছেন।

দিল্লি বিজেপির সভাপতি বীরেন্দ্র সচদেবা বলেছেন, ‘রাহুলের মন্তব্য শিখদের পাশাপাশি এসসি/এসটি সম্প্রদায়ের মানুষদেরও ক্ষুব্ধ করেছে।’ রাহুল গান্ধী সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে বলেছিলেন যে শিখরা ভারতে নিরাপদ নয়। সংরক্ষণ নিয়েও বিতর্কিত মন্তব্য করেন তিনি।

এদিকে, হিমাচলে বিজেপির তফসিলি জাতি মোর্চার রাজ্য সভাপতি রাকেশ ডোগরা ছোটা সিমলা থানায় রাহুল গান্ধীর বিরুদ্ধে এফআইআর দায়ের করার অনুরোধ করেছেন। এই সমস্ত মামলায় রাহুলের বিরুদ্ধে ভারতীয় ন্যায় সংহিতার ২৯৯ ধারা (ইচ্ছাকৃত এবং বিদ্বেষপূর্ণ কাজ যা ধর্মীয় বিশ্বাসকে আঘাত করার উদ্দেশ্যে বা ধর্মীয় অনুভূতিতে আঘাত করার উদ্দেশ্যে করা হয়) এবং ৩০২ (ইচ্ছাকৃতভাবে শব্দ, অঙ্গভঙ্গি বা বস্তুর মাধ্যমে কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত করা) ধারায় মামলা দায়ের করা হয়েছে।

রাজ্য বিজেপির মুখপাত্র অমরজিৎ সিং ছাবরা রায়পুরে দায়ের করা অভিযোগে বলেছেন যে রাহুল গান্ধী মন্তব্য করেছিলেন যে শিখদের পাগড়ি বা পরে ভারতের গুরুদ্বারে যাওয়ার অনুমতি দেওয়া হবে কিনা। রাহুল গান্ধীর বক্তব্য ভারতের শিখ সম্প্রদায়ের ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে। অমরজিৎ ছাবরার বক্তব্য, ‘গোটা বিশ্বে এমনকি ভারতেও শিখ সম্প্রদায়ের পাগড়ি, কড়া পরা এবং গুরুদ্বারে যাওয়া নিষিদ্ধ নয়। এমনকি প্রধানমন্ত্রীও পাগড়ি পরে গুরুদ্বারে যান।’

একই বিষয় নিয়ে দুর্গ, সুরগুজা এবং আরও কয়েকটি জেলার থানায় অভিযোগ দায়ের করেছেন বিজেপি নেতারা। গত ৯ সেপ্টেম্বর ভার্জিনিয়ার শহরতলি হার্নডনে কয়েকশো ভারতীয়-আমেরিকানের এক সমাবেশে ভাষণ দেওয়ার সময় রাহুল গান্ধী এই মন্তব্য করেন।