রেকর্ড পঞ্চমবারের জন্য এশিয়া সেরা ভারত

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে (Asia Champions Trophy 2024) চিনকে ১-০ গোলে হারিয়েছে ভারতীয় হকি (Hockey India) দল (IND vs CHN)। এই ম্যাচের শুরুতে দুই দলের কেউই…

Asian Champions Trophy

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে (Asia Champions Trophy 2024) চিনকে ১-০ গোলে হারিয়েছে ভারতীয় হকি (Hockey India) দল (IND vs CHN)। এই ম্যাচের শুরুতে দুই দলের কেউই গোল করতে পারেননি। এরপর ম্যাচ শেষ হওয়ার কয়েক মিনিট আগে ভারতের হয়ে গোল করেন যুগরাজ সিং। এই গোলের কারণেই শিরোপা জয়ে সফল হয়েছে ভারতীয় হকি দল। সব মিলিয়ে পঞ্চমবারের মতো এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতল ভারত।

রাভশনের বিরুদ্ধেও অনিশ্চিত জেমি

   

প্রথম কোয়ার্টারে দুই দলই গোল করার চেষ্টা করে ব্যর্থ হয়েছে। ভারত গোলের সুযোগ তৈরি করলেও গোল করতে পারেনি দলটি। পেনাল্টি কর্নারও পেয়েছিল দল। কিন্তু তা কাজে লাগাতে পারেনি। দ্বিতীয় কোয়ার্টারে চিনের ডিফেন্স ভাল পারফর্ম করে ভারতীয় খেলোয়াড়দের আটকে রেখেছিল।

তৃতীয় কোয়ার্টারে চিন গোল করার জন্য বেশ কয়েকটি আক্রমণ করেছে। তৃতীয় কোয়ার্টার পর্যন্ত দুই দলের মধ্যে কোনও গোল হয়নি। এমন পরিস্থিতিতে মনে হচ্ছিল পেনাল্টি শুটআউটে যাবে। এরপরই ফিল্ড গোল করে দলকে ১-০ ব্যবধানে এগিয়ে দেন যুগরাজ সিং। এটাই হয়ে যায় ম্যাচের নির্ণায়ক। এরপর আর চিনকে গোল করার সুযোগ দেয়নি ভারত।

কপিল দেব-অশ্বিনের পর এবার জাদেজাও ছোঁবেন এই রেকর্ড!

সেমিফাইনালে দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারিয়েছিল ভারত। কোরিয়ান দলের বিরুদ্ধে গোল করেন হরমনপ্রীত সিং, উত্তম সিং ও জারমনপ্রীত সিং। পঞ্চমবারের জন্য এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতল ভারতীয় হকি দল। এর আগে ২০১১, ২০১৬, ২০১৮ ও ২০২৩ সালে ট্রফি জিতেছিল ভারত।