নজরকাড়া ডিজাইন, হোন্ডার নতুন 125 সিসির ‘দুর্ধর্ষ’ স্কুটি ভারতে লঞ্চ হবে?

বর্তমান প্রজন্ম চিরাচরিত মডেলের চাইতে স্পোর্টি স্কুটারের প্রতি অধিক আকর্ষণ অনুভব করছে। সে সমস্ত ক্রেতাদের মুখে হাসি ফোটাতে বদ্ধপরিকর হোন্ডা মোটরসাইকেল ও স্কুটার ইন্ডিয়া (Honda)।…

Honda-NX125

বর্তমান প্রজন্ম চিরাচরিত মডেলের চাইতে স্পোর্টি স্কুটারের প্রতি অধিক আকর্ষণ অনুভব করছে। সে সমস্ত ক্রেতাদের মুখে হাসি ফোটাতে বদ্ধপরিকর হোন্ডা মোটরসাইকেল ও স্কুটার ইন্ডিয়া (Honda)। সম্প্রতি ভারতে সংস্থা এমনই একটি স্কুটির পেটেন্ট ডিজাইন দাখিল করেছে। মডেলটির নাম – হোন্ডা এনএক্স১২৫ (Honda NX125)। জানিয়ে রাখি, ২০২০ সালে NX125 সর্বপ্রথম চিনের বাজারে লঞ্চ হয়েছিল। এতে এক সময় ভারতে বিক্রিত Grazia-র ইঞ্জিন রয়েছে। 

ভারতে Honda NX125 লঞ্চ হলে, TVS Ntorq 125, Suzuki Avenis, Yamaha RayZR 125 ও Aprilia SR 125-এর সঙ্গে ‘পাঙ্গা’ নেবে। ডিজাইনের প্রসঙ্গে বললে, এতে রয়েছে একটি অত্যাধুনিক ডুয়েল পড এলইডি হেড ল্যাম্প, প্রথাগত টার্ন ইন্ডিকেটর, হ্যান্ডেলবার কাউলে ডুয়েল টোন ফিনিশ, ইন্টেরিয়র প্যানেল এবং টেল সেকশন। নকশা’তে শার্প অ্যাঙ্গেলের দেখা মিলেছে। ডিজাইনার দিক থেকে এটি Grazia 125-এর কাছাকাছি। 

   

Honda NX125-তে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হিসেবে রয়েছে একটি ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, সামনে একজোড়া ছোট স্টোরেজ কম্পার্টমেন্ট, বড় আন্ডারসিট স্টোরেজ এবং একটি ইউএসবি চার্জিং পোর্ট। এর ফুয়েল ট্যাঙ্কের সক্ষমতা ৬ লিটার। 

চাকায় ঘূর্ণনের শক্তি জোগাতে Honda NX125-এ উপস্থিত একটি ১২৫ সিসি ফুয়েল ইনজেক্টেড ইঞ্জিন। এটি থেকে ৭,৫০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৮.৭ বি এইচ পি শক্তি এবং ৬,০০০ আরপিএম গতিতে ৯.৭ এনএম টর্ক উৎপন্ন হয়। ১২ ইঞ্চি ফ্রন্ট ও ১০ ইঞ্চি রিয়ার হুইলে ছোটে স্কুটারটি। এছাড়া রয়েছে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক, রিয়ার মোনোশক সাসপেনশন সিস্টেম। এর দৈহিক ওজন ১০৬ কেজি। 

Mahindra Thar Roxx শোরুমে পৌঁছাতে শুরু করল, সময়ের আগেই চালু বুকিং

প্রসঙ্গত, পেটেন্ট ডিজাইন দায়ের হওয়া মানেই যে Honda NX125 ভারতের বাজারে লঞ্চ হবে সে কথা নিশ্চিতভাবে বলা যায় না। অনেক সময় সংস্থা মডেলের নামের স্বত্ব দাবি করার জন্যও এমনটা করে থাকে। চিনের বাজারে এর দাম ৯,৫৮০ ইউয়ান বা প্রায় ১.০৭ লক্ষ টাকা। বর্তমানে ১২৫ সিসি সেগমেন্টে Activa 125-এই একমাত্র মডেলটি বিক্রি করে। এর আগে Grazia 125 আনা হলেও বর্তমানে এর বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে।