Chamran-1 স্যাটেলাইট লঞ্চ করে আমেরিকাকে চিন্তায় ফেলল ইরান

What is Chamran-1: ইজরায়েলের সঙ্গে সংঘাতের মাঝেই সম্প্রতি Chamran-1 রিসার্চ স্যাটেলাইট মহাকাশে লঞ্চ করেছে ইরান। এই স্যাটেলাইটটি Qaem-100 রকেটের সাহায্যে উৎক্ষেপণ করা হয়েছে। Chamran-1 স্যাটেলাইট…

Iran's Chamran-1 research satellite

What is Chamran-1: ইজরায়েলের সঙ্গে সংঘাতের মাঝেই সম্প্রতি Chamran-1 রিসার্চ স্যাটেলাইট মহাকাশে লঞ্চ করেছে ইরান। এই স্যাটেলাইটটি Qaem-100 রকেটের সাহায্যে উৎক্ষেপণ করা হয়েছে। Chamran-1 স্যাটেলাইট তৈরি করেছে ইরানের বিপ্লবী গার্ড। ইরানের সরকারি সংবাদমাধ্যমের দাবি যে ইরানের মহাকাশ কর্মসূচির জন্য এই স্যাটেলাইট একটি মাইলফলক। তবে ইরানের এই কর্মসূচিতে পশ্চিম দেশগুলো খুশি নয়। Chamran-1 স্যাটেলাইট কী, তা এই প্রতিবেদনের জেনে নিন বিস্তারিত।

ইরানি সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, Chamran-1 স্যাটেলাইটের ওজন মাত্র ৬০ কেজি। এটি পৃথিবী থেকে ৫৫০ কিলোমিটার উপরে মহাকাশে স্থাপন করা হয়েছে, যা আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (ISS) এর উচ্চতার চেয়ে বেশি। স্যাটেলাইটটি কক্ষপথের কৌশল পরীক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে বলে জানা গেছে। ইরান এতে সফল হলে মহাকাশে তার মহাকাশযানের কক্ষপথ পরিবর্তন করার ক্ষমতা পাবে।

   

Qaem-100 রকেট ইরানের একটি কঠিন জ্বালানী এবং তিন পর্যায়ের যান। এর সহায়তায় ইরান জানুয়ারিতে একটি স্যাটেলাইটও উৎক্ষেপণ করেছিল। ইরানের জন্য এই উৎক্ষেপণের বিশেষ গুরুত্ব রয়েছে কারণ নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান ক্ষমতায় আসার পর এটিই দেশের প্রথম উৎক্ষেপণ। যদিও তার ক্ষমতায় থাকার সময় ইরানের মহাকাশ কর্মসূচি কোন দিকে যাবে তা এখনও স্পষ্ট নয়।

তবে এই উৎক্ষেপণ আমেরিকা ও তার সহযোগী দেশগুলোকে উদ্বিগ্ন করে তুলেছে। এই দেশগুলি মনে করছে, উৎক্ষেপণের অজুহাতে ইরান তার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক সক্ষমতা বাড়াতে চাইছে। আমেরিকা সাফ জানিয়েছে, ইরান যে ধরণের মিশন শুরু করছে তা ইরানের জন্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তৈরির পথ খুলে দেবে।

তবে আমেরিকার অভিযোগের সঙ্গে একমত নয় ইরান। ইরানের দাবি যে তাদের এই মহাকাশে উৎক্ষেপণ সম্পূর্ণরূপে জনগণের কল্যাণে করা হয়েছে। পাশাপাশি, ইরান পারমাণবিক অস্ত্র তৈরির কথাও অস্বীকার করেছে।