চন্দ্রযান-৪ ও ভেনাস মিশনের অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ক্যাবিনেট মন্ত্রীদের বৈঠকে চন্দ্রযান-৪ মিশনের অনুমোদন দেওয়া হয়েছে। এই মিশনের উদ্দেশ্য হল ভারতীয় নভোচারীদের চাঁদে নিয়ে যাওয়া এবং তাদের নিরাপদে পৃথিবীতে…

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ক্যাবিনেট মন্ত্রীদের বৈঠকে চন্দ্রযান-৪ মিশনের অনুমোদন দেওয়া হয়েছে। এই মিশনের উদ্দেশ্য হল ভারতীয় নভোচারীদের চাঁদে নিয়ে যাওয়া এবং তাদের নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় প্রযুক্তির বিকাশ ঘটানো। সড়ক ও জনপথ মন্ত্রী নীতিন গড়করি টুইটারে এই তথ্য জানিয়েছেন।

তিনি জানিয়েছেন যে প্রধানমন্ত্রী মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা বড় মহাকাশ মিশনের অনুমোদন দিয়েছে। এর মধ্যে রয়েছে চন্দ্রযান-4, যার বাজেট 2104.06 কোটি টাকা এবং ভেনাস অরবিটাল মিশন, যার বাজেট 1236 কোটি টাকা। এই দুটি মিশন ভারতের মহাকাশ সক্ষমতাকে আরও শক্তিশালী করবে।

   

চাঁদের বায়ুমণ্ডল বুঝতে সাহায্য করবে

2028 সালের মধ্যে এই মিশনটি চালু করার পরিকল্পনা রয়েছে। চন্দ্রযান-৪ মিশনের লক্ষ্য চাঁদে অবতরণ এবং নমুনা রিটার্ন প্রযুক্তি প্রদর্শন করা। এই মিশনের আওতায় চাঁদের পাথর ও মাটি পৃথিবীতে আনা হবে, যা নিয়ে গবেষণা করা হবে। মিশনের জন্য দুটি ভিন্ন রকেট ব্যবহার করা হবে। হেভি-লিফটার LVM-3 এবং ISRO-এর বিশ্বস্ত ওয়ার্কহরস PSLV, যা বিভিন্ন পে-লোড বহন করবে, এতে ডকিং, আনডকিং, অবতরণ, নিরাপদে পৃথিবীতে প্রত্যাবর্তন এবং চন্দ্রের নমুনা সংগ্রহ ও বিশ্লেষণের জন্য প্রয়োজনীয় প্রযুক্তিগুলিও তৈরি করা হবে।

মিশন সূর্যের প্রভাব বুঝতে সাহায্য করবে

একই সময়ে, ভেনাস অরবিটার মিশনের উদ্দেশ্য হল শুক্রের বায়ুমণ্ডল, আবহাওয়া, তাপমাত্রা এবং চাপ অধ্যয়ন করা। এই মিশন আমাদের শুক্র সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করবে। এছাড়া, শুক্র মিশনের লক্ষ্য শুক্রের পৃষ্ঠ এবং বায়ুমণ্ডল বোঝার পাশাপাশি বায়ুমণ্ডলে সূর্যের প্রভাব বোঝাতে সহায়তা করা, যা ছাত্র এবং বিজ্ঞানীদের ভবিষ্যতের গবেষণায় সহায়ক হবে। এই মিশনের বাজেট প্রায় 1236 কোটি টাকা এবং 2028 সালের মধ্যে এটি সম্পূর্ণ করার লক্ষ্য রয়েছে।

এছাড়াও, মন্ত্রিসভা মহাকাশযান কর্মসূচির সম্প্রসারণের সঙ্গে সামঞ্জস্য রেখে ভারতীয় মহাকাশ স্টেশন (BAS-1) এর প্রথম মডিউলের উন্নয়নের অনুমোদন দিয়েছে। মহাকাশযান কর্মসূচির মোট তহবিল 11,170 কোটি টাকা থেকে বাড়িয়ে 20,193 কোটি টাকা করা হয়েছে।