‘রেগে বোতল ছুঁড়ে মেরেছিলেন!’ ‘ক্যাপ্টেন কুল’ সম্পর্কে বিস্ফোরক চেন্নাই তারকা

ভারতীয় দলের সর্বকালের সেরা অধিনায়ক তিনি। ব্যাট হাতে হোক বা উইকেটের পিছনে -গুরুত্বপূর্ণ পরিস্থিতিতে মাথা ঠান্ডা রেখে দেশকে যে কতশত ম্যাচ জিতিয়েছেন সেই নিয়ে দিস্তা…

Former CSK Star Reveals Unheard Story of MS Dhoni Losing His Cool

ভারতীয় দলের সর্বকালের সেরা অধিনায়ক তিনি। ব্যাট হাতে হোক বা উইকেটের পিছনে -গুরুত্বপূর্ণ পরিস্থিতিতে মাথা ঠান্ডা রেখে দেশকে যে কতশত ম্যাচ জিতিয়েছেন সেই নিয়ে দিস্তা দিস্তা কাগজ খরচ করা যাবে। তবে হিমশীতল মস্তিস্ক এবং ক্ষুরধার বুদ্ধি থাকা সত্ত্বেও পরিস্থিতি মাঝেমধ্যে ক্যাপ্টেন কুলকে ‘কুল’ থাকতে দেয়নি। মাথাগরম করে ধোনি (MS Dhoni) নাকি জলের বোতল ছুড়েছেন। এক সাক্ষাৎকারে এমনই চাঞ্চল্যকর দাবি জানিয়েছেন প্রাক্তন ভারত অধিনায়কের এক সতীর্থ।

ভারতীয় দলের হয়ে খেলার সময় উপমহাদেশীয় আবেগকে কোনোদিনও কেয়ার করতেন না তিনি। তাই অনেক সমালোচকদের কাছে তিনি ছিলেন স্রেফ একজন বাইরের লোক। তবে আইপিএলে হলুদ জার্সি গায়ে যতবারই মাঠে নেমেছেন, ততবারই চেন্নাইয়ের ‘আপনজন’ হয়ে গিয়েছেন ঝাড়খন্ডের ব্যাটার। এছাড়াও চেন্নাইয়ের মানুষেরা ভালবেসে তাঁকে ‘থালা’ হিসাবে সম্বোধন করে থাকেন। তবে এই চেন্নাই সুপার কিংস এর হয়ে খেলার সময় একবার ভিষনভাবে রেগে গিয়েছিলেন ধোনি। রাগের চোটে মাঠে বোতল ছুঁড়তেও দেখা যায় তাঁকে। এমনটাই নাকি দাবি করলেন ধোনির একসময়ের সতীর্থ সুব্রমনিয়াম বদ্রিনাথ। একসময় ভারতীয় দল ও চেন্নাই সুপার কিংসে ধোনির সঙ্গে খেলা এই ক্রিকেটার আজ সকালে এক সাক্ষাৎকারে দাবি করেন , ” সবসময় মাথা ঠান্ডা রাখা সম্ভব নয়। ধোনীও মানুষ। মাথা গরম ওরও হত। তবে মাঠে এটা বুঝতে দিত না বিপক্ষকে। চেন্নাইয়ে আরসিবির সঙ্গে ম্যাচে আমরা ১১০ রান তাড়া করছিলাম। পর পর উইকেট হারিয়ে ফেলে শেষপর্যন্ত ম্যাচটা আমরা হারি। আমি অনিল কুম্বলে মারতে গিয়ে আউট হই। এলবিডবলিউ হয়েছিলাম। ড্রেসিংরুমে ঢুকে দাঁড়িয়ে আছি, ধোনি ঢুকল। পাশেই একটা ছোট বোতল ছিল। ম্যাচের পর সেটাকে ছুঁড়ে ও মাঠের দিকে ফেলে দিল । আমার কেউ তখন ওর চোখের দিকেই তাকাতে পারছিলাম না।”

   

গ্রেগ বুঝিয়ে দিলেন মোহনবাগানের ভুলটা কোথায়

রান আউটে শুরু, রান আউটেই শেষ – মহেন্দ্র সিং ধোনির আন্তর্জাতিক ক্যারিয়ারের জন্ম আর সমাপ্তি গাঁথা আছে একই সুতোয়। ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচে রান আউট হয়ে ড্রেসিংরুমে ফেরার পর আন্তর্জাতিক ক্ষেত্র থেকে নিজেকে ধীরে ধীরে গুটিয়ে নেন তিনি। তবে বর্তমানে অবসর নিলেও মাহির জনপ্রিয়তা এতটুকুও কমেনি। যতই তাঁর নিন্দুক থাকুক না কেন, দেশেকে তিনটি ট্রফি জেতানোর পর সবাই এক বাক্যে স্বীকার করে নেন যে – ভারতীয় ক্রিকেট তো বটেই বিশ্ব ক্রিকেটের ইতিহাসেও এমন অধিনায়ক আর আসেননি। তবে সর্বকাল সব কিছুতেই নীরব, ভাবলেশহীন থাকা এই অধিনায়ক যে সবসময় নিজেকে স্থির রাখতে পারতেন না একথা আজ আরও স্পষ্ট করে দিলেন ধোনির প্রাক্তন সতীর্থ। এছাড়াও চূড়ান্ত প্রতিকূল অবস্থাতেও খেলা ঘোরাতে পারা ‘হিমশীতল মস্তিস্ক’ যে পরিস্থিতির চাপে মাঝেমধ্যেই মাথা গরম করে ফেলতেন এদিন সেটিও প্রকাশ্যে আনলেন ভারতের প্রাক্তন তারকা।

অবশেষে মিটল রানের খরা! ম্যাচ জিততে ‘তিলকেই’ আস্থা আগরওয়ালের

প্রসঙ্গত আইপিএলের আসরে বেশ কিছুবার মাথাগরম করতে দেখা গেছে প্রাক্তন ভারত অধিনায়ককে। এর আগে একবার রানআউট ইস্যুতে চিন্নাস্বামীর মাঠে রেগে আম্পায়ারদের সাথে বচসায় জড়িয়েছিলেন ধোনি (MS Dhoni)। রাগের প্রকোপ এতটাই ছিল যে ডাগআউট ছেড়ে মাঠে চলে আসেন তিনি। এছাড়াও ২০১৯ পাঞ্জাবের বিরুদ্ধে হারের পর মাঠেই তিরস্কার করেছিলেন দীপক চাহারকে। গতবছর আইপিএলে দলকে শেষ চারে তুলতে ব্যর্থ হয়েছিলেন তিনি। তবে এবছর আইপিএলে তাঁকে দেখা যাবে কি না, তা জানতে এখনও অপেক্ষা করতে হবে ক্রিকেটপ্রেমীদের। ধোনি নিজেও মুখে কুলুপ এঁটেছেন। ক্রিকেটপ্রেমীরা সকলেই তাই তাকিয়ে মেগা অকশনের দিকে। সেখানেই জানা যাবে ধোনির ভবিষ্যৎ কী হতে চলেছে।