‘দেউলিয়া’র মুখে মালদ্বীপ, মোদীর দ্বারস্থ হতে দিল্লি সফরে মরিয়া ‘চিনপন্থী’ মইজ্জু

ব্যাপক আর্থিক সংকটে ভুগছে মালদ্বীপ (Maldives)। রীতিমতো দেউলিয়া হওয়ার দোরগোড়ায় ভারতের এই ছোট্ট প্রতিবেশি। গত কয়েকমাসে বিপুল পরিমাণ বন্ড বেচেও সংকট মোকাবিলার কূল-কিনারা খুঁজে পায়নি…

maldives president will visit India soon bilateral relation

ব্যাপক আর্থিক সংকটে ভুগছে মালদ্বীপ (Maldives)। রীতিমতো দেউলিয়া হওয়ার দোরগোড়ায় ভারতের এই ছোট্ট প্রতিবেশি। গত কয়েকমাসে বিপুল পরিমাণ বন্ড বেচেও সংকট মোকাবিলার কূল-কিনারা খুঁজে পায়নি মহম্মদ মইজ্জুর প্রশাসন। যারফলে একসময় ভারত বিরোধিতার সুর চড়ালেও অবশেষে এখন নয়াদিল্লি সফরেই আসছেন মালদ্বীপের (Maldives) প্রেসিডেন্ট। ভারতের সঙ্গে হঠাৎ করেই কেন ঘনিষ্ঠতা বাড়াতে চাইছে মালদ্বীপ? তার অন্যতম কারণ আর্থিক দুরবস্থা। গতবছর মইজ্জু ক্যাবিনেটের দুই মন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়েও আপত্তিকর মন্তব্য করেছিলেন। যারজেরে নেতিবাচক প্রভাব পড়েছিল দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কে। এবার সেই দুই মন্ত্রীকেই নিজের ক্যাবিনেট থেকে সরালেন মুহাম্মদ মইজ্জু।

প্রতিবাদে জ্বালানো যাবে না মোমবাতি, মার খেলেন তৃণমূল নেতা!

   

গত বছর নভেম্বরে ভারত মহাসাগরের এই দ্বীপ রাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েই দিল্লি বিরোধী সুর চড়িয়েছিলেন মহম্মদ মুইজ্জু। এমনকী তাঁর দুই মন্ত্রী প্রকাশ্যেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্পর্কে আপত্তিজনক মন্তব্যও করেছিলেন। সেই মুইজ্জুর অফিস থেকে জানানো হয়েছে, প্রেসিডেন্ট যত দ্রুতসম্ভব দিল্লি সফরে যেতে চান। গত অগস্টে তিন দিনের মালদ্বীপ সফরে গিয়েছিলেন সেখানে দুই দেশের দ্বিপাক্ষিক বিনিয়োগ নিয়ে কথা হয়। তারপর মইজ্জুর ভারত সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে কূটনৈতিক মহল। তবে মইজ্জুর ভারতে আসার ইচ্ছাকে স্বাগত জানিয়েছে ভারত।

ভোর ৩ টেয় মেল করে এখনও জবাব পায়নি মুখ্যমন্ত্রীর, দাবি বিক্ষুব্ধ ডাক্তারদের

গত কয়েক মাস থেকে আর্থিক দুরাবস্থার শিকার মালদ্বীপ। মইজ্জুর অভিযোগ দ্বীপরাষ্ট্রের আর্থিক অবস্থাকে ব্যাহত করার জন্য নির্দিষ্ট কিছু ব্যক্তি ইচ্ছাকৃত চেষ্টা চালিয়ে যাচ্ছেন।কিন্তু কেন এমন অভিযোগ তুলেছে মুইজ্জু সরকার? সম্প্রতি সংবাদমাধ্যমের প্রতিবেদনে প্রকাশ্যে এসেছে, মলদ্বীপের ব্যবহারযোগ্য ডলারের ভান্ডার ফুরিয়ে গিয়েছে। শুধু শূন্য য়, ‘মাইনাসে’ চলছে সেই ভান্ডার।এই খবর আসার দিন কয়েক পরেই বড় পদক্ষেপ করে মলদ্বীপের শীর্ষব্যাঙ্ক ‘ব্যাঙ্ক অফ মলদ্বীপ (বিএমএল)’। বিএমএলের তরফে ব্যাঙ্কের দেওয়া ডেবিট এবং ক্রেডিট কার্ডগুলি থেকে বিদেশি লেনদেন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়। যারফলে অস্থিরতা তৈরি হয় মালদ্বীপে। এছাড়াও এই দুরাবস্থার অন্যতম আরও একটি কারণ চিনের ঋণ। বেজিংয়ের দেওয়া ঋণের ফাঁদে পড়ে রীতিমতো বেকায়দায় মালদ্বীপ। তাই দেশের আর্থিক অবস্থা ফেরাতে এবার ভারতের শরণাপন্ন হতে হচ্ছে মইজ্জুকে।

জুনিয়ার ডাক্তাররা দেশদ্রোহী, দাবি বাদুড়িয়ার তৃণমূল নেতার

গতবছর মালদ্বীপের সঙ্গে সংঘাতের জেরে দ্বীপরাষ্ট্র সফর বয়কট করে বলিউড তারকা সহ বহু ভারতীয়। তারজেরেই বিরাট ধাক্কা খায় দেশটির পর্যটন শিল্প। তারপর ভারতে এসেই ‘ওয়েলকাম ইন্ডিয়া’ নামের একটি প্রচার করেন মইজ্জু সরকারের মন্ত্রীরা। তাতে বরফ না গললে এবার সরাসরি নয়াদিল্লির দ্বারস্থ হতে ছুটে আসতে মরিয়া ‘চিনপন্থী’ মইজ্জু।