‘তৃণমূলের পাশে দাঁড়ানো’র জন্য মধ্যরাতে শেখ হাসিনার ‘নির্দেশ’ পেল তাঁর দল! পশ্চিমবঙ্গে চমক

বাংলাদেশে (Bangladesh) রক্তাক্ত গণবিক্ষোভে ক্ষমতাচ্যুত (Sheikh Hasina) শেখ হাসিনা। তিনি ভারত সরকারের আশ্রিত। তাঁর বিরুদ্ধে হত্যা-গণহত্যা চালানোর অভিযোগে শতাধিক মামলা দায়ের হয়েছে বাংলাদেশে। ‘হাসিনার ফাঁসি…

Genocide charges against Sheikh Hasina to be tried in Bangladesh under UN supervision,

বাংলাদেশে (Bangladesh) রক্তাক্ত গণবিক্ষোভে ক্ষমতাচ্যুত (Sheikh Hasina) শেখ হাসিনা। তিনি ভারত সরকারের আশ্রিত। তাঁর বিরুদ্ধে হত্যা-গণহত্যা চালানোর অভিযোগে শতাধিক মামলা দায়ের হয়েছে বাংলাদেশে। ‘হাসিনার ফাঁসি চাই’ দাবি উঠেছে বাংলাদেশেই। আরও অভিযোগ, শেখ হাসিনা ভারতে ‘আশ্রয়’ নিয়ে বাংলাদেশকে অস্থির করতে তৎপর। শনিবার গভীর রাতে তাঁর দল আওয়ামী লীগের তরফে কর্মী-সমর্থকদের জন্য একটি নির্দেশাবলী প্রচার করা হয় সামাজিক মাধ্যমে।

বাংলাদেশ আওয়ামী লীগের ‘সভাপতি’ শেখ হাসিনা। ক্ষমতাচ্যুত আওয়ামী লীগের ভেরিফায়েড ফেসবুক পেজে এসেছে নির্দেশাবলী। রবিবার সকাল থেকে এই নির্দেশাবলী হু হু করে ভাইরাল হয়েছে। এই নির্দেশ শেখ হাসিনার অনুমোদিত বলে কূটনৈতিক মহলের ধারণা। যদিও সেই পোস্টে হাসিনার কোনো স্বাক্ষর নেই।

   

‘আওয়ামী লীগ নেতা কর্মীদের প্রতি জরুরি নির্দেশনা’ শীর্ষক ফেসবুক পোস্ট ঘিরে বাংলাদেশে চাঞ্চল্য। আর সীমান্তবর্তী পশ্চিমবঙ্গেও ছড়িয়েছে চমক! কারণ, একটি বাক্য ‘প্রথম কাজ তৃণমূলের পাশে দাঁড়ানো’! এই বাক্যটি প্রথমেই সবাইকে চমকে দিচ্ছে। সামাজিক মাধ্যমে অনেকেই সরস কটাক্ষ করছেন।

পশ্চিমবঙ্গের শাসক দল তৃ়ণমূল কংগ্রেস বেশি চর্চিত হয় ‘তৃণমূল’ নামে। আর বাংলাদেশ আওয়ামী লীগ তাদের কর্মীদের তৃ়ণমূলের পাশে দাঁড়ানোর কথা লিখেছে।

পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃ়ণমূল কংগ্রেসের সুপ্রিমো ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে শেখ হাসিনার সুসম্পর্ক সুবিদিত। তবে কূটনৈতিক কারণে বাংলাদেশে চলমান ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারকে শুভেচ্ছা পাঠিয়েছেন তৃ়ণমূল নেত্রী মমতা। কূটনৈতিক কারণেই ক্ষমতাচ্যুত-ভারতে আশ্রিত শেখ হাসিনার বিষয়ে নীরব মমতা বন্দ্যোপাধ্যায়।

তৃ়ণমূলের পাশে দাঁড়ানোর কথা কেন লিখল আওয়ামী লীগ? দলটি তার ব্যাখ্যা দিয়েছে। আওয়ামী লীগ এক্ষেত্রে তাদের সব শাখা সংগঠনের কাছে নির্দেশ পাঠিয়ে নিচুতলার কর্মী-সমর্থক অর্থাৎ তৃণমূলস্তরের পাশে থাকতে বলেছে।

নির্দেশ তালিকায় আছে, প্রথম কাজ তৃণমূলের পাশে দাঁড়ানো। তথ্যের জন্য আওয়ামী লীগের অফিশিয়াল ইমেইলে যোগাযোগ করুন। সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন প্রকার উস্কানি বা প্ররোচনার ফাঁদে পা দেবেন না। আওয়ামী লীগের তরফে দলের ‘তৃ়ণমূল’-কর্মীদের কাছে নির্দেশ, আমাদেরকে জনগনের আস্থা অর্জন করতে হবে।