শুরু হল জিপিএস সিস্টেমে টোল ট্যাক্স নেওয়া, জানুন এখন আপনার গাড়ির টোল নেওয়ার পদ্ধতি

দেশে জিপিএস সিস্টেমের মাধ্যমে টোল ট্যাক্স নেওয়া শুরু করেছে জাতীয় সড়ক ও পরিবহন মন্ত্রণালয়। জিপিএস টোল ট্যাক্সে, যদি আপনার গাড়িটি জাতীয় সড়কে পৌঁছায়, তবে আপনি…

GNSS-Toll-System

দেশে জিপিএস সিস্টেমের মাধ্যমে টোল ট্যাক্স নেওয়া শুরু করেছে জাতীয় সড়ক ও পরিবহন মন্ত্রণালয়। জিপিএস টোল ট্যাক্সে, যদি আপনার গাড়িটি জাতীয় সড়কে পৌঁছায়, তবে আপনি টাকা না দিয়ে মাত্র ২০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবেন। বর্তমানে, জিপিএস টোল ট্যাক্স শুধুমাত্র বাছাই করা যানবাহনে প্রযোজ্য হবে। এই জন্য, আপনার গাড়িতে কি পরিবর্তন করতে হবে? এখানে আমরা আপনাকে জিপিএস টোল ট্যাক্সের সম্মুখীন হওয়া সমস্যার কথাও জানাতে চলেছি।

জিপিএস টোল ট্যাক্স কি?
সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রক এই সিস্টেমের নাম দিয়েছে গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেম (জিএনএসএস)। এই সিস্টেমটি জাতীয় মহাসড়ক এবং এক্সপ্রেসওয়েতে টোল ট্যাক্স সংগ্রহ করবে। এই টোল সিস্টেমে, আপনার জিএনএসএস সজ্জিত গাড়ি বিনামূল্যে মাত্র ২০ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে। আপনার গাড়ি ২০ কিমি পথ অতিক্রম করার সঙ্গে সঙ্গে টোল ট্যাক্স নেওয়া শুরু হবে।

   

Aadhaar Card নিয়ে নতুন ঘোষণা কেন্দ্রের, সাধারণের জন্য আরও একবার বাড়ানো হল সময়সীমা

GNSS টোল সিস্টেমের সুবিধা
গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেমে, আপনাকে একই টোল ট্যাক্স দিতে হবে যেভাবে আপনার গাড়ি জাতীয় সড়ক বা এক্সপ্রেসওয়েতে চালাবেন। এছাড়াও, এই সিস্টেমের জন্য আপনার গাড়ির রিয়েল টাইম লোকেশন জানা যাবে। এমনকি এই টোল ট্যাক্স বুথে জ্যাম থেকে মুক্তি পাওয়া যাবে।

GNSS টোল সিস্টেমের অসুবিধা
গ্লোবাল নেভিগেশন স্যাটেলাইট সিস্টেমের সুবিধার পাশাপাশি অসুবিধাও রয়েছে। টানেল সেকশনে জিএনএসএস টোলের সিগন্যালের সমস্যা হবে। এই ব্যবস্থা সম্পূর্ণরূপে স্যাটেলাইট সিগন্যালের উপর নির্ভরশীল হবে। এমন পরিস্থিতিতে সমস্যা তৈরি হতে পারে। এর পাশাপাশি, GNSS (GNSS Toll System) গাড়ির গতিবিধি ট্র্যাক করবে।

ফাস্ট্যাগ এখন কাজ করবে
GNSS টোল সিস্টেম (GNSS Toll System) বর্তমানে ট্রায়ালের ভিত্তিতে কাজ শুরু করা হয়েছে। এই পরিস্থিতিতে, টোল ট্যাক্স শুধুমাত্র ফাস্ট্যাগের মাধ্যমে আদায় করা হবে। ফাস্ট্যাগ রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন বা আরএফআইডি প্রযুক্তিতে কাজ করে। এই প্রযুক্তির মাধ্যমে, টোল প্লাজায় ইনস্টল করা ক্যামেরা স্টিকারের বার-কোড স্ক্যান করে এবং টোল ফি স্বয়ংক্রিয়ভাবে ফাস্ট্যাগ ওয়ালেট থেকে কেটে নেওয়া হয়।