‘অন্য পেশা নিয়ে সমস্যা নেই… ‘ প্রতিবাদের আবহে ট্রোলের পাল্টা জবাব শিলাজিতের

আরজি কর কাণ্ডকে (RG Kar Protest) ঘিরে বিচারের দাবিতে বর্তমানে উত্তাল সমগ্র বাংলা। দিকে দিকে উঠছে ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান। দিনরাত পথে নেমে আন্দোলনে সামিল…

shilajit majumder

আরজি কর কাণ্ডকে (RG Kar Protest) ঘিরে বিচারের দাবিতে বর্তমানে উত্তাল সমগ্র বাংলা। দিকে দিকে উঠছে ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান। দিনরাত পথে নেমে আন্দোলনে সামিল হচ্ছেন ভিন্ন পেশার মানুষ। দীর্ঘদিন ধরে কর্মবিরতি চালিয়ে যাচ্ছেন জুনিয়র ডাক্তাররা। এরই মাঝে অনুষ্ঠান করার সিদ্ধান্ত নিতে ট্রোলের মুখোমুখি হলেন জনপ্রিয় গায়ক শিলাজিৎ মজুমদার। প্রসঙ্গত, গত ২ তারিখ একটি গানের অনুষ্ঠান করার কথা ছিল গায়কের। কিন্তু বর্তমানে আরজি কর কাণ্ডে কলকাতার পরিস্থিতি দেখে সেই অনুষ্ঠান বাতিল করেন তিনি।

এরপর ১৪ সেপ্টেম্বর সেই বাতিল অনুষ্ঠানের পরবর্তী তারিখ হিসেবে নির্ধারিত হয়। আর এই তারিখ প্রকাশ্যে আসতেই যত সমস্যার সূত্রপাত। একের পর এক তির্যক মন্তব্যের মধ্যে দিয়ে শিল্পীর দিকে ধেয়ে আসে ট্রোলের বন্যা। এসব নিয়ে এক সংবাদমাধ্যমের কাছে এবার মুখ খুললেন শিলাজিৎ। এ বিষয়ে সঙ্গীতশিল্পী জানিয়েছেন, “এই ট্রোলারদের প্রতি আমার অভিমান নেই। করুণা হয়। রাজ্যের কিছু মানুষ এত অসহিষ্ণু, তাঁরা তলিয়ে ভাবেন না বিষয়গুলি। সংবেদনশীলতার অভাব রয়েছে। অন্য পেশা নিয়ে মানুষের অসুবিধা নেই। শিল্পীদের নিয়েই যত সমস্যা!”

   

তাঁর কথায়, “শুধু আন্দোলন করলে খাব কী? না খেতে পেয়ে মরতে পারব না। আমার সংসার আছে। তা ছাড়া কাজে ফিরছি মানে প্রতিবাদ থেকে সরে আসছি, এমন নয়।” তিনি জানিয়েছেন, তাঁর সঙ্গে কারোর কোন ঝগড়া-বিবাদ কিছু নেই। তাই সব কিছু ছেড়ে কারোর পক্ষেই শুধু আন্দোলন চালিয়ে যাওয়া সম্ভব নয় তবে প্রতিবাদের সঙ্গে কাজে ফিরতে হবে বলে মনে করেন তিনি। গায়কের বক্তব্য, “এর আগে কোনও মিছিলে হাঁটতে দেখা গিয়েছে আমাকে? কখনও যোগ দিইনি। নিজের প্রতি এত অবিচার হয়েছে, তা-ও কিছু বলিনি। কারও সমর্থন চাওয়ার উদ্দেশ্য ছিল না কখনও। তাই প্রচারমাধ্যমে মুখ খুলিনি কখনও।

কিন্তু আরজি করের ঘটনা এতই নির্মম, পরিস্থিতি এত সাংঘাতিক, তাই মিছিলে যোগ দিয়েছি। তাঁরা নিজেরা কর্মবিরতি রেখে শিল্পীদের কাজে ফেরা নিয়ে মন্তব্য করুন, তা হলে বুঝব! আশা করি, একদিন ওঁরা উপলব্ধি করবেন।” যাঁরা সমালোচনা করছেন, তাঁরা নিজেদের জীবিকা নির্বাহ করে সংসার চালিয়ে যাচ্ছেন বলে মনে করেন শিল্পী। তবে তিনি অনুষ্ঠান বাতিল না করলেও জনপ্রিয় গায়ক শ্রেয়া ঘোষাল যে অনুষ্ঠান বাতিল করেছেন সে বিষয়ে শিলাজিৎ বলেছেন, “শ্রেয়া এখন অনুষ্ঠান বাতিল করেছেন, সমর্থন পাচ্ছেন। যখন অনুষ্ঠান করবেন, ওঁকে নিয়েও ট্রোল করা হবে।”

শিলাজিৎ প্রশ্ন তুলে জিজ্ঞাসা করেছেন, “গত ১৬ বছরে একটাও গান লিখিনি। কই তার বেলায় তো কেউ ভাবল না, কী করছে শিলাজিৎ?” তাঁর কথায়, তিনি নিজের কাছে স্পষ্ট। তাঁর ঘনিষ্ঠরা জানেন, তিনি কেমন মানুষ। বাকি কাউকে কিছু জানানোর প্রয়োজনবোধ করেন না তিনি। সঙ্গীতশিল্পী জানিয়েছেন, ১৪ সেপ্টেম্বর ছোট ঘেরাটোপে কলকাতাতেই হবে এই অনুষ্ঠান। আসন্ন অনুষ্ঠানে ভদ্র শ্রোতারা আসবেন এবং গান শুনবেন বলেও আশাবাদী গায়ক। আর এদিনের অনুষ্ঠানের মঞ্চে আরজি করের ঘটনা নিয়ে কথা ও আলোচনার পাশাপাশি শ্রোতারা ‘উই ওয়ান্ট জাস্টিস’ বলে আওয়াজ তুলতে পারেন বলে জানিয়েছেন সংগীতশিল্পী শিলাজিৎ মজুমদার।