এবার হাওড়া থেকে ছাড়বে ৩টি বন্দে ভারত, ঘোষণা রেলের

বাংলার রেল যাত্রীদের জন্য রইল আরও এক বড় সুখবর। এবার বাংলা পেতে চলেছে আরও একগুচ্ছ বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন (Vande Bharat Express)। আর এই নিয়ে…

vande bharat howrah

বাংলার রেল যাত্রীদের জন্য রইল আরও এক বড় সুখবর। এবার বাংলা পেতে চলেছে আরও একগুচ্ছ বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন (Vande Bharat Express)। আর এই নিয়ে এক বড়সড় বিজ্ঞপ্তি অবধি জারি করল দক্ষিণ পূর্ব রেল। ওড়িশা থেকে শুরু করে বিহারের সঙ্গে আরও দারুণভাবে জুড়তে চলেছে বাংলা। হাওড়া (Howrah) স্টেশন থেকে ছাড়বে ট্রেন।

দক্ষিণ-পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, দীর্ঘদিন ধরে, বিহারের গয়া এবং ভাগলপুর শহরে বসবাসকারী ভ্রমণকারীরা হাওড়া থেকে তাদের শহরে যাওয়ার জন্য বন্দে ভারত শুরুর অপেক্ষায় ছিলেন। অন্যদিকে হাওড়াতে বসবাসকারীরাও এই রুটের ট্রেনের জন্য অধীর আগ্রহের সঙ্গে পেক্ষা করছিলেন। তবে আর চিন্তা নেই, কারণ সকলের সেই ইচ্ছা পূরণ হতে চলেছে। শুধু তাই নয়, এই হাওড়া স্টেশন থেকে এক ধাক্কায় ৩টি দীর্ঘ প্রতীক্ষিত রুটে বন্দে ভারত ট্রেন চালাবে রেল।

   

হাওড়া-ভাগলপুর বন্দে ভারত

হাওড়া-ভাগলপুর বন্দে ভারত এক্সপ্রেসকে ২২৩০৯ এবং ২২৩১০ নম্বর দেওয়া হয়েছে। এই ট্রেনটি হাওড়া থেকে সকাল ৭টা ৪৫ মিনিটে ছেড়ে ভাগলপুর পৌঁছবে দুপুর ২টো ৫ মিনিটে। ফিরতি পথে ট্রেনটি ভাগলপুর থেকে বিকেল ৩.২০ মিনিটে ছেড়ে হাওড়া পৌঁছবে রাত ৯.২০ মিনিটে। ট্রেনগুলি পাড়ি দেবে ৩৮৬ কিলোমিটার এবং যাত্রা শেষ হতে সময় লাগবে প্রায় ৬ ঘন্টা।

হাওড়া-রাউরকেল্লা বন্দে ভারত

অন্যদিকে হাওড়া-রাউরকেল্লার জন্য আরও একটি নতুন বন্দে ইন্ডিয়া ট্রেনও এই সপ্তাহান্তে শুরু হচ্ছে। এর নম্বর দেওয়া হয়েছে ২০৮৭১ ও ২০৮৭২। এই ট্রেনটি হাওড়া থেকে সকাল ৬টায় ছেড়ে রাউরকেল্লা পৌঁছবে সকাল ১১টা ৫০ মিনিটে। এরপর ফিরতি পথে ট্রেনটি রাউরকেল্লা থেকে দুপুর ১টা ৪০ মিনিটে ছেড়ে হাওড়া পৌঁছবে সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে। ট্রেনটি খড়গপুর, টাটানগর ও চক্রধরপুরে থামবে।

হাওড়া-গয়া বন্দে ভারত

হাওড়া-গয়া বন্দে ইন্ডিয়া ট্রেনকে ২২৩০৩ এবং ২২৩০৪ নম্বর দেওয়া হয়েছে। ট্রেনটি হাওড়া থেকে সকাল ৬.৫০ মিনিটে ছেড়ে গয়া পৌঁছবে দুপুর সাড়ে ১২টায়। এরপর ট্রেনটি গয়া থেকে বিকেল ৩টে ১৫ মিনিটে ছাড়বে এবং সেটি হাওড়া পৌঁছবে রাত ৯টা ৫ মিনিটে। যাত্রাপথে এই ট্রেনগুলি দুর্গাপুর, আসানসোল, ধানবাদ, পরশনাথ ও কোডারমার মতো গুরুত্বপূর্ণ স্টেশনগুলিতে থামবে।