সময়মতো এই তিনটি ভুল সংশোধন না করলে হারাবেন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির কিস্তি

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (PM Kissan Nidhi Yojana) ১৮তম কিস্তি জেলার ৪.০৮ লক্ষ কৃষকের কাছে পাঠানো হবে৷ অনেক কৃষকের পরবর্তী কিস্তি বন্ধ হতে পারে।…

PM-Kissan-Nidhi-Yojana

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (PM Kissan Nidhi Yojana) ১৮তম কিস্তি জেলার ৪.০৮ লক্ষ কৃষকের কাছে পাঠানো হবে৷ অনেক কৃষকের পরবর্তী কিস্তি বন্ধ হতে পারে। এর তিনটি প্রধান কারণ বলা হয় অসম্পূর্ণ ই-কেওয়াইসি, এনপিসিআই লিঙ্ক না থাকা, এবং জমির রেকর্ড ফিডিংয়ের অভাব।

কৃষকদের অর্থনৈতিক সুবিধার জন্য প্রয়োজনীয় পরামর্শ দিয়েছেন দেশের সমস্ত জেলার ম্যাজিস্ট্রেট। জেলা ম্যাজিস্ট্রেট জানান সম্মান নিধির বিপুল সংখ্যক সুবিধাভোগীর নাম তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে, তবে কিছু কৃষকের দ্বারা প্রয়োজনীয় নথি আপলোড করা হয়নি। যার কারনে, সম্মান নিধির অর্থ তাদের অ্যাকাউন্টে পাঠানো হবে না।

   

বর্তমানে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার ১৮তম কিস্তি জেলার ৪.০৮ লক্ষ কৃষকের কাছে পাঠানো হবে। অনেক কৃষক টাকা না পাওয়ার প্রধান তিনটি কারণ রয়েছে। এর মধ্যে রয়েছে ই-কেওয়াইসি সম্পূর্ণ না করা, এনপিসিআই লিঙ্ক না থাকা এবং ল্যান্ড রেকর্ড ফিডিং না থাকা।

দেশত্যাগী ‘গৃহহীন’ হাসিনা, তাঁর মন্ত্রীরই ৩৬০টি বাড়ি ইংল্যান্ডে! আরব দুনিয়ায় কুবেরের খাজানা

কিভাবে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি পাবেন
ই-কেওয়াইসি স্থগিত থাকা ডেটা, NPCI (আধার সিডিং) স্থগিত থাকা ডেটা এবং জমির রেকর্ড ফিডিং এই তিনটি কাজ সম্পন্ন করার জন্য অনুরোধ জানান হয় প্রত্যেক জেলার কৃষকদের। এই কাজ গুলি যদি সম্পন্ন হয়ে থাকে তাহলে কোনও বাধা ছাড়াই প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির সুবিধাগুলি পেয়ে থাকবে সেই সমস্ত কৃষকরা। 

১৮তম কিস্তি কৃষকদের কাছে পাঠানো হবে
প্রধানমন্ত্রী সম্মান নিধির অধীনে কৃষকদের আর্থিক সহায়তা দেওয়া হয়। কৃষকদের প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সঙ্গে যুক্ত করা হয়েছে। বর্তমানে কোটি কোটি কৃষক এই প্রকল্পের সঙ্গে যুক্ত। এতে কৃষকরা আর্থিকভাবে লাভবান হচ্ছেন। কিষাণ সম্মানের পরবর্তী কিস্তির আগে এই কাজটি করুন, নইলে টাকা আটকে যাবে। যোগ্য কৃষকরা বছরে তিনবার প্রতি ২ হাজার টাকা সুবিধা পান। এখন পর্যন্ত এই কিস্তি মোট ১৭ বার ছাড়া হয়েছে। শীঘ্রই ১৮ তম কিস্তি কৃষকদের অ্যাকাউন্টে পাঠানো হবে।