ফের অগ্রসর হচ্ছে নিম্নচাপ, আজ বহু রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা

বিগত কয়েকদিন ধরেই বঙ্গোপসাগরে ঘনীভূত হওয়া নিম্নচাপের জেরে দুর্যোগপূর্ণ আবহাওয়ার সাক্ষী থেকেছিলেন মানুষ। কিন্তু এখানেই শেষ নয়, নতুন করে আরও এক নিম্নচাপের ইঙ্গিত দিল আইএমডি।…

weather rainfall

বিগত কয়েকদিন ধরেই বঙ্গোপসাগরে ঘনীভূত হওয়া নিম্নচাপের জেরে দুর্যোগপূর্ণ আবহাওয়ার সাক্ষী থেকেছিলেন মানুষ। কিন্তু এখানেই শেষ নয়, নতুন করে আরও এক নিম্নচাপের ইঙ্গিত দিল আইএমডি। আর প্রভাবে বিভিন্ন রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করা হল।

উত্তর-পূর্ব ছত্তিশগড় এবং সংলগ্ন ঝাড়খণ্ডের উপর নিম্নচাপটি প্রায় পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এরপর আজ মঙ্গলবার উত্তর মধ্যপ্রদেশ এবং দক্ষিণ-পূর্ব উত্তর প্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয়, এই নিম্নচাপের প্রভাবে কিছুটা হলেও বাংলার কয়েক জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

   

উত্তর-পূর্ব ছত্তিশগড় এবং সংলগ্ন ঝাড়খণ্ডে গভীর নিম্নচাপটি ১৭ সেপ্টেম্বর সকাল সাড়ে আটটায় ডাল্টোগঞ্জ (ঝাড়খণ্ড) থেকে প্রায় ৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, অম্বিকাপুর (ছত্তিশগড়) থেকে ৮০ কিলোমিটার উত্তর-পূর্বে, সিধি (মধ্য প্রদেশ) থেকে ২০০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে, পেন্ড্রা রোড (ছত্তিশগড়) থেকে ২১০ কিলোমিটার পূর্ব-উত্তরপূর্বে এবং উমারিয়া (মধ্যপ্রদেশ) থেকে ২৯০ কিলোমিটার পূর্বে গভীর নিম্নচাপ ছিল।

আগামী ১২ ঘণ্টায় উত্তর ছত্তিশগড়, দক্ষিণ উত্তরপ্রদেশ এবং সংলগ্ন উত্তর-পূর্ব মধ্যপ্রদেশ হয়ে পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং দুর্বল হয়ে একটি সুস্পষ্ট নিম্নচাপ অঞ্চলে পরিণত হতে পারে। হিমাচল প্রদেশ থেকে পশ্চিমবঙ্গ এবং উত্তর-পূর্ব থেকে ওড়িশা ও রাজস্থানে বৃষ্টির তান্ডবলীলা অব্যাহত রয়েছে। পশ্চিমবঙ্গের অনেক জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে এবং নিচু এলাকা প্লাবিত হয়েছে। ঝাড়খণ্ডেও লাল সতর্কতার মধ্যে রাজ্যের অনেক জেলায় মুষলধারে বৃষ্টি হয়েছে।

হিমাচল ও উত্তরাখণ্ডে বৃষ্টি ও ভূমিধসের কারণে জাতীয় সড়ক সহ ৭৪ টি সড়কে যান চলাচল স্থবির হয়ে পড়েছে এবং কয়েকশ যানবাহন বদ্রীনাথ হাইওয়েতে আটকে পড়েছে। আগামী দু’দিন ছত্তিশগড় ও মধ্যপ্রদেশ-সহ অন্তত ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ভারী বৃষ্টি ও ঝোড়ো হাওয়া বইতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দফতর।