বৃষ্টিতে বৈদ্যুতিক শক লাগতে পারে, ইলেকট্রনিক সামগ্রী ব্যবহার করার সময় করবেন না এই ভুল

আপনার হাত ভেজা থাকলে ইলেকট্রনিক ডিভাইস (electronic devices) যেমন ফোন, ল্যাপটপ বা চার্জার স্পর্শ করা বিপজ্জনক হতে পারে। এটি শর্ট সার্কিট এবং বৈদ্যুতিক শক হতে…

electronic-devices

আপনার হাত ভেজা থাকলে ইলেকট্রনিক ডিভাইস (electronic devices) যেমন ফোন, ল্যাপটপ বা চার্জার স্পর্শ করা বিপজ্জনক হতে পারে। এটি শর্ট সার্কিট এবং বৈদ্যুতিক শক হতে পারে। তাই বর্ষাকালে ইলেকট্রনিক সামগ্রী ব্যবহারের সময় অবলম্বন করুন এই সকল পদ্ধতি।

বাইরে বৈদ্যুতিক জিনিসপত্র চার্জ করা এড়িয়ে চলুন:
বৃষ্টির সময় খোলা জায়গায় বৈদ্যুতিক আইটেম চার্জ করা, বিশেষ করে যেখানে জল পড়ছে, তা অত্যন্ত বিপজ্জনক হতে পারে। এতে জল ও বিদ্যুতের সংস্পর্শ হতে পারে, যা দুর্ঘটনা ঘটাতে পারে।

   

রাতের অন্ধকারে আপনি সূর্যের আলো অর্ডার করতে পারবেন, শুধু করতে হবে এই কাজ

পুরানো বা ভাঙা ডিভাইস ব্যবহার করবেন না:
পুরানো বা ক্ষতিগ্রস্ত ওয়্যারিং সহ বৈদ্যুতিক যন্ত্রপাতিগুলি আরও বিপজ্জনক, বিশেষ করে যখন আর্দ্রতা এবং জলের সংস্পর্শে আসে। নিশ্চিত করুন যে আপনার ইলেকট্রনিক ডিভাইসগুলি সঠিকভাবে কাজ করছে।

গ্রাউন্ডিংয়ের যত্ন নিন:
কোনো ডিভাইসের গ্রাউন্ডিং সঠিক না হলে বৃষ্টির সময় বৈদ্যুতিক শকের ঝুঁকি বেড়ে যায়। বাড়ির সমস্ত প্লাগ এবং বৈদ্যুতিক সেটআপগুলির সঠিক গ্রাউন্ডিং করা গুরুত্বপূর্ণ।

হাই ভোল্টেজ মেশিন থেকে দূরে থাকুন:
বর্ষাকালে সতর্কতার সঙ্গে ওয়াশিং মেশিন, রেফ্রিজারেটর বা এয়ার কন্ডিশনার মতো বড় বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার করুন। জল এবং বিদ্যুতের সংস্পর্শে এসে সহজেই শর্ট সার্কিট বা বৈদ্যুতিক শক হতে পারে।