ফের পুজোয় সরকারি অনুদান প্রত্যাখ্যানের পথে হাঁটল শহরের আরও দুটি ক্লাব

আরজি কর কাণ্ডকে (RG Kar Protest) সামনে রেখে এখন প্রতিবাদে সরব গোটা বাংলা। নির্যাতিতার বিচারের দাবিতে এখন সবার মুখেই শুধু ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান। এদিকে…

Once again, two more city clubs choose to reject government grants for Durga Puja

আরজি কর কাণ্ডকে (RG Kar Protest) সামনে রেখে এখন প্রতিবাদে সরব গোটা বাংলা। নির্যাতিতার বিচারের দাবিতে এখন সবার মুখেই শুধু ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান। এদিকে একেবারে দোরগোড়ায় এসে পৌঁছেছে বাঙালির প্রিয় উৎসব দুর্গাপুজো (Durga Puja 2024)। কিন্তু চলতি বছরে আরজি করের ঘটনার বিচারের দাবিতে ধীরে ধীরে ম্লান হয়ে আসছে পুজোর আমেজ। আর এই ঘটনাকে সামনে রেখে এবার দুর্গাপুজোর সরকারি অনুদান ফেরাতে শুরু করেছে একের পর এক ক্লাব।

এদিকে সোমবার নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় ঘোষণা করেছিলেন মঙ্গলবার অর্থাৎ ১০ সেপ্টেম্বর থেকে পুজোর অনুদান দেওয়া হবে। নবান্ন থেকে এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, আরও বেশ কিছু পুজো কমিটি অনুদানের আবেদন করেছে। প্রায় ৪৫০ কোটি টাকা খরচ হচ্ছে এই অনুদানে। সেইসঙ্গে তিনি বলেছিলেন, “কেউ যদি না নেয় তাহলে তাঁদের নিজেদের পুজো করার ক্ষমতা আছে। তাঁদের স্বাগত।”

   

কিন্তু তার আগে ফের সরকারের দেওয়া পুজোর অনুদান ফেরাল আরও দুই পুজো কমিটি। এবার সরকারের দেওয়া অনুদান গ্রহণ করবে না বলে জানিয়ে দিয়েছে টালিগঞ্জের ৯৮ নম্বর ওয়ার্ডের নেতাজিনগর বাস্তুহারা সমিতির নেতাজিনগর দুর্গোৎসব কমিটি ও বেহালা চৌরাস্তা সবেদাবাগান ক্লাব। ইতিমধ্যেই সরকারি অনুদানের ৮৫ হাজার টাকা অনুদান ফিরিয়ে দিয়েছে তারা। অন্যদিকে বেহালা চৌরাস্তা সবেদাবাগান ক্লাব জানিয়েছে তারা সরকারি অনুদান নেবে না।

সেইসঙ্গে এই পুজো কমিটির দাবি, এবার পুজোতে কোন গান বাজবে না। এমনকি তাঁরা কোনও অতিরিক্ত আড়ম্বরও করবেন না। তাঁরা শুধু এবার বিচার চাইছেন। আরজি করে তরুণী চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনার আবহে ইতিমধ্যেই একাধিক পুজো কমিটি রাজ্য সরকারের দেওয়া অনুদান এবার নেবেন না বলে জানিয়ে দিয়েছেন।

এর আগে কলকাতার একটি বড় ক্লাব ‘মুদিয়ালি আমরা ক’জন’, বারাসাতে সরোজিনী পল্লী কল্যাণ সমিতি, বারাসাত কলোনি মোর আসোসিয়েশন, হুগলির বৈদ্যবাটির সদগোপপাড়া মহিলা মিলন চক্র, হাইল্যান্ড পার্ক, উত্তরপাড়ার ‘বৌঠান সঙ্ঘ’, ‘উত্তরপাড়া শক্তি সঙ্ঘ’, ‘আপনাদের দুর্গাপুজো’ নামে তিনটি ক্লাবের পাশাপাশি আরও ক্লাব এবার দুর্গাপুজোর সরকারি অনুদান ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।