টেকনিক্যাল রিপোর্ট কোথায়?, অপরাজিতা বিল নিয়ে ফের তরজায় রাজ্য-রাজভবন

আরজি কর (RG Kar case) কাণ্ডকে কেন্দ্র করে ফের রাজনৈতিক তরজায় রাজ্য-রাজভবন। বিধানসভায় পাশ করা ধর্ষণবিরোধী ‘অপরাজিতা ২০২৪’ (Aparajita Bill 2024) বিলের টেকনিক্যাল রিপোর্ট পাঠায়নি…

west bengal governor has made an objection to approve Aparajita bill passed by state government

আরজি কর (RG Kar case) কাণ্ডকে কেন্দ্র করে ফের রাজনৈতিক তরজায় রাজ্য-রাজভবন। বিধানসভায় পাশ করা ধর্ষণবিরোধী ‘অপরাজিতা ২০২৪’ (Aparajita Bill 2024) বিলের টেকনিক্যাল রিপোর্ট পাঠায়নি রাজ্য। শুক্রবার এমনটাই দাবি করেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। এছাড়াও অতীতেও অন্যান্য বিলের ক্ষেত্রেও একই অভিযোগ করেছেন রাজ্যপাল। তাঁর কথায় বিলের টেকনিক্যাল রিপোর্ট ছাড়া তা অনুমোদন করা সম্ভব নয়। কারণ টেকনিক্যাল রিপোর্টের মাধ্যমে বিলের বাস্তবায়নের বিষয়টি স্পষ্ট হয়না বলে জানানো হয়েছে। রাজ্যের বিরোধী দল বিজেপি বিলটিতে সমর্থন জানিয়েছে। কিন্তু এবার রাজভবনের আপত্তি ওঠায় বিলের ভবিষ্যত কী দাঁড়াবে তা ফের চিন্তার বিষয় হয়ে উঠল বলে মনে করছে রাজনৈতিক মহল। 

আরজি কর কাণ্ডে নয়া মোড়, সাসপেন্ড ‘সন্দীপ-ঘনিষ্ট’ বিরূপাক্ষ-অভীক

   

গত মঙ্গলবার বিধানসভায় পাশ হয় ধর্ষণবিরোধী বিল। সভাকক্ষে তুমুল বিতর্কের মধ্যে মুখ্যমন্ত্রী বলেন, “এই পাশ করিয়ে রাজ্যপালের কাছে স্বাক্ষরের জন্য পাঠাবো। তারপর তিনি স্বাক্ষর না করলে রাজভবন ঘেরাও করা হবে।” তাঁর এই মন্তব্যের মাধ্যমে বোঝা গিয়েছিল আসলে রাজভবনের সঙ্গে রাজ্যের এই তরজা আগে থেকেই টের পেয়েছিলেন তিনি। কারণ অতীতেও একাধিক পাশ হওয়া বিল স্বাক্ষর করতে অস্বীকার করেন রাজ্যপাল।

‘অভয়া’ কাণ্ডের পরই পূর্ত বিভাগকে ঘর ‘সংস্কারে’র চিঠি দেন সন্দীপ, নয়া তথ্যে চাঞ্চল্য

এছাড়াও মাসখানেক আগে উপনির্বাচনে জয়ী তৃণমূল বিধায়কদের শপথগ্রহণ নিয়ে দীর্ঘদিন তরজা চলে দুপক্ষের। তাই পূর্ব অভিজ্ঞতা আঁচ করেই এমনটা বলেছিলেন মুখ্যমন্ত্রী। আর রাজভবনে বিল পাঠিয়ে তিনি যে আসলে বিজেপির ঘাড়েই বল ঠেলতে চান তা একরকম বুঝিয়ে দিলেন বলেই মনে করছে রাজনৈতিকমহল। অন্যদিকে রাজভবনের পাশাপাশি এই বিলটি প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও পাঠিয়েছে রাজ্য। যাতে দিল্লির তরফে আগামীতে কোনও বাধার মুখে পড়তে না হয় রাজ্যকে। 

কংগ্রেসে যোগ দিচ্ছেন দুই কুস্তিগীর, তালিকায় রয়েছেন ভিনেশ ফোগাত!

এদিকে টেকনিক্যাল রিপোর্ট ছাড়াও এই বিলকে ‘পলিটিক্যাল গিমিক’ বলেও দাবি করেন রাজ্যপাল।  তবে রাজ্যপালের মন্তব্যের পাল্টা প্রতিক্রিয়া দিয়েছেন বিধানসভার  স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “টেকনিক্যাল রিপোর্ট পাঠিয়ে দেওয়া হবে রাজভবনে। আশা করব উনি দ্রুত তা স্বাক্ষর করে বিলটি রাষ্ট্রপতিকে পাঠাবেন।”