ধনী-গরিব, সবাই পাবেন আয়ুষ্মান কার্ড, ৫ লাখ টাকা পর্যন্ত চিকিৎসা একেবারে বিনামূল্যে

কেন্দ্রীয় সরকার আয়ুষ্মান ভারত স্কিম (Ayushman Bharat Yojana) চালু করেছে, যার ফলে এখন ৭০ বছরের বেশি বয়সী সমস্ত বয়স্করাও এই প্রকল্পের সুবিধা পাবেন। এর আওতায়…

Ayushman-Bharat-Yojana

কেন্দ্রীয় সরকার আয়ুষ্মান ভারত স্কিম (Ayushman Bharat Yojana) চালু করেছে, যার ফলে এখন ৭০ বছরের বেশি বয়সী সমস্ত বয়স্করাও এই প্রকল্পের সুবিধা পাবেন। এর আওতায় প্রতি বছর ৫ লাখ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে। বুধবার এই সিদ্ধান্তের অনুমোদন দিয়েছে মোদি সরকার। দেশের প্রায় ৬কোটি প্রবীণ নাগরিক এবং প্রায় ৪.৫কোটি পরিবার এই প্রকল্প থেকে উপকৃত হবেন। সরকার জানিয়েছে যে ৭০ বছর বা তার বেশি বয়সী সকল প্রবীণ নাগরিক, তাদের আর্থিক অবস্থা নির্বিশেষে, এই স্কিমের সুবিধাগুলি পাবেন। সেই সকল প্রবীণদের জন্য একটি নতুন আলাদা কার্ড দেওয়া হবে।

সরকারের আয়ুষ্মান যোজনার মেয়াদ বাড়ানোর পর কিছু প্রশ্নও উঠছে মানুষের মনে। উদাহরণস্বরূপ, যে পরিবারগুলি ইতিমধ্যেই আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় রয়েছে, তাদের ৭০ বছরের বেশি বয়সী প্রবীণ নাগরিকদের জন্য একটি পৃথক কার্ড তৈরি করা হবে কি না, বাড়ির অন্য লোকেরা কি বয়স্কদের কার্ড ব্যবহার করতে পারবে? সরকারি কর্মচারীরা সুবিধা পাবেন বা না পাবেন এবং স্বামী বা স্ত্রীর জন্য নাকি আলাদা কার্ড তৈরি করা হবে? আজ সেই সমস্ত প্রশ্নের উত্তর দেওয়া হল এই প্রতিবেদনে।

   

শর্ত রেখে আলোচনা হয় না, আন্দোলনের পেছনে রাজনীতি রয়েছে : চন্দ্রিমা

সিজিএইচএস এবং ইসিএইচএস শিক্ষার্থীদের কী হবে?
৭০ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিরা যারা ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য প্রকল্প (CGHS), প্রাক্তন সৈনিক কন্ট্রিবিউটরি হেলথ স্কিম (ECHS), এবং আয়ুষ্মান ভারত স্কিম সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেস (CAPF) এর মতো অন্যান্য জনস্বাস্থ্য বীমা প্রকল্পের আওতায় রয়েছে যারা রয়েছেন তারা নির্দিষ্ট স্কিম বেছে নিতে পারবেন। তাই বলা যায় ইএসআই-এর সুবিধা গ্রহণকারী লোকেরা আয়ুষ্মান যোজনার সুবিধাগুলি পাবেন।

আমার ব্যক্তিগত স্বাস্থ্য বীমা থাকলে কি হবে?
এমনকি যদি কেউ ব্যক্তিগত স্বাস্থ্য বীমা গ্রহণ করে থাকেন তবে ৭০ বছরের বেশি বয়সী ব্যক্তি আয়ুষ্মান ভারত প্রকল্পের সুবিধা পেতে পারেন।

৭০বছরের বেশি বয়সীদের জন্য কি আলাদা কার্ড তৈরি করা হবে?
যদি ইতিমধ্যেই আয়ুষ্মান ভারত প্রকল্পের সুবিধা গ্রহণকারী পরিবারের কোনও ব্যক্তি ৭০ বছরের বেশি বয়সী হন তবে বয়স্কদের জন্য একটি পৃথক কার্ড তৈরি করা হবে এবং বার্ষিক ৫ লক্ষ টাকা অতিরিক্ত টপ-আপ দেওয়া হবে। অর্থাৎ, AB PM-JAY-এর অধীনে প্রবীণ নাগরিকদের জন্য একটি নতুন আলাদা কার্ড দেওয়া হবে। এই কার্ড দেখিয়ে তিনি বিনামূল্যে চিকিৎসা নিতে পারবেন।

যে পরিবারগুলি আয়ুষ্মানের আওতায় নেই তাদের কী হবে?
যে পরিবারগুলি বর্তমানে আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতাভুক্ত নয়, কিন্তু তাদের পরিবারে ৭০ বছরের বেশি বয়সী বয়স্ক রয়েছেন, তারা এই প্রকল্পের সুবিধা পাবেন। তার মানে, ধনী বা দরিদ্র যাই হোক না কেন, আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে ৭০ বছরের বেশি বয়সী প্রত্যেক ব্যক্তিকে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বীমা দেওয়া হবে।

স্বামী-স্ত্রী কি আলাদাভাবে বীমা পাবেন?
যদি স্বামী এবং স্ত্রী উভয়ের বয়স ৭০ বছরের বেশি হয়, তবে তাদের উভয়ের জন্য শুধুমাত্র একটি আয়ুষ্মান কার্ড তৈরি করা হবে, আলাদা নয়, অর্থাৎ, যদি ৭০ বছরের বেশি বয়সী দম্পতি আয়ুষ্মান ভারত প্রকল্পের এই বিভাগে আসে ৫ লক্ষ টাকা দেওয়া হবে স্বামী ও স্ত্রী উভয়ের জন্যই।