শেষ দিনে ওস্তাদের মার! ভারতের পদক সংখ্যা আরও বাড়তে পারে

প্যারিস প্যারালিম্পিক্সে (Paralympics 2024) ২৯টি পদক জিতে ইতিহাস গড়ল ভারত। রবিবার (৮ সেপ্টেম্বর) ভারতের সামনে পদক সংখ্যা বাড়ানোর সুযোগ রয়েছে। চমকের শেষ নেই! IPL 2025-এ…

Pooja Ojha Paralympics 2024

প্যারিস প্যারালিম্পিক্সে (Paralympics 2024) ২৯টি পদক জিতে ইতিহাস গড়ল ভারত। রবিবার (৮ সেপ্টেম্বর) ভারতের সামনে পদক সংখ্যা বাড়ানোর সুযোগ রয়েছে।

চমকের শেষ নেই! IPL 2025-এ এই ৪ দল বদলাতে পারে অধিনায়ক

   

শনিবার প্যারিসে জ্যাভলিন ও অ্যাথলেটিক্সে যথাক্রমে সোনা ও ব্রোঞ্জ পদক জিতেছে ভারত। ভারতের হয়ে নবদীপ জ্যাভলিন থ্রোয়ে সোনার পদক এবং সিমরান মহিলাদের ২০০ মিটার (টি১২) ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতেছেন। প্যারিস প্যারালিম্পিক্সে ভারতের পদকের সংখ্যা বেড়ে হয়েছে ২৯।

টোকিও প্যারালিম্পিক্সে ভারত ১৯টি পদক জিতেছিল। যা এবার ভারতীয় খেলোয়াড়রা সেই রেকর্ড ভেঙে দিয়েছেন। ২৯টি পদক নিয়ে প্যারালিম্পিক্সে নিজেদের সেরা পারফরম্যান্স দেখিয়েছে ভারত। আজ প্যারিস প্যারালিম্পিক্সের শেষ দিন সবার চোখ থাকবে ভারতের পূজা ওঝার দিকে। মেয়েদের কেএল ওয়ান ২০০ মিটারে (সেমিফাইনাল) প্রতিদ্বন্দ্বিতা করবেব তিনি। পূজা পদক জিতলে ভারতের প্রাপ্ত মেডেল সংখ্যা হবে ৩০।

IPL-এ হিরো, দেশের হয়ে জিরো! নিলামে দর কমতে পারে এই বিদেশির

শনিবার প্যারিস ২০২৪ প্যারালিম্পিক্সে পুরুষদের জ্যাভলিন থ্রো এফ৪১ ইভেন্টে রুপো জিতেছিলেন নভদীপ সিং। পরেই সেটাই হয়ে যায় সোনা। শেষ পর্যন্ত রুপোর বদলে সোনার পদক অর্জন করলেন ভারতের নভদীপ সিং।

আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটির নিয়ম অনুযায়ী, প্রতিযোগিতায় অ্যাথলিটরা কোনও রাজনৈতিক কার্যকলাপ করতে পারবেন না। খেলার প্রতি অনুপযুক্ত আচরণের জন্য সায়াহকে অযোগ্য ঘোষণা করা হয়। বারবার আপত্তিকর পতাকা দেখানোর জন্য ইরানের বেইত সায়াহকে অযোগ্য ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চূড়ান্ত প্রচেষ্টায় ৪৭.৬৪ মিটার নিক্ষেপ করে একটি নতুন প্যারালিম্পিক রেকর্ড স্থাপন করেছিলেন। তবে তাঁর আপত্তিকর আচরণের কারণে পদক বাতিল করে দেওয়া হয়। সোনা লাভ করে ভারত। চলতি টুর্নামেন্টে ভারত এখনও পর্যন্ত ২৯টি পদক জিতেছে, যার মধ্যে ৭টি সোনা, ৯টি রুপো ও ১৩টি ব্রোঞ্জ পদক রয়েছে। এই ইভেন্টে রৌপ্য পদক জিতেছেন চিনের পেংজিয়াং (৪৪.৭২ মিটার)।